মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আঘাত এলেই অস্ত্র চালাব, হুমকি কিমের

 

আন্তর্জাতিক ডেস্ক : পরমাণু অস্ত্রের চোখ রাঙানি তো ছিলই। এ বার হুঙ্কার-পাল্টা হুঁশিয়ারিতে সম্পর্কের পারদ আরও চড়ছে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে।গত কালই কিম জং-উনের দেশ উত্তর কোরিয়ার বিরুদ্ধে সেনা মহড়া শুরু করেছে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া। চলবে এপ্রিল মাসের শেষ পর্যন্ত। গত বেশ কয়েক বছর ধরেই বসন্ত কালে এই যৌথ মহড়া হয়ে আসছে। কিন্তু এ বার সেটাও আর হালকা ভাবে নিতে রাজি নয় উত্তর কোরিয়া। তাদের দাবি, ওই দুই শত্রু রাষ্ট্র তাদের দেশে অনুপ্রবেশের প্রস্তুতি নিচ্ছে। মঙ্গলবার তাই উত্তর কোরিয়ার প্রতিরক্ষা কমিশন স্পষ্ট জানিয়ে দিয়েছে, সার্বভৌমত্বে ঘা লাগলেই অস্ত্র ছুড়তে দেরি করবে না তারা।
সরাসরি যুদ্ধের এই হুঙ্কার আর অবহেলা করতে পারছে না আমেরিকাও। তবে একই সঙ্গে উত্তর কোরিয়াকে এ দিন সংযত হওয়ার বার্তা দিয়েছে ওয়াশিংটন।

ee8ed0d666012b8e518608e65c88b5fc

 
হাইড্রোজেন বোমা ফাটিয়ে ২০১৬ কে স্বাগত জানিয়েছিল কিম জং-উনের উত্তর কোরিয়া। তাদের আস্তিনে এ রকম আধুনিক অস্ত্রশস্ত্র, এমনকী অন্য মহাদেশে আঘাত হানার মতো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মজুত রয়েছে বলেও মাঝেমধ্যেই দাবি জানায় তারা। সম্প্রতি একের পর এক এই ধরনের ঘটনায় তিক্ততা বেড়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে।
উত্তরের পরমাণু অস্ত্রের আস্ফালন দেখে গত সপ্তাহেই তাদের বিরুদ্ধে কড়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। এর জবাব দিতে দেরি করেননি কিমও। দেশের জন্য লড়াইয়ে সেনাবাহিনীকে তৈরি থাকার বার্তা দিয়েছিলেন এর পরেই। দিন সাতেকের মধ্যে আবার সুর চড়ালো তারা। বুধবার এক বিবৃতি দিয়ে উত্তর কোরিয়ার প্রতিরক্ষা কমিশন জানিয়েছে, ‘‘এই মুহুর্তে যদি অস্ত্র ছুড়ি, সব শত্রু ঘাঁটি নিমেষে গুঁড়িয়ে যাবে।’’

 
উত্তরের এই ঘোষণা শুনে চুপ করে নেই দক্ষিণ কোরিয়াও। পাল্টা পদক্ষেপ হিসেবে উত্তর কোরিয়ার সঙ্গে কোনও না কোনও ভাবে জড়িত ৪০ জন ব্যক্তি ও ৩০টি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা। কালো তালিকাভুক্ত ওই ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে আর্থিক লেনদেন করতে পারবেন না দক্ষিণ কোরিয়ার নাগরিকরা। তাঁরা যাতে উত্তর-কোরিয়া পরিচালিত কোনও রেস্তোরাঁয় না খান, সতর্ক করা হয়েছে তা নিয়েও। দুই দেশের কাজিয়ায় পরিস্থিতি যখন এতটাই উত্তপ্ত, ঠিক তখনই আসরে নেমেছে চিনও। তাদের দীর্ঘ দিনের বন্ধু উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমা ফাটানোর পর থেকেই দু’দেশের সম্পর্কে কিছুটা চিড় ধরেছে। সে বার কিমের এই পরীক্ষা নিয়ে খানিক অসন্তোষ প্রকাশ করেছিল তারা। আর আজ খোলাখুলি তাদের রাগ উগরে দিল চিন। যে ভাবে পরমাণু অস্ত্রের ভাণ্ডার বাড়ানোর চেষ্টা করছেন কিম, তাতে তাদের সমর্থন নেই বলে জানিয়েছে বেজিং। তবে উত্তর কোরিয়া আক্রান্ত হলে চিন সাহায্য করতে রাজি।

এ জাতীয় আরও খবর