শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আমরা মৃত্যুদণ্ড বহাল রাখতে পারছি’

Torin_396094027আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ বলেছেন, সীমাবদ্ধতা সত্ত্বেও ট্রাইব্যুনালে আসামিদের মৃত্যুদণ্ড বহাল রাখা যাচ্ছে। এটা বড় সফলতা।

আজ বুধবার মানবতাবিরোধী অপরাধে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড আপিল বিভাগ বহাল রাখার পর সাংবাদিকদের কাছে দেওয়া প্রতিক্রিয়ায় তুরিন এ মন্তব্য করেন।

‘আমাদের অদক্ষতা, অযোগ্যতা যা-ই হোক না কেন, আমরা মৃত্যুদণ্ড বহাল রাখতে পারছি’, বলেন তুরিন আফরোজ।

ওই সময় একজন সাংবাদিক বুদ্ধিজীবী হত্যার বিষয়ে ট্রাইব্যুনালের করণীয় নিয়ে তুরিনের কাছে জানতে চান। জবাবে তিনি বলেন, বাংলাদেশে বুদ্ধিজীবী হত্যার বিষয়টি সীমিত সময়ের মধ্যে আটকে রাখা যাবে। ২৫ মার্চ রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের যে হত্যা করা হলো, সেটিও বুদ্ধিজীবী হত্যা।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউর বলেন, বুদ্ধিজীবী হত্যায় বিদেশে পলাতক চৌধুরী মঈনুদ্দীন ও আশরাফুজ্জামান খানকে ফিরিয়ে আনতে সরকারের সহযোগিতা দরকার।

‘আমাদের হাত অনেকে ছোট। সরকার কূটনৈতিক তৎপরতা আরো জোরদার করুক। যত যা-ই হোক, তারা অপরাধী। তাঁরা ফ্রি বার্ডের (মুক্তবিহঙ্গ) মতো সময় কাটাতে পারে না’, বলেন তুরিন আফরোজ।

এর আগে আজ সকাল ৯টা ১০ মিনিটে জামায়াত নেতা নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে গত ৮ ডিসেম্বর রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ তাঁদের যুক্তি উপস্থাপন শেষ করলে আদালত রায়ের জন্য ৬ জানুয়ারি দিন ধার্য করেন।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪