শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কীভাবে সঙ্গীকে প্রেম নিবেদন করবেন?

 

লাইফস্টাইল ডেস্ক :মনের কথা বলতে গিয়ে কি ‘বুক ফাটে তো মুখ ফোটে না’ অবস্থা! তাহলে জেনে নিন প্রেম নিবেদনের অন্যান্য কৌশল।

কারো প্রতি নিজের অনুভূতি প্রকাশ করাও এক ধরনের শিল্প। এজন্য কলাকৌশলও জানা প্রয়োজন। সম্পর্কবিষয়ক এক ওয়েবসাইটে জানানো হয়, ভালোবাসার মানুষের প্রতি নিজের অনুভূতি প্রকাশের ক্ষেত্রে কুণ্ঠাবোধ করা খুবই স্বাভাবিক। আর যদি হন অন্তর্মূখী, তাহলে তো কথাই নেই। ‘বুক ফাটে তো মুখ ফোটে না’ অবস্থায় পড়তে হবে।

 

love-700x336

ভাবছেন কীভাবে জানাবেন মনে কথা! রয়েছে বেশ কিছু কৌশল।

* কথা গুছিয়ে নিনঃ ছোট্ট ও মিষ্টি একটা চিঠি কিংবা রোমান্টিক একটি কবিতা— যে কোনো কিছুই হতে পারে ভালোবাসা প্রকাশের মাধ্যম। কাগজ-কলম, স্মার্টফোন বা ট্যাবলেট নিয়ে মনের কথাগুলো গুছিয়ে টুকে রাখুন। প্রয়োজনে একাধিক উপায় বেছে নিন। এতে একভাবে না হলেও সাফল্য আসবে অন্যভাবে।
* বেছে নিন বিভিন্ন মাধ্যমঃ ফেইসবুক, টুইটার ইত্যাদি ডিজিটাল মাধ্যমের যুগ এখন। তাই সামনাসামনি মনের কথা বলতে অস্বস্তি বোধ হলে অন্য পথ দেখুন। ই-মেইল, সামাজিক যোগাযোগ মাধ্যম, এসএমএস ইত্যাদিও হতে পারে মনের কথা প্রকাশের পথ। তবে যে পথই ব্যবহার করুন না কেনো তাতে নিজস্বতার ছাপ রাখতে ভুলবেন না।

* প্রস্তুতি নিনঃ লেখা শেষে পরীক্ষার খাতায় চোখ বুলানো যতটা জরুরি, প্রিয় মানুষকে কী বলবেন তা ঠিক করে আবার চোখ বুলানো ততটাই জরুরি। পাশাপাশি কথাগুলো বলার মানসিক প্রস্তুতি নেওয়াও গুরুত্বপূর্ণ। বেশিরভাগ মানুষই কথা গোছান ঠিকই তবে বলার সময় তা বেমালুম গায়েব হয়ে যায়। তাই এমন পরিস্থিতিতে কী করবেন সেটাও ভেবে রাখতে হবে আগেভাগেই।

* আত্নবিশ্বাসী হনঃ যে কোনো পরিস্থিতি সামলাতেই চাই দৃঢ় আত্নবিশ্বাস। আমতা আমতা না করে সুযোগ বুঝে মনের কথা কথাগুলো দৃঢ় ভাবে উপস্থাপন করতে হবে। কারণ ছেলে বা মেয়ে যে কেউ আত্মবিশ্বাসী মানুষকেই পছন্দ করেন।