বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ময়লা দেখলেই গায়েব লক্ষ্মীদেবী কঙ্গনা

zবিনোদন ডেস্ক : রাস্তায় ময়লা ফেললে বা বাড়ির আশপাশ নোংরা করলেই ঠাকুরঘর থেকে উধাও হয়ে যাচ্ছেন লক্ষ্মীদেবী। ভক্তিমান পুরুষটি কিছু বোঝার আগেই উড়ে যাচ্ছে লাল আঁচল। দোকানে বসে ছবিতে আরতি করছেন, তা-ও ফটোফ্রেম থেকে গায়েব হয়ে যাচ্ছে লক্ষ্মীদেবীর ছবি। দোকানদার হতবাক!

মোদির ‘স্বচ্ছ ভারত অভিযানে’র নতুন বিজ্ঞাপনে এই লক্ষ্মীদেবী — বলিউড ‘কুইন’ কঙ্গনা রানাউত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের স্বচ্ছ-প্রকল্পের বেশ কিছু বিজ্ঞাপনে অমিতাভকে দেখা গেছে আগেও। তবে কঙ্গনা এবারই প্রথম। ভিডিওয় রয়েছেন অভিনেত্রী ঈশা কোপিকর, জনপ্রিয় ভোজপুরী অভিনেতা রবি কিষেণ এবং ওমকার কাপুরও।

ঈশা একজন গৃহবধূর ভূমিকায়। তিনি একদিকে লক্ষ্মীদেবীর পুজা করছেন, অন্যদিকে বারান্দা থেকে ময়লা ফেলছেন রাস্তার উপর। রবি পানবিক্রেতা। তিনি লক্ষ্মীদেবীকে ধূপ দিচ্ছেন, আরতি করছেন, কিন্তু দোকান পরিষ্কার করে ময়লা ফেলছেন রাস্তাতেই।

ওমকার গাড়ি চালিয়ে অফিসে যাচ্ছেন। গাড়ির ড্যাশবোর্ডে লক্ষ্মীদেবীর মূর্তি। বার্গার খেয়ে কাগজ এবং ঠান্ডা পানীয়ের ক্যান ফেলছেন রাস্তার মধ্যে।

এরপর সকলেরই যখন চোখ পড়ছে লক্ষ্মীর ছবির উপর, তারা দেখছেন, লক্ষ্মী সেখান থেকে উধাও! বাইরে শুধু উড়ে যাচ্ছে লাল আঁচল।

বিজ্ঞাপনের শেষদিকে কয়েক সেকেন্ডের জন্য স্ক্রিনে আবিভূর্ত হন আসল লক্ষ্মী— কঙ্গনা। একহাতে লক্ষ্মীর ঝাঁপি, আরেকহাতে পদ্মফুল। আলতা-পরা পায়ে ধীরে ধীরে ফ্রেমে প্রবেশ তার। ১০ সেকেন্ডেরও কম সময়। মোটরবাইকের পিছনের সিটে বসে স্ক্রিন থেকে বিদায় নেন লক্ষ্মী।

অমিতাভের ব্যারিটোন শোনা যায় তারপর। বিজ্ঞাপনের শেষে তিনি বলছেন, ”ছোটবেলা থেকেই শুনেছি, যেখানে পরিচ্ছন্নতা, সেখানেই লক্ষ্মীদেবীর বাস। তাই আপনারা লক্ষ্মীকে ঘরে রাখতে চাইলে যেখানে সেখানে ময়লা ফেলবেন না।”

কঙ্গনার কথা শোনা যায় একেবারে শেষে। ‘স্বচ্ছ ভারত অভিযানে’র জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে ভিডিও ‘শেয়ার’ করার আবেদন জানিয়েছেন কঙ্গনা। যে আবেদনে সাড়া দিয়েছেন প্রধানমন্ত্রী স্বয়ং। টুইটারে ভিডিওটি ‘শেয়ার’ করে মোদি লিখেছেন, পরিবেশ স্বচ্ছ রাখতে কে কী করছেন, #মাইক্লিনইন্ডিয়া-তে তা জানাতে।

বিজ্ঞাপনটি সম্পর্কে কঙ্গনা বলেছেন, ”আমি নিজেও ছোটবেলায় খুব অলস ছিলাম। স্নান করতে চাইতাম না। তারপর আমি সত্ত্ব-রজঃ-তমঃ এই তিনগুণের কথা জানলাম। জানলাম, জীবনে পরিচ্ছন্নতা কতটা প্রয়োজন। আমার জীবনের যা কিছু বদল তার পরেই ঘটেছে।”

প্রধানমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে পরিবেশ পরিচ্ছন্ন রাখতে কী করবেন, তা অবশ্য জানাননি নেটিজেনরা। আপাতত তারা মেতে আছেন লক্ষ্মীমন্ত কঙ্গনাতেই।

এ জাতীয় আরও খবর