শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ ৪২ মন্ত্রী নিয়ে মমতার শপথ

আন্তর্জাতিক ডেস্ক :দ্বিতীয়বারের জন্য আজ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার সঙ্গে মন্ত্রী হিসেবে শপথ নেবেন ৪২ জন। এর মধ্যে ৬ জন সংখ্যালঘু সম্প্রদায়ের। গতকালই রাজভবনে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রীদের নামের তালিকা গভর্নর কেশরীনাথ ত্রিপাঠির হাতে তুলে দিয়েছেন। এবারের মন্ত্রিসভায় থাকছে অনেক নতুন মুখ।

IN08_MAMATA_1989623f

মমতা জানিয়েছেন, সব জেলা থেকেই মন্ত্রী করা হয়েছে। তবে মালদার কেউ নেই। অবশ্য এবার মন্ত্রী হওয়ার প্রত্যাশীর সংখ্যা অনেক বুঝতে পেরেই মমতা বুধবার দলীয় বৈঠকে জানিয়ে দিয়েছেন, প্রথমবার বিধায়ক হয়েই কেউ যেন মন্ত্রী হওয়ার আশা না করেন। আর হবু মন্ত্রীদের সতর্ক করে দিয়ে বলেছেন, প্রতি ছয় মাস পর পর তিনি মন্ত্রীদের পারফরম্যান্স পর্যালোচনা করবেন। দলনেত্রী এই মন্ত্রী বাছাইয়ের কাজটি নিজে একাই সেরেছেন বলে তৃণমূল কংগ্রেস সূত্রে জানা গেছে।

 

তৃণমূল নেত্রীকে মন্ত্রী বাছাইয়ের ক্ষেত্রে ভৌগোলিক, রাজনৈতিক ও সামাজিক প্রতিনিধিদের মধ্যে ভারসাম্য রক্ষা করতে হয়েছে।গতবার তিনি একাধিক গুরুত্বপূর্ণ দপ্তর নিজের হাতে রাখলেও এবার তা তিনি করবেন না বলে প্রশাসনিক মহলের অভিমত। রাজনৈতিক ওয়াকিবহাল মহলের মতে, গত মন্ত্রিসভার হেভিওয়েট কোনো মন্ত্রিকেই তিনি বাদ দিচ্ছেন না। নারদ স্টিং অপারেশনে যে সব মন্ত্রীর ঘুষ নেয়ার ছবি দেখা গেছে তাদের মমতা বহাল রেখেছেন। আর অমিত মিত্র, সুব্রত মুখোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাসের মতো বিদায়ী মন্ত্রীদের দপ্তর বদলের সম্ভাবনা খুবই কম। গত মন্ত্রিসভার বেশ কয়েকজনকে পারফরম্যান্সের নিরিখে তিনি ছাঁটাই করেছেন। এবার গুরুত্বপূর্ণ ৮জন মন্ত্রী পরাজিত হয়েছেন। তবে এদের মধ্যে মনীষ গুপ্ত, চন্দ্রিমা ভট্টাচার্য, উপেন বিশ্বাস ও শংকর চক্রবর্তীকে তারা যে যে দপ্তরের দায়িত্বে ছিলেন সেই সব দপ্তরের শীর্ষ প্রশাসনিক পদে কেবিনেট মন্ত্রীর মর্যাদায় বসাবেন বলে মমতা নিজেই জানিয়েছেন।

 

 

তবে এবার নতুন ১৭ জন মন্ত্রী হচ্ছেন। এই নতুনদের মধ্যে প্রথম বারের বিজয়ী বেশ কয়েকজনও জায়গা পেয়েছেন। পূর্ত, পরিবহন, আইনের মতো গুরুত্বপূর্ণ কিছু দপ্তরে নতুন মুখ আসবে বলে মনে করা হচ্ছে। যারা নতুন মন্ত্রী হচ্ছেন তাদের মধ্যে রয়েছে শুভেন্দু অধিকারী, শোভনদেব চট্টোপাধ্যায়, শোভন চট্টোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঘোষ, বিনয় বর্মন, তপন দাশগুপ্ত, গিয়াসুদ্দিন মোল্লা প্রমুখ। সাবেক বাম নেতা রেজ্জাক মোল্লা এবং তৃণমূলের প্রতীকে জয়ী সিদ্দিকুল্লা চৌধুরীকেও মমতা মন্ত্রী করছেন। এদের সকলকেই গুরুত্বপূর্ণ দপ্তর দেয়া হতে পারে। প্রথমবার বিজয়ীদের মধ্যে যাদের মন্ত্রী করা হয়েছে, তারা হলেন- জাকির হোসেন, লক্ষ্মীরতন শুক্লা, জেমস কুজুর, গোলাম রব্বানি, আদিবাসী নেতা বাচ্চু হাঁসদা প্রমুখ।