রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুক্ত ‘উড়তা পঞ্জাব’, সেন্সর বোর্ডকে তুলোধোনা বম্বে হাইকোর্টের

বিনোদন ডেস্ক :ফিল্ম সেন্সর করার আইনগত অধিকারই নেই বোর্ডের, সোমবার ‘উড়তা পঞ্জাব’ নিয়ে রায়দান পর্বে এমনই মন্তব্য করল বম্বে হাইকোর্ট। শুধু তাই নয়, সিনেমাটোগ্রাফ আইনে সেন্সর শব্দের অস্তিত্বই নেই বলে জানিয়েছে আদালত। এ দিনের এই রায়ের ফলে আাদালতে জোর ধাক্কা খেল সেন্সর বোর্ড ফর ফিল্ম সার্টিফিকেশন (সেন্সর বোর্ড)। পাশাপাশি, ফিল্মটিকে সার্টিফাই করে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মাত্র একটি কাট-সহ তার ছাড়পত্র দেওয়ার নির্দেশও দিয়েছে আদালত। ফিল্ম নিয়ে যে অশালীনতা এবং পঞ্জাব তথা দেশকে হেয় করার অভিযোগ উঠেছে তা উড়িয়ে দিয়ে আদালতের মন্তব্য, পঞ্জাবকে খারাপ ভাবে দেখানো হয়েছে, বা দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতাকে খুণ্ণ করে এ ছবিতে এমন কিছুই মেলেনি। এ দিন আদালত আরও মন্তব্য করেছে, শিল্পীর স্বাধীনতায় হস্তক্ষেপ করার কোনও অধিকার নেই সেন্সর বোর্ডের। বিষয়বস্তু নিয়েও ফিল্মের পরিচালককে কেউ নির্দেশ দিতে পারেন না।

image (1)
এই রায়দানকে স্বাগত জানিয়ে মুখ খুলেছে টলিউডও। পরিচালক সৃজিত মুখোপাধ্যায় বলেছেন, “এটা একটা ঐতিহাসিক সিদ্ধান্ত। ফিল্মকে সার্টিফাই করাই সেন্সর বোর্ডের কাজ। তা ছাড়া, সেন্সর কথাটার কোনও অস্তিত্বই নেই। আইনগত ভাবে তা সামনে আসায় আমি খুশি।” পরিচালক অনিরুদ্ধ রায়চৌধুরীর কথায়: “শিল্পীর স্বাধীনতাকে কেউ খর্ব করতে পারে না।” অভিনেতা-পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায় বলেন, “লিগাল বডিগুলো এখনও যে স্বাধীন ভাবে ভাবতে বা কথা বলতে পারছে সেটা দেখে ভাল লাগছে।”

 

 
‘উড়তা পঞ্জাব’ নিয়ে বম্বে হাইকোর্টের রায় শোনার পর অনুরাগ কাশ্যপের টুইট।
রবিবার ‘উড়তা পঞ্জাব’-এ ৮৯-এর বদলে ১৩টি কাট করার কথা বলেছিলেন ফিল্ম সেন্সর বোর্ডের প্রধান পহলাজ নিহালনি। এবং শেষমেশ সেই ১৩টি কাট-সহ ফিল্মের ছাড়পত্রও দিতে রাজি হয়েছেন তিনি। তবে এতেই শেষ নয়। ফিল্মের গায়ে সাঁটা হবে ‘এ’ তকমা। গত কাল এ কথা জানিয়েছেন পহলাজ স্বয়ং। ভোপালে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন তিনি। সেখানেই পহলাজ বলেন, “১৩টি কাটের পর আমরা আজকে ফিল্মটাকে ছাড়পত্র দিয়েছি। তবে এটিকে ‘এ’ ক্যাটেগরিতে রাখা হয়েছে।”

 
গত কয়েক দিন ধরেই বির্তকের কেন্দ্রে রয়েছে অভিষেক চৌবে পরিচালিত ‘উড়তা পঞ্জাব’। ছবিতে পঞ্জাবে মাদক চক্রের রমরমা দেখাতে গিয়ে প্রযোজক অনুরাগ কাশ্যপ আদতে রাজ্যের ভাবমূর্তি নষ্ট করছেন কি না, সে প্রশ্নও উঠেছে। তবে, এ সব কিছুই ছাপিয়ে উঠেছে আগামী বছরে পঞ্জাবে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকারের বা বলা ভাল বিজেপি-র স্বচ্ছ ভাবমূর্তিকে কালিমালিপ্ত করার প্রচেষ্টার অভিযোগও। ছবিতে কখনও গালিগালাজ ভর্তি সংলাপ, কখনও বা মাদক সেবনের দৃশ্য কাটছাঁটের জন্য সুপারিশ করেন সেন্সর বোর্ডের প্রধান পহলাজ। এমনকী, ফিল্ম টাইটেল থেকে ‘পঞ্জাব’ কথাটাও বাদ দেওয়ার কথা বলেছিলেন তিনি। বিষয়টি নিয়ে গত বুধবার বম্বে হাইকোর্টে আবেদন করেন অনুরাগ। সেন্সর বোর্ডকে একহাত নিলেও দু’পক্ষকেই সংযত হতে বলেছে আদালত।

 
বিতর্কের জল এত দূর গড়ায় যে সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে পহলাজ নিহালনির নামে সমালোচনার ঝড় ওঠে। অনুরাগ কাশ্যপ ছাড়ও ফিল্ম ইউনিটের পাশে দাঁড়িয়ে বিবৃতি দেন মহেশ ভট্ট-সহ বলিউডের একাংশ। পহলাজ অবশ্য আত্মপক্ষ সমর্থন করে রবিবার জানিয়েছিলেন, তিনি একা নন, ফিল্মে কাটছাঁটের সুপারিশ করেছেন বাকি সেন্সর বোর্ডের নয় সদস্যও। তিনি বলেন, “সেন্সর বোর্ডের কাজ শেষ। এ বার প্রযোজক যদি কোর্টে যেতে চান, তবে যেতে পারেন। আমরা কোর্টের নির্দেশ অবশ্যই মেনে চলব।”
এ দিনের রায়ের পর শেষ রাউন্ডে নাটকীয় জয় পেল ‘উড়তা পঞ্জাব’ টিম।

এ জাতীয় আরও খবর

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী

ওমরাহ পালন করেছেন ফখরুল দম্পতি

এই সরকারের আমলে জনগণ ভোট দিতে পারে না : রিজভী

‘ভোটে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা দলের নীতিগত সিদ্ধান্ত’

দেশে মুক্ত গণমাধ্যম অনুপস্থিত : মঈন খান

বৃহস্পতিবার ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্র স‌চিব

আবারও রিমান্ডে মিল্টন সমাদ্দার

জনগণের কথা চিন্তা করে আইন তৈরি করতে হবে : আইনমন্ত্রী

সুন্দরবনের আগুন নেভাতে হেলিকপ্টার থেকে ছিটানো হচ্ছে পানি

শাহজালালে ৩ রাত ফ্লাইট উঠানামা বন্ধ থাকবে

আল-জাজিরা বন্ধে ইসরায়েলের সংসদে ভোট