শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের মর্যাদা নিয়ে খেলছে আইএস : দ্য উইয়্যারের প্রতিবেদন

the_wire_14243_1464291624আন্তর্জাতিক ডেস্ক : ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়দার নামে ‘গুপ্তহত্যা’ চালানোর মাধ্যমে বাংলাদেশে ঘাঁটি গাড়ার চেষ্টা করছে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী। বৃহস্পতিবার বিকল্পধারার গণমাধ্যম ‘দ্য উইয়্যারে’ প্রকাশিত প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। প্রতিবেদনটি বলছে, ‘বাংলাদেশে যে কোনো হত্যাকাণ্ডের পরেই একটি করে স্বীকারোক্তিমূলক বার্তা প্রকাশ করছে আইএস। এর মাধ্যমে জনমনে তাদের প্রতি ভয় ও আনুগত্য সৃষ্টির চেষ্টা করছে তারা। পাশাপাশি বহির্বিশ্বে বাংলাদেশের রাষ্ট্রীয় মর্যাদা নষ্টে ষড়যন্ত্রে নেমেছে।’ এদিকে এসব অতর্কিত হত্যাকাণ্ড রোধে সরকারের ব্যর্থতাও তাদেরকে শক্তিশালীরূপে উপস্থাপন করছে এবং সে সুযোগটা নেয়ার জন্যই দায় স্বীকারে জঙ্গি সংগঠনগুলো মুখিয়ে থাকে বলেও জানা গেছে।
দ্য উইয়্যার জানিয়েছে, গত দু’বছরে কমপক্ষে দশজনকে হত্যা করা হয়েছে বাংলাদেশে। এদের সবাই প্রগতিশীল চিন্তাবিদ, বুদ্ধিজীবী, শিক্ষক, লেখক, প্রকাশক, সাংস্কৃৃতিককর্মী এবং ধর্মনিরপেক্ষ চিন্তায় বিশ্বাসী বলে সুপরিচিত ছিলেন। এদের হত্যার মাধ্যমে বিশ্বে বাংলাদেশকে জঙ্গিবাদে আক্রান্ত দেশ বলে উপস্থাপনের চেষ্টা চলছে।

এ ছাড়া গত এক যুগে রাজশাহী বিশ্ববিদ্যালয়েই খুন হয়েছেন চারজন অধ্যাপক। সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিমকে হত্যার পর দায় স্বীকার করা হয়েছে আইএসের নামে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সে দাবিকে নাকচ করে দিয়ে বলেন, ‘স্থানীয়ভাবে উগ্রবাদ বৃদ্ধি পাওয়ার কারণে এটা হয়েছে। আইএসের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।’ আবার পুলিশ বলছে, অধ্যাপক রেজাউল একজন সাংস্কৃতিককর্মী ছিলেন। স্থানীয় মৌলবাদী গ্র“পের সঙ্গে এ হত্যাকাণ্ডের সম্পৃক্ততা পাওয়া গেছে। ২০১৪ সালে আরেক অধ্যাপক শফিউল ইসলামকে হত্যার পরও আল কায়দার নামে স্বীকারোক্তি বার্তা প্রকাশ করা হয়েছিল। ধর্ম অবমাননার অভিযোগ আনা হয়েছিল তার বিরুদ্ধে। ওই ঘটনায় ধর্মভিত্তিক রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন শিবিরের এক কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

সম্প্রতি সমকামী অধিকার কর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধুকে খুন করার পরও দায় স্বীকার করেছে আনসার আল ইসলাম। এ বছর এপ্রিলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও গণজাগরণ মঞ্চের কর্মী নাজিমুদ্দিন সামাদকে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়। এবারও দায় স্বীকার করা হয় আনসার আল ইসলামের নামে। এটি আল কায়দার ভারতীয় শাখা বলে পরিচিত। এ ছাড়া গত বছর দু’জন বিদেশী উন্নয়ন কর্মীও খুনের শিকার হন। মুসলমান সুফী সাধক, বৌদ্ধ ভিক্ষু, হিন্দু পুরোহিত এবং খ্রিস্টান পাদ্রি- কেউই বাদ যাননি সাম্প্রতিক হত্যাকাণ্ডের তালিকা থেকে। সব কটি ঘটনার পরই দায় স্বীকার করা হয়েছে আইএসের নাম দিয়ে। কিন্তু তদন্তের পর পুলিশ বলছে, অধিকাংশ ঘটনাই স্থানীয় উগ্রগোষ্ঠীদের দ্বারা সংঘটিত হয়েছে। তবে ধর্ম বিষয়ে অক্ষরজ্ঞানহীনতা এবং উগ্রতার কারণেই স্থানীয় কিছু গোষ্ঠী এসব ঘটনা ঘটাচ্ছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে। সে সুযোগটাকে কাজে লাগিয়ে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীগুলো বাংলাদেশে ক্রমেই নিজেদের প্রচারণা চালাচ্ছে। তবে হত্যাকাণ্ড প্রতিরোধে আইনশৃংখলা বাহিনীর ব্যর্থতাই সহিংসতা ছড়ানোর পেছনে ভূমিকা রাখছে বলে পত্রিকাটি দাবি করেছে। দ্য উইয়্যার বলছে, ইসলামের নামে জঙ্গিবাদের বিস্তার রোধ করতে না পারলে বাংলাদেশ তার অসাম্প্রদায়িক ইমেজ হারিয়ে ফেলবে। এ ছাড়া আইনশৃংখলা বাহিনী এবং সরকার দ্রুত এ পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হলে বাংলাদেশ চূড়ান্তভাবে আইএসের পাতা ফাঁদেই পা দেবে।