শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিনএজারদের সেক্সটিং বৈধ করা হলো !

 
লাইফস্টাইল ডেস্ক :এখন থেকে নিউ ম্যাক্সিকোর টিনএজাররা নগ্ন ছবি ও সেক্সটিং চালাচালি করতে পারবেন। এ কাজ করতে গিয়ে তাদের আর আইনের মুখোমুখি হতে হবে না। নতুন আইনের মাধ্যমে টিনএজারদের সেক্সটিংকে বৈধ করা হয়েছে। শিশু নিপীড়নমূলক ছবি বিষয়ে আইনের পরিবর্তন আনা হয়েছে দেশটিতে।

 

Sex-Dating

গভর্নর সুজানা মার্টিনেজ জানান, আইনের এক খসড়া বিলে স্বাক্ষর করেছেন তিনি। সে আইন অনুযায়ী ১৪-১৮ বছর বয়সীরা সম্মতিক্রমে একে অন্যের সঙ্গে সেক্সটিং করতে পারবেন। অর্থাৎ প্রাপ্তবয়স্কদের ছবি আদান-প্রদানের কারণে তাদের আর ‘শিশু পর্ন’-সংক্রান্ত আইনের মুখোমুখি হতে হবে না।

 

 

স্টেট সিনেটর জর্জ মুনোজ জানান, শিশুরা শিশুই। তারা ভুল করবে। কিন্তু নগ্ন ছবি আদান-প্রদানের কারণে শিশুদের আজীবনের শাস্তি হতে পারে না। আইনের মাধ্যমে এটা বন্ধ করা যাবে না। এ অপরাধে এদের অসংখ্য শিশুকে জেলে পুরে দেওয়া যায় না।স্টেট অ্যাটর্নি জেনারেল এ বিষয়ে অভিযোগ তুলে ধরেন। তিনি আপত্তিকর ছবি ও সেক্সটিংয়ের কারণে শিশুদের চরম শাস্তির মুখোমুখি হতে হচ্ছে বলে অভিযোগ তোলেন। আধুনিক স্মার্টফোনের যুগে এটি খুবই স্বাভাবিক বিষয়। এ কারণে শিশুদের চরম মূল্য দেওয়ার বিপক্ষে অবস্থান নেন তিনি।

 

 

নিউ ম্যাক্সিকোর আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের পলিসি ডিরেক্টর স্টিভেন রবার্ট অ্যালেন বলেন, খুব সাধারণ জ্ঞান থেকে বোঝা যায়, এসব ছবি ও মেসেজ আদান-প্রদান টিনএজারদের খুব স্বাভাবিক আচরণ। একে আটকাতে চরম শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ অযৌক্তিক। শিশুদের এসব কর্মকাণ্ড সামলাতে অভিভাবককে এগিয়ে আসতে হবে।

 

 

এই আইনটি পাস হওয়ার আগে খুব বেশি ম্যাক্সিকান টিনএজার সংশ্লিষ্ট অভিযোগে গ্রেপ্তার হননি। সন্তানের মোবাইলে এসব খুঁজে পেয়ে খুব কম সংখ্যক বাবা-মা পুলিশের কাছে অভিযোগ করেন।এর আগে প্রতিটি ছবির জন্যে আলাদাভাবে অভিযোগ দাখিল করতে পারবেন। যে টিনএজার ডজন ডজন ছবি পাঠিয়েছেন, তার শাস্তি তাহলে কেমন হতে পারে? আগের আইন অনুযায়ী এ অপরাধে তাকে উল্লেখযোগ্য পরিমাণ শাস্তি ভোগ করতে হবে। যুগে সঙ্গে তাল মিলিয়ে এটা আইনের ভুল সিদ্ধান্ত বলে মনে করছিলেন বিশেষজ্ঞরা। তাই এই পরিবর্তন।

 

 

কলোরাডোতে সাম্প্রতিক এক ঘটনায় দেখা যায়, হাই স্কুল ও মিডল স্কুলের দুই শিক্ষার্থী একে অপরের সঙ্গে কয়েক শ নগ্ন ছবি আদান-প্রদান করেছে। এখন তাদের শাস্তির পরিণাম কি হতে পারে?প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে আইনের প্রয়োগ হওয়া উচিত। তবে গভর্নরের অভিযোগ, সেক্সটিং বিষয়টাকে অনেক ক্ষেত্রেই ভুল ব্যাখ্যা করা হয়েছে। একে আরো পরিষ্কার করতে হবে।

 

 

এদিকে স্টেট অ্যাটর্নি জেনারেল হেক্টর বালদেরাস সেক্সটিং-সংক্রান্ত নতুন আইনকে ভয়ংকর বলেই মন্তব্য করেছেন। তিনি বলেন, আমি এমন আইনকে সমর্থন করতে পারি না যা শিশুদের অনৈতিক কাজে এগিয়ে যেতে কোনো বাধা দেয় না।