শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘক্ষণ ধরে রাখুন পারফিউমের সুগন্ধ

19859-boroঅনলাইন ডেস্ক : পার্টিতে হউক বা প্রিয়জনের সঙ্গে ঘুরতে যাওয়া, পরিপাটি সাজগোজের একটি গুরুত্বপূর্ণ অংশ হল পারফিউম বা সুগন্ধি৷ কিছু কৌশল ব্যবহার করে শরীরে সুগন্ধ দীর্ঘক্ষণ ধরে রাখা যায়। কৌশলগুলো দেখে নেয়া যাক-

পারফিউমের উপকরণ দেখে কিনুনঃ-
শুধু ঘ্রাণ বিচার করে পারফিউম কিনবেন না৷ পারফিউমের ঘ্রাণ অনেকাংশে ধরে রাখে পারফিউমে ব্যবহৃত বিশেষ ধরনের তেল। নিজের পছন্দের পারফিউমের বোতলটিতে যদি এর উপকরণে তেলের মাত্রা বেশি থেকে থাকে তাহলে সামান্য স্প্রেতেই দেহে সুগন্ধ থাকবে সারাদিন। আর যদি পারফিউমে জল ও অ্যালকোহলের মাত্রা বেশি থাকে তাহলে কিছুক্ষণ পরই এর সুঘ্রাণ উড়ে যাবে৷ পারফিউমের গায়ে ‘eau de parfum’ লেখা দেখে কিনুন এবং ‘eau de toilette’ লেখা পারফিউম এড়িয়ে চলুন।

পারফিউম রাখতে হবে ঠাণ্ডা ও অন্ধকার স্থানেঃ-
পারফিউম রাসায়নিক পদার্থ দ্বারা তৈরি। সুতরাং এটি খুবই স্বাভাবিক যে পারফিউম আলো এবং তাপে অক্সিডাইজ হয়ে যেতে পারে। অক্সিডাইজ হয়ে যাওয়া পারফিউমের ঘ্রাণ নষ্ট হয়ে যায় এবং তা দেহে বেশিক্ষণ থাকেও না। তাই যদি অনেকটা সময় দেহে পছন্দের পারফিউমের ঘ্রাণ ধরে রাখতে চান তাহলে পারফিউমের বোতল ঠাণ্ডা ও অন্ধকার স্থানে সংরক্ষণ করতে হবে।

পারফিউম ব্যবহার করুন চুলে ও কাপড়েঃ-
পারফিউমের ঘ্রাণ অনেকটা সময় আপনার দেহে থাকবে যদি আপনি পারফিউম সঠিকভাবে ব্যবহার করেন। চুলে এবং কাপড়ে পারফিউম ব্যবহার করলে অনেকটা সময় পারফিউমের ঘ্রাণ ধরে রাখা যাবে। ত্বকে পারফিউম স্প্রে করলে তা কিছুক্ষণ পরেই উড়ে যাবে।