শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঐতিহ্যে ভরপুর নওগাঁ

news-image

 
 
কুসুম্বা মসজিদ
 
বৃহত্তর রাজশাহী, বগুড়া ও দিনাজপুর জেলার অংশবিশেষ নিয়ে বরেন্দ্র অঞ্চল। লালমাটির এই অঞ্চলে যেকোনো সময়ই যেতে পারেন। প্রাচীন ইতিহাস, সভ্যতা ও স্থাপত্যের প্রতি যাদের আগ্রহ আছে তাদের জন্য নওগাঁ জেলা বেছে নেওয়াটা হবে সবচেয়ে ভাল। এখান থেকে সারাদিনের জন্য মাইক্রোবাস ভাড়া করে নিলে একদিনেই স্পট ঘুরে দেখা সম্ভব।
 
বরেন্দ্রের উচুঁ-ঢালু লালমাটির পথ ধরে চলতে চলতে দেখা মিলবে মৌর্য, গুপ্ত ও পাল থেকে শুরু করে সুলতানী বা মুঘল আমলের প্রত্নস্থান। সন্ধ্যায় দূরের কোন সাঁওতালপল্লী থেকে ভেসে আসবে সারাদিনের ক্লান্তি জুড়ানোর আদিবাসীদের গান। প্রাচীন নির্দশন ও দর্শনীয় স্থানে ভরা এই নওগাঁ জেলা।
 
পাহাড়পুর বৌদ্ধবিহার: বিশ্ব ঐতিহ্য নওগাঁর বদলগাছী উপজেলার প্রায় ৬৮ একর জমির ওপর অবস্থিত পাহাড়পুর বিহার বা সোমপুর বিহার। এ অঞ্চলের সবচেয়ে আকর্ষণীয় প্রত্নস্থানটির নাম হলো পাহাড়পুর বৌদ্ধবিহার। মহাবিহারটি পাল বংশীয় দ্বিতীয় রাজা ধর্মপাল (৭৭০-৮১০ খ্রিঃ) কর্তৃক নির্মিত হয়েছিল। প্রায় ৩০০ বছর ধরে বৌদ্ধদের বিখ্যাত ধর্মচর্চা কেন্দ্র ছিল। এটি ১৯৮৫ সালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় ৩২২তম হিসেবে স্থান পায়। যুগযুগ ধরে ধ্বংসাবশেষে ধুলাবালি জমে এক বিশালা উঁচু ঢিবিতে পরিণত হয়েছে। সম্ভবত এভাবেই স্থানের নাম হয় পাহাড়পুর।
 
১৮৭৯ সালে স্যার কানিংহাম এই বিশাল কীর্তি আবিষ্কারের পর ১৯২৩ হতে ১৯৩৪ সাল পর্যন্ত সময়ের খননের ফলে বিভিন্ন প্রস্তর লিপি, ভাস্কর্য, পোড়ামাটির ফলক, ইট, বিভিন্ন ধাতব দ্রবাদি, রৌপ্য মুদ্রা, মাটির বিভিন্ন পাত্রসহ প্রচুর প্রত্ন নিদশর্ন পাওয়া যায় যা বর্তমানে বিহারের যাদুঘরে সংরক্ষিত রয়েছে।
 
লিপিযুক্ত মাটির সিলের পাঠোদ্ধার হতে জানা যায়, বিহারের প্রকৃত নাম ছিল সোমপুর মহাবিহার। বিহারের উত্তর দিকে মূল প্রবেশপথ। উত্তর ও দক্ষিণ দিকে ৯২২ ফুট এবং পূর্ব ও পশ্চিমে ৯১৯ফুট বিস্তৃত। এই বিহারের চারদিকে ১৪ ফুট দৈর্ঘ্য এবং ১৩ ফুট প্রস্থের ১৭৭টি ভিক্ষু কক্ষ উত্কীর্ণ হয়েছে। বিহারের আঙ্গিনার কেন্দ্রস্থলে ক্রমাকৃতি ও ধাপে ধাপে নির্মিত একটি সুউচ্চ মন্দির রয়েছে। নবম শতাব্দীর শেষে কতিপয় বিদেশি রাজাগণ কর্তৃক পাল সাম্রাজ্য বারবার আক্রান্ত হয়। এভাবে পুনঃ পুনঃ আক্রমণের ফলে সোমপুর বিহার ক্ষতিগ্রস্ত হয়।
 
নওগাঁ মূল শহর থেকে উত্তর দিকে ৩৪ কিলোমিটার দূরে বদলগাছি উপজেলায় অবস্থিত এই বিশ্ব ঐতিহ্যটি। বিহারটির পাশে রাত্রি যাপনের জন্য নেই কোন ভালো আবাসিকের ব্যবস্থা। পিকনিক স্পটের জন্য রয়েছে মনোরম পরিবেশ। নওগাঁ শহরের বালুডাঙ্গা বাস স্টেশন থেকে সিএনজি, অটোরিকশা ও বাসযোগে খুব সহজেই যাওয়া যায় পাহাড়পুর বৌদ্ধবিহারে।
 
পাহাড়পুর বৌদ্ধবিহার
 
কুসুম্বা মসজিদ: নওগাঁ সদর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে মান্দা উপজেলার কুসুম্বা গ্রামে অবস্থিত দেশের উল্লেখযোগ্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন এই কুসুম্বা মসজিদ। বাংলাদেশের পাঁচ টাকার নোটে মুদ্রিত ছবিটি নওগাঁর ঐতিহাসিক কুসুম্বা মসজিদের।
 
১৫৫৮ সালে জনৈক সোলায়মান মসজিদটি নির্মাণ করেন। প্রায় ৪৬০ বছরের প্রাচীন পাথরের নির্মিত মসজিদটি ৬ গম্বুজ বিশিষ্ট। ১৮৮৭ সালের ভূমিকম্পে মসজিদটি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। ১৯৬৪ সালে মসজিদটি শেষবারের মতো সংস্কার করা হয়। ১৮৯৮ সালের এক ভয়াবহ ভূমিকম্পে মসজিদটির একটি গম্বুজ ধসে পড়ে। ১৯৬৪ সালে সেই গম্বুজটি পুনরায় নির্মাণ করা হয়।
 
প্রায় ৫০ বছর আগে প্রত্নতত্ত্ব অধিদপ্তর কুসুম্বা মসজিদ অধিগ্রহণ করে। নওগাঁ থেকে অনায়াসে বাসে আসা যায় এখানে।
 
বিশ্বকবির পতিসর কাছারি  বাড়ি : ‘আমাদের ছোট ছোট নদী/ চলে বাঁকে বাঁকে/ বৈশাখ মাসে তার হাটু জল থাকে’- এই কবিতাটি বিশ্বকবি পতিসরে তার কাছারি  বাড়িতে এসে বাড়ির পাশ দিয়ে বয়ে যাওয়া আঁকা-বাঁকা নাগর নদীকে নিয়ে লিখেছিলেন। প্রায় এক বিঘা জমির ওপর অবস্থিত কবির এই দোতলা কাছারি বাড়ি। পতিসরের এই কাছারি বাড়িটি অনেকটাই শিলাইদহ ও শাহজাদপুরের কুঠিবাড়ির অনুরুপ।
 
এখানে সংরক্ষণ করে রাখা হয়েছে কবির ব্যবহূত বিভিন্ন আসবাবপত্র। ১৮৩০ খ্রিস্টাব্দে বিশ্বকবির পিতামহ দ্বারকানাথ ঠাকুর এই কালিগ্রাম পরগনাকে ক্রয় করে ঠাকুর পরিবারের জমিদারীর অংশে অর্ন্তভুক্ত করেন।
 
এরপর বিশ্বকবি ১৮৯১ খ্রিস্টাব্দের ১৩ জানুয়ারি পতিসরের কাছারি বাড়িতে জমিদারী দেখাশোনা ও খাজনা আদায় করতে আসেন। সর্বশেষ ১৯৩৭ খ্রিস্টাব্দের ২৬ জুলাই কবি এখানে শেষবারের মতো এসেছিলেন।
03
 
নওগাঁ শহর থেকে পতিসরের দূরত্ব ৩৬ কিলোমিটার এবং আত্রাই হতে ৪৬ কিলোমিটার। নওগাঁ জেলা সদর ও আত্রাইয়ের স্টেশন হতে মাইক্রোবাস, বাস, সিএনজিযোগে পতিসরে যাওয়া যায়।
 
বিশ্বকবির পতিসর কাছারি বাড়ি
 
ধীবর দীঘি: জেলার পত্নিতলা উপজেলার আরেকটি দর্শনীয় স্থান ধীবর দীঘি। এই দীঘির মাঝখানে আছে দিব্যক বিজয় স্তম্ভ। দ্বাদশ শতকে পাল শাসক দ্বিতীয় মহীপালকে যুদ্ধে পরাজিত করে কৈবর্ত রাজা দিব্যক বিজয়ের নিদর্শন হিসেবে এই দীঘি খনন করে এর মাঝখানে বিজয়স্তম্ভ স্থাপন করেন। পাথরের তৈরি স্তম্ভটির উচ্চতা ৩১ ফুট ৮ ইঞ্চি। পানির নিচের অংশ ২৫ ফুট ৫ইঞ্চি। দীঘির মাঝখানে আজো অক্ষত অবস্থায় মাথা উচু করে দাঁড়িয়ে আছে ধীবর দীঘির বিজয়স্তম্ভ।
02
 
মহাস্থানগড়: ঢাকা থেকে নওগাঁ গেলেই পথে পড়বে উত্তরবঙ্গের প্রবেশপথ বগুড়া। যাওয়া বা আসার পথে চাইলে দেখে আসতে পারেন মহাস্থানগড়। বগুড়া শহর থেকে ১৩ কিলোমিটার উত্তরে করতোয়া নদীর তীরে অবস্তিত প্রায় আড়াই হাজার বছর আগের এক দুর্গ নগরী মহাস্থানগড়। একসময়ে মৌর্য,গুপ্ত ,পাল ও সেন রাজাদের রাজধানী ছিল এখানে। এখন শুধু সেগুলোর ধ্বংসাবশেষ নীরবে দাঁড়িয়ে আছে কালের সাক্ষী হয়ে। এখনও টিকে আছে ৫ হাজার ফুট দৈর্ঘ্য এবং ৪ হাজার ৫০০ ফুট প্রস্থের সেই প্রাচীন নগরী। দেয়ালের ভেতরে রয়েছে জিয়ত্কুন্ড, প্রাচীন মসজিদসহ নানা নিদর্শন।
 
কীভাবে যাবেন: ঢাকা থেকে বাসে সরাসরি নওগাঁ যাওয়া যায়। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত ঢাকার কল্যাণপুর থেকে এই পথের বাসগুলো ছাড়ে। শ্যামলী পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ, ডিপজল এন্টারপ্রাইজ, এসআর পরিবহন, কেয়া পরিবহন, টিআর এন্টারপ্রাইজ, মৌ এন্টারপ্রাইজ ইত্যাদি পরিবহন সংস্থার এসি-নন এসি বাস চলে। তাছাড়া রেলপথে আসতে চাইলে ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে আন্তঃনগর ট্রেন একতা, দ্রুতযান, লালমনি ও রংপুর এক্সপ্রেসে এসে সান্তাহার জংশন স্টেশনে নামতে হবে। অপরদিকে নীলসাগর এক্সপ্রেস ট্রেন ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছেড়ে আসে। সান্তাহার থেকে রিকশা, অটোরিকশা ও সিএনজি করে নওগাঁয় আসা যায়। এছাড়া চট্টগ্রাম থেকে নওগাঁ আসে শ্যামলী পরিবহন।
 
কোথায় থাকবেন: নওগাঁ ও সান্তাহার শহরে থাকার জন্য সাধারণ মানের কিছু আবাসিক হোটেল আছে। নওগাঁয় এরকম কয়েকটি হোটেল হলো-হোটেল ফারিয়াল, হোটেল অবকাশ, হোটেল রাজ, হোটেল যমুনা, হোটেল প্লাবণ, মুক্তির মোড়ে হোটেল আগমনী, হোটেল সরণি ও মোটেল চিসতী।