শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টাকার বিনিময়ে ফলাফল পাল্টে দেওয়া হচ্ছে

UnionPorishad-Electionনিউজ ডেস্ক : ইউনিয়ন পরিষদ নির্বাচনে বেসরকারি নির্বাচনি ফলাফল টাকার বিনিময়ে পাল্টানোর অভিযোগ উঠেছে রিটার্নিং অফিসার,প্রিসাইডিং অফিসারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে নির্বচন কমিশনের একটি সূত্রে এ তথ্য জানিয়েছেন।

সূত্রটি জানায়, প্রথম ও দ্বিতীয় দফার কয়েক’শ ইউপির নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা এমন অভিযোগ করেছেন নির্বাচন কমিশন সচিবালয়ে। তাদের অভিযোগ ভোট কেন্দ্রে ঘোষিত বেসরকারি ফলাফল উপজেলা সদরে যাওয়ার পরে পাল্টে যাচ্ছে।

ক্ষমতাসীনদের দাপট, মোটা অঙ্কের টাকার বিনিময়ে প্রশাসনের কর্মকর্তাদের ম্যানেজ করে ফলাফল পাল্টানো হচ্ছে।

এ ছাড়া ভোট কেন্দ্রেও নিকটতম প্রতিদ্বন্দ্বীর ভোট নষ্টের মাধ্যমেও ফলাফল উল্টে দেওয়ার অভিযোগ উঠেছে। ২২ মার্চ প্রথম দফার ৭১২ ইউপি ও ৩১ মার্চ দ্বিতীয় দফার ৬৩৯ ইউপিতে ভোট গ্রহণ হয়। পর্যায়ক্রমে এসব ইউপির ফলাফলের গেজেট প্রকাশের কাজ করছে ইসি।

নির্বাচন কমিশন সচিবালয়ে ঘুরছিলেন পিরোজপুর জেলার কাউখালী উপজেলার মিয়ালকাঠি ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী গাজী সিদ্দিকুর রহমান তিনি বিডি টুয়েন্টিফোর লাইভডটকমকে জানান, প্রথম দফা নির্বাচনে আমার ইউনিয়নের ৪৯নং মধ্য শিয়ালকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং দঃ শিয়ালকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয় সেন্টারে কিছু সন্ত্রাসী ও উচ্ছৃঙ্খল বহিরাগতদের অনাকাঙ্খিত হস্তক্ষেপের কারণে প্রিসাইডিং অফিসার কর্তৃক ভোট গ্রহণ বন্ধ ঘোষণা করে লিখিত ভাবে নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়।

ঐ এলাকার রিটার্নিং অফিসার বন্ধ ঘোষণার পেপারে স্বক্ষর করেন। কিন্তু রাত একটার সময় উপজেলা অফিসে টাকার বিনিময়ে স্থগিত ভোট কেন্দ্রের ফলাফল ঘোষণা করে। তিনি বলেন, যেখানে সকাল ১১টায় বন্ধ করা হয়েছে সে কেন্দ্রের ফলাফল কিভাবে ঘোষণা করা হয়।

ফলাফল পাল্টানোর বিষয়ে ইসিতে লিখিত অভিযোগ করেছেন পিরোজপুরের কাউখালী উপজেলার চিরাপাড়া পারসাতুরিয়া ইউপির মেম্বার প্রার্থী সঞ্জিত মণ্ডল। তিনি ওই ইউপির ৩ নম্বর ওয়ার্ডে সাধারণ মেম্বার পদে প্রতিদ্বন্দ্বিতা করেন।

লিখিত অভিযোগে সঞ্জিত মণ্ডল বলেন, ‘ভোট গণনার পরে ফলাফল ঘোষণা করে বলা হয় আমার ফুটবল প্রতীকে পড়েছে ৪৩২ ভোট ও হেমায়েত তালুকদার (আপেল প্রতীক) পেয়েছেন ৩৬৩ ভোট। ভোট কেন্দ্রে বেসরকারিভাবে আমাকে বিজয়ী ঘোষণা করা হয়। এমনকি প্রিসাইডিং অফিসার মানিক অধিকারী নিজে স্বাক্ষর করে আমাকে লিখিত ফলাফলও দেন।

কিন্তু পরে উপজেলা সদরে গিয়ে ফলাফল পাল্টে দিয়ে আপেল প্রতীককে বিজয়ী ঘোষণা করা হয়।’ তিনি প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে মোটা অঙ্কের টাকা লেনদেনের অভিযোগ করেন।

এই প্রার্থী কেন্দ্রে ঘোষিত ফলাফল বহাল রাখার জন্য ইসির কাছে আবেদন জানিয়েছেন। এমন আবেদন রিটার্নিং অফিসার, জেলা নির্বাচন অফিসারের কাছেও করেছেন বলে জানিয়েছেন সঞ্জিত মণ্ডল।তিনি বলেন, ‘ইসির কাছে ন্যায়বিচার না পেলে আমি আদালতে যাব।’

নির্বাচন কমিশনসূত্র জানিয়েছেন, ফলাফল পাল্টানোর বিষয়ে ইসিতে শতাধিক অভিযোগ এসেছে। কিন্তু কমিশনের কিছুই করার নেই। ফলাফলের গেজেট হয়ে গেলে অভিযোগের বিষয়ে নির্বাচনী ট্রাইব্যুনালে যেতে হবে প্রার্থীদের। বিডিলাইফ