শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুতেনখামেনের সমাধির কাছেই রয়েছেন নেফারতিতি!

news-image

সোনার নকশা কাটা দেওয়ালের সামনে দাঁড়িয়ে গভীর চিন্তা করছিলেন ব্রিটিশ পুরাতাত্ত্বিক নিকোলাস রিভস। দাঁড়িয়েছিলেন মিশরের তরুণ ফারাও তুতেনখামেনের সমাধিস্থলে। কিন্তু, তার মন বলছিল অন্য কথা।

তুতেনখামেনের সমাধিতে দাঁড়িয়েও তার চিন্তা জুড়ে ছিলেন মিশরের সম্রাজ্ঞী নেফারতিতি। রিভসের মন বলছে, 'তুতের' সমাধিস্থানের কাছেই কোথাও সমাহিত করা হয়েছিল ডাকসাইটে সুন্দরি রানি নেফারতিতিকেও। ১৯২২ সালে ব্রিটিশ মিশরবিদ হাওয়ার্ড কার্টার আবিষ্কার করেছিলেন তুনেখামেনের সমাধি। তার পর এক এক করে ওই অভিযানে জড়িত প্রায় সবার মৃত্যুর ঘটনায় জন্ম হয় বিভিন্ন উপকথার। কেউ বলেন, তুতেনখামেনের সমাধি ছিল অভিশপ্ত, কারও দাবি, প্রাচীন মিশরীয় পুরোহিতদের 'কালো জাদুর' প্রভাবে আরও তরুণ ফারাওয়ের সমাধি রক্ষা করে চলেছে অশরীরির দল। 

সব কিছুর মধ্যেই একটি ধাঁধার জবাব পেতে হিমশিম খেতে হয়েছিল পুরাতাত্ত্বিকদের। শেষ পর্যন্ত সেই প্রশ্নের জবাব পাননি তারা। ১৪০০ খ্রিস্ট পূর্বাব্দে মিশরের ফারাও আখেনাটন ও রানি নেফারতিতির পুত্র ছিলেন তুতেনখামেন। যে সমাধিস্থলে অন্তিম শয়ান হয়েছিল তুতের, তার কাছেই রয়েছে আখেনাটনের সমাধিকক্ষটি। কিন্তু, অদ্ভুত ভাবেই খুঁজে পাওয়া যায়নি রানি নেফারতিতির সমাধিকক্ষটি।

তুতেনখামেনের সমাধিকক্ষে দাঁড়িয়ে নিকোলাস রিভসের মনে আসছে অন্য এক ধারণাও। তিনি বলছেন, সিংহাসনে বসার মাত্র ন' বছর পরই রহস্যময় ভাবে মৃত্যু হয় তুতেনখামেনের। সেই সময়ের রাজপরিবার একবারেই এই মৃত্যুর জন্য প্রস্তুত ছিল না বলে ধারণা পুরাতাত্ত্বিকদের। তাই, রিভস অনুমান করছেন, তুতেনখামেনের মৃত্যুর পর তড়িঘড়ি তাকে আখেনাটন ও নেফারতিতির সমাধিক্ষেত্রেই সমাহিত করা হয়েছিল। এর জন্য তাড়াতাড়িতে গোপন কোনও কক্ষ তৈরি করে সেখানে নেফারতিতির দেহটি সরিয়ে ফেলা হয়। নেফারতিতির দেহটি যে কক্ষে রাখা ছিল, সেই কক্ষেই তুতেনখামেনকে সমাহিত করা হয়। তাই নেফারতিতির সমাধিকক্ষের গোপন দরজা তুতেনখামেনের কক্ষেরই কোথাও আছে বলে বিশ্বাস রিভসের। রিভস চাইছেন, তুতেনখামেনের সমাধিকক্ষের দেওয়ালগুলি কোনও উচ্চক্ষমতাসম্পন্ন রেডারের মাধ্যমে পরীক্ষা করে নিশ্চিত হতে। এই কক্ষের দেওয়াল সংলগ্ন কোনও গোপন কক্ষ থাকলে তা ধরা পড়ে যাবে রেডারে।