শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যারা আঘাত হেনেছে, তারা ঘৃণারও অযোগ্য

3145e04f3503a824a55494f0afa25eab-Tushar-Abdullahতুষার আব্দুল্লাহ : পৈত্রিক সূত্রে ব্রাহ্মনবাড়িয়া জন্মস্থান আমার। নবীনগর উপজেলার এক প্রত্যন্ত গ্রাম খাগাতুয়া। সেখানে পৈত্রিক ভিটা। মানুষ মাত্রইই তার পৈত্রিক ভিটার জন্য অহংবোধ করে। তা যতোই নগন্য হোক না কেনো। তাই সঙ্গত কারণেই আমি খাগাতুয়া, নবীনগর এবং ব্রাহ্মনবাড়িয়ার জন্য গৌরববোধ করি। তবে আমার এই অহংবোধ সাধারণ অলংকারে সজ্জিত নয়। বিশেষ গৌরবের কারণ আছে। যা হয়তো অন্যদের কাছে ঈর্ষণীয়। এই ঈর্ষার কারণ সংস্কৃতি।
ব্রাহ্মনবাড়িয়া, নবীনগরের মতো সংস্কৃতি চর্চার জনপদ খুঁজে পাওয়া খুব সহজ নয়। এই জনপদে কেবল যে ওস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেব জন্ম নিয়েছেন তা নয়। এখানে সাধক মনমোহন দত্তসহ অনেক মুনী-ঋষিরা জন্ম গ্রহণ করেছেন। খুব নিকট অতীতে ব্রাহ্মনবাড়িয়া যাওয়া হয়েছিল। সেদিন ওস্তাদ আয়াত আলী খাঁর জন্মদিন ছিল। সন্ধ্যায় যখন ফিরে আসছিলাম, তখন স্থানীয় সহকমীরা ওস্তাদ আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গনে নিয়ে যান আমাকে। গিয়ে দেখি সেখানে সরোদ বাদন চলছে। শত শত মানষ মুগ্ধ হয়ে সরোদ বাদন শুনছেন। উচ্চাঙ্গ সঙ্গীতের এমন মুগ্ধ শ্রোতা কেবল ব্রাহ্মনবাড়িয়াতেই সম্ভব। বেশ গর্ব করে রাষ্ট্র করেছিলাম কথাটি।
মঙ্গলবার আমার সেই অহংবোধে কালো রঙ মেখে দিলো ধর্মীয় উগ্রবাদীরা। তারা ধীরে ধীরে ব্রাহ্মনবাড়িয়াতে জমতে শুরু করেছিল দশক দুই আগে থেকেই। তাদের আস্ফালন এর আগেও দেখেছে ব্রাহ্মনবাড়িয়া, তবে কোনবার তারা সংস্কৃতিকে আঘাত করেনি। এবার ওস্তাদ আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গন পুড়িয়ে দেয়া হয়েছে। হামলা হয়েছে মাতৃভাষার সৈনিক ধীরেন্দ্রনাথ দত্ত স্মৃতি পাঠাগারে। আমি মনে করি, এবার পরিকল্পিতভাবেই সংস্কৃতির ওপর আঘাত করা হয়েছে। যারা আঘাত হেনেছে, তারা ঘৃণারও অযোগ্য। আমি সতর্ক করতে চাই, যারা রাজনৈতিক স্বার্থে এদের পুষে যাচ্ছেন, সাবধান হোন ছোবল আসছে আপনাদের দিকেও।
লেখক : কথাসাহিত্যিক ও সিনিয়র সাংবাদিক
সম্পাদনা : টিপু