শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় কালভৈরব মন্দিরে ৪ দিনব্যাপী পূজাযজ্ঞ উৎসব শুরু

Pic 1 B.baria৩৮তম পুনঃপ্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া পৌরশহরের মেড্ডাস্থ শ্রী শ্রী কালভৈরব মন্দিরে শুরু হয়েছে ৪ দিনব্যাপী পূজাযজ্ঞ ও উৎসবানুষ্ঠান। মঙ্গলবার বেলা ১১টার দিকে বৈদিক পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় উৎসবের আনুষ্ঠানিকতা।

উৎসবে বিপুল সংখ্যক ভক্ত ও পূণ্যার্থী অংশ নিচ্ছেন। এই উৎসেব থাকছে শ্রী শ্রী কালভৈরব, ভৈরবী ও অন্যান্য বিগ্রহের পূজা, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ ও ধর্মীয় আলোচনা, রামায়ণ পালাকীর্তন। আগামী ১৮ মার্চ সন্ধ্যা ৭টায় মহাপ্রসাদ বিতরণের মধ্য শেষ হবে এই পূজাযজ্ঞ ও উৎসবানুষ্ঠান।এ উৎসবে ভারতসহ দেশের বিভিন্ন স্থানের বিপুল সংখ্যক পুন্যার্থি অংশগ্রহন করছেন।
উল্লেখ্য, প্রায় তিনশ বছর পূর্বে ব্রাহ্মণবাড়িয়া শহরের তিতাস নদীর পশ্চিম উপকূলে অবস্থিত মেড্ডা এলাকার পঞ্চবটিমূলে কাশ্মীশ্বর শ্রী শ্রী কালভৈরব স্বমহিমায় আভির্ভূত হন। শহরের উপকণ্ঠে ফুলবাড়িয়া গ্রামনিবাসী দূর্গাচরণ আচার্য স্বপ্নদিষ্ট হয়ে কালভৈরবের এক বিরাটকায় বিগ্রহ নির্মাণ করেন ।একাত্তরের মুক্তিযোদ্বে পাক বর্বররা ডিনামাইড দিয়ে এ বিগ্রহ ধ্বংস করেছিল।পরে স্থানীয় ভক্তবৃন্দের সহযোগীতায় ১৯৭৮ সালে এ বিগ্রহ পুন:প্রতিষ্ঠানর্পূবক দেবতার নিত্য সেবা-পূজার ব্যবস্থা করা হয়।

এ জাতীয় আরও খবর