শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিশ্বে সাকিব একজনই, ওর অনুশীলন লাগে না’

7913-shakibস্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এমনই একজন ক্রিকেটার যার অনুশীলনের প্রয়োজন পড়ে না। গত বছরের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ চলাকালীন সময় এভাবেই সাকিবের অলরাউন্ড পারফর্মেন্সের প্রশংসা করেছিলেন বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। অনলাইন।

সেবার প্রথমবারের মত একদিনের ম্যাচে পাঁচ উইকেট পেয়েছিলেন সাকিব। এরপর সিরিজের মাঝ পথেই তাঁকে যেতে হয় আমেরিকায় সন্তান সম্ভবা স্ত্রী উম্মে আহমেদ শিশিরের কাছে। সন্তানের মুখ দেখে দেশে ফিরে অনুশীলন ছাড়াই আবারও নেমে পড়েন দেশের হয়ে খেলতে। তখনই হাথুরুসিংহে সাকিবের উদ্দেশ্যে এই কথাটি বলেন।

এবার হাথুরুসিংহের কথাটিই আবারও মনে করিয়ে দিলেন বাংলাদেশ দলের প্রথম টেস্ট জয়ের নায়ক এনামুল হক জুনিয়র। সাকিবের প্রশংসায় এনামুল হক বলেন,“বিশ্বে সাকিব আল হাসান একজনই। ওর সেরকম অনুশীলনও লাগে না। পুরোই ব্যতিক্রমী এক বোলার। ওর সবকিছু নির্ভর করে মেজাজের ওপর। অনুশীলন করে কেউ হয়তো ওর মতো হতে চেষ্টা করতে পারে। তবে বিশ্বে সাকিব একজনই থাকবে”।

বেশ অনেকদিন থেকেই জাতীয় দলের বাইরে এনামুল। সর্বশেষ টেস্ট খেলেছেন ২০১৩ সালের এপ্রিলে। ২৯ বছর বয়সী এই স্পিনার তাঁর সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন ২০০৯ সালের নভেম্বরে। দীর্ঘদিন দলের বাইরে থাকলেও এখনও জাতীয় দলে খেলার আশা ছাড়ছেন না এনামুল। তাঁর অনুপ্রেরণার নাম সাকিব আল হাসান।

এনামুল হক বলেন, “আমি যে আবারো জাতীয় দলে খেলব, সেটা মন থেকেই বিশ্বাস করি। ফিটনেস নিয়ে কাজ করেছি, অনেক ওজন কমিয়েছি। কেউ যেন বলতে না পারে যে আমার ফিটনেসের অভাব। মনে হয় না আমার এমন কোনো বয়স হয়েছে যে এখনই হাল ছেড়ে দিতে হবে। আমি সব সময় সাকিবের বোলিং দেখি। ও কীভাবে বল করে সেটা খেয়াল করি। ওর বল দেখে মনে মনে নিজে ওভাবে বল করার চেষ্টা করি”।