শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশেষজ্ঞরা সম্পর্কের ফাটলের মূল কারণ উদঘাটন করলেন

 
লাইফস্টাইল ডেস্ক : যুগের গবেষণায় বিয়ে বিষয়ক বিশেষজ্ঞরা অবশেষে সম্পর্ক ভাঙার মূল কারণটা খুঁজে পেয়েছেন। দ্য গটম্যান ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা জন গটম্যান দম্পতিদের নিয়ে ৪০ বছর ধরে গবেষণা করছেন। তিনি দেখেছেন সম্পর্ক ভাঙার বহু কারণ বের করা হলে একটি কারণই মূল। এই কারণটিও বিচ্ছেদের সবচেয়ে শক্তিশালী প্রভাবক হিসাবে কাজ করে।সেই শক্তিশালী কারণটি হলো অবমাননা। দুজনের মধ্যে অবজ্ঞা বা অবমাননা বা তুচ্ছ-তাচ্ছিল্য চলে আসলে সম্পর্ক আর টেকে না।

 

প্রত্যেক মানুষের নিজস্ব যুক্তিবোধ রয়েছে। বিভিন্ন বিষয়ে দুজনের মধ্যে তর্ক-বিতর্ক হতেই পারে। কিন্তু একের প্রতি অপরের চোখ রাঙানো বা তাচ্ছিল্যপূর্ণ আচরণের প্রকাশ ঘটলেই আসল ঝামেলার শুরু। এ সময় দমন করার প্রবণতা উঁকি দেয় এবং সহমর্মিতার মৃত্যু ঘটে। আগ্রাসী মনোভাব তাই সহজেই বিবাহিত জীবনের শত্রু হয়ে দাঁড়ায়।

 

Brack-Up

ওই প্রতিষ্ঠানের আরেক বিশেষজ্ঞ মাইক ম্যাকনালটি জানান, ধরুন কোনো দম্পতি তাদের বাড়িটি কিভাবে গুছিয়ে রাখবেন তা নিয়ে কথা হচ্ছে। একজন বললেন, বাড়ি সুন্দরভাবে সাজিয়ে রাখা আমার পরিবারে রীতি। এ কথার বাকি অংশ আসলে উহ্য রয়েছে যা তিনি বলেননি। পরের অংশটিই ঝামেলার সৃষ্টি করছে। না বলা অংশে তিনি বলতে চাইছেন, যা তোমার পরিবারে নেই। অর্থাৎ, যিনি এ কথা বললেন তিনি বোঝাতে চাইলেন যে তার পরিবার অপরের পরিবারের চেয়ে বেশি ভালো।

 

 

এ ধরনের কথা-বার্তায় নিয়ন্ত্রণ ও দমনমূলক মনোভাব স্পষ্ট হয়ে ওঠে। এমন ঘটনার উদয় যেনো না হয় সেজন্যে প্রথমেই চোখ রাঙানোর প্রবণতা বন্ধ করতে হবে। এমনকি তার অগোচরেও করা যাবে না।এক পরিসংখ্যানে বলা হয়েছে, ইংল্যান্ড এবং ওয়েলস-এর ৪২ শতাংশ সংসারে ভাঙন আসে কেবলমাত্র অবমাননাকর আচরণের জন্যে।