রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘পৌর নির্বাচন নিয়ে মানুষের ভিতরে আশঙ্কা কাজ করছে’

news-image

আসছে বুধবার বাংলাদেশে অনুষ্ঠিত হবে পৌর নির্বাচনের ভোট গ্রহণ। ভোটের ৩২ ঘন্টা আগে আজ সোমবার দিবাগত মধ্য রাত থেকেই প্রার্থীদের সব ধরনের প্রচারণা বন্ধ করতে হবে। ভোট শেষ হলে পরবর্তী ৪৮ ঘন্টাও কোন প্রকার মিছিল বা শোডাউন করা যাবে না। বাংলাদেশে এবারই প্রথম দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাচ্ছে পৌরসভা নির্বাচন।

পৌরসভা নির্বাচনের প্রচারণার বিষয়ে বিবিসি বাংলার সাথে বলেন নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা ব্রুতীর নির্বাহী পরিচালক শারমীন মোর্শেদ। এবারের নির্বাচনী প্রচারণা কতটা উৎসব মুখর ছিল এ প্রসঙ্গে শারমীন মোর্শেদ বলেন, স্থানীয় সরকার নির্বাচন সাধারণত জাতীয় নির্বাচনের চরিত্র অর্জন করে না। কিন্তু এবার সেটা হচ্ছে। তার কারণ হচ্ছে এবার স্থানীয় নির্বাচন দলীয়ভাবে হচ্ছে। দলীয়ভাবে নির্বাচন হওয়ার কারণে বড়বড় রাজনৈতিক দলগুলো নির্বাচনে অংশ নিচ্ছে। আমাদের দেশে নির্বাচনের সময় উৎসব সুখর পরিবেশের সৃষ্টি হয়। এবারের নির্বাচন দলীয় প্রতীকে হওয়ার পরিপ্রেক্ষিতে আরও বেশি উৎসব মুখর হয়েছে। সে দিক থেকে দেখতে গেলে এবারের নির্বাচন অনেক প্রত্যাশা জাগিয়েছে।
জাতীয় নির্বাচনের প্রচারণার সঙ্গে পৌরসভার নির্বাচনের প্রচারণার ক্ষেত্রে কোন ভিন্নতা দেখা যায় কি না বিবিসির এমন প্রশ্নে শারমীন মোর্শেদ বলেন, সরকার যখন ঘোষণা দিল পৌরসভা নির্বাচন দলীয় প্রতীকে হবে। এর একটি ইতিবাচক দিক হল বড় রাজনৈতিক দল বিশেষ করে বিএনপি তারা মনে করল যে এটা একটা সুযোগ রাজনৈতিকভাবে এবং তৃণমূলে তাদের সাংগঠনিক প্রতিষ্ঠানকে গুছিয়ে নেয়ার একটা সুযোগ। বিএনপি এই সুযোগটাকে ইতিবাচক অবস্থান নিয়ে নির্বাচনে অংশ গ্রহন করছে। এই নির্বাচনে সব দল অংশ নিচ্ছে এটা যেমন সত্য। অন্যদিকে এই নির্বাচনটি প্রধান দুই দলের লড়াই হয়ে গেছে। অন্য যে রাজনৈতিক দলগুলো আছে তাদের উপস্থিতি কম এবং সাধারণ মানুষ মনে করছে এটি দুটি বড় দলের প্রতিযোগিতা।

প্রার্থীরা কতটা স্বচ্ছন্দে প্রচারণা চালাতে পেরেছেন এ প্রসঙ্গে শারমীন মোর্শেদ বলেন, এবারে দুই চিত্রই পাচ্ছি। কিছু কিছু জায়গায় আমরা নির্বাচনের খুব ভাল পরিবেশ দেখছি। আবার তেমনি কিছু কিছু জায়গায় যথেষ্ট সহিংসতা হয়েছে। অনেক প্রার্থী শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছে। সার্বিকভাবে আমি বলব নির্বাচনের প্রাক্কালে যে পরিবেশ এটা সম্পূর্ণ সন্তোষজনক নয়। মানুষের ভিতরে এক ধরনের আশঙ্কা কাজ করছে।

প্রচারের সময় বিধি লঙ্ঘনের ব্যাপার দেখা গেছে এবং বিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কর্তপক্ষের  ব্যবস্থা নেবার বিষয়টি নিয়েও বেশ আলোচনা হয়েছে এক্ষেত্রে আপনাদের অভিজ্ঞতা কী বলে এ প্রসঙ্গে শারমীন মোর্শেদ বলেন, আমরা এই জায়গায় নির্বাচন কমিশনকে খুব বলিষ্ট ভূমিকায় দেখতে চেয়েছি। কিন্তু সেই জায়গাটিতে আমরা সেটা পাইনি। নির্বাচন কমিশন যদি আগামী  দুটো দিনের মধ্যে বলিষ্ট ভূমিকা নেয় এবং যারা নিয়ম-কানুন ভঙ্গ করছে তাদের বিরুদ্ধে যদি ব্যবস্থা নেয় তাহলে নির্বাচনের পরিবেশ আস্থার জায়গায় চলে আসে। আমার মনে হয় নির্বাচন কমিশন যখন তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করে সেক্ষেত্রে জোরালোভাবে করে। আর রাজনৈতিক সরকারের অধীনে অত জোরালোভাবে ব্যবস্থা নেয় না, নিতে পারে না। রাজনৈতিক দলগুলোর দায়িত্বশীল আচরণ বড় রকমের ভূমিকা পালন করে নির্বাচনের পরিবেশ কে ভাল রাখার।

এ জাতীয় আরও খবর