শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কাতারে ধর্ষণের বিচার চাইতে গিয়ে গ্রেফতার হলেন ডাচ তরুণী!

 

আন্তর্জাতিক ডেস্ক :গত মার্চে লরা নামের ওই নারীকে গ্রেফতার করা হয়কাতারে ধর্ষণের শিকার হওয়ার অভিযোগ করতে গিয়ে উল্টো গ্রেফতারের শিকার হলেন এক ডাচ নারী। বিবাহ বহির্ভূত যৌন সম্পর্কে লিপ্ত হওয়ার অভিযোগ এনে গত মার্চে তাকে গ্রেফতার করা হয়। সোমবার তাকে আদালতে হাজির করার কথা রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি খবরটি নিশ্চিত করেছে। যে ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা হয়েছে তাকেও গ্রেপ্তার করেছে কাতারের পুলিশ। তবে ওই ব্যক্তির দাবি, দুজনের পারস্পরিক সম্মতিতেই মিলিত হয়েছিলেন তারা।

4_24
বিবিসি জানায়, গত মার্চে ছুটি কাটাতে গিয়ে দোহার একটি হোটেলে ওঠেন লরা নামের ওই তরুণী। একদিন অচেতন হয়ে পড়েন এবং জ্ঞান ফেরার পর নিজেকে একটি ফ্ল্যাটে আবিষ্কার করেন। ওই তরুণী বুঝতে পারেন তিনি ধর্ষণের শিকার হয়েছেন। লরার আইনজীবীর দাবি, মাদকের মাধ্যমে অচেতন করে ধর্ষণ করা হয়েছিল তার মক্কেলকে। কিন্তু ধর্ষণের অভিযোগ আনার পর লরাকে বিয়ে বহির্ভূত সম্পর্কের সন্দেহে গ্রেফতার করা হয়।
লরার আইনজীবী ব্রায়ান লোকোলো নেদারল্যান্ডের একটি রেডিওতে এক সাক্ষাৎকারে বলেছেন, দোহায় মদ্যপানের অনুমোদন রয়েছে এমন একটি হোটেলে নাচতে গিয়েছিলেন তার মক্কেল। কিন্তু এক চুমুক পান করে পাশের টেবিলের দিকে যাওয়ার সময় তিনি ভালো বোধ করছিলেন না এবং তাকে কোনও মাদক দেওয়া হয়েছে বলে বুঝতে পারেন। এরপর কী ঘটেছিল তা আর তার মনে নেই। পরে অপরিচিত একটি অ্যাপার্টমেন্টে জ্ঞান ফেরার পর ধর্ষণের শিকার হওয়ার বিষয়টি বুঝতে পারেন তিনি।
ওই তরুণীর বিরুদ্ধে অ্যালকোহল সম্পর্কিত অভিযোগও আনা হতে পারে বলে দোহা নিউজ তাদের খবরে জানিয়েছে।
ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, দুই মাসের বেশি সময় ধরে গ্রেফতার থাকলেও ওই তরুণীর বিরুদ্ধে এখনও অভিযোগপত্র দেওয়া হয়নি। গ্রেফতারের প্রথম দিন থেকেই ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে লরাকে সহযোগিতা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি। তবে মামলা চলার কারণে এ বিষয়ে আর কোনও মন্তব্য করবে না বলে এক বিবৃতিতে জানিয়েছে কাতারের ডাচ দূতাবাস।

উল্লেখ্য, নির্দিষ্ট কিছু হোটেলে মদপান বৈধ এবং বিদেশিদের অ্যালকোহল কেনার অনুমতি দেওয়া হলেও কাতারে প্রকাশ্যে মদপান বা মাতাল হওয়াকে অপরাধ হিসেবে গণ্য করা হয়।

এর আগে ২০১৩ সালে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে একই রকমভাবে ধর্ষণের অভিযোগ আনার পর নরওয়ের এক তরুণীকে গ্রেফতার করা হয়েছিল। তার বিরুদ্ধেও বিয়ে বহির্ভূত সম্পর্ক, শপথভঙ্গ ও মদ্যপানের অভিযোগ এনে ১৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

পরে অবশ্য তাকে ক্ষমা করে নরওয়েতে ফেরার অনুমতি দেওয়া হয়।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন