মঙ্গলবার, ২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত শিক্ষার্থীদের অবস্থান-ধর্মঘট

news-image

আরোপিত ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত স্ব স্ব ক্যাম্পাসে ধর্মঘট ও অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছেন ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।


শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আফতাবনগরে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির সামনে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।


ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি কাকন বিশ্বাস বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। 


বেলা ১টায় শেষ খবর পাওয়া পর্যন্ত এ কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করেছে-স্ট্যামফোর্ড, স্টেট, এশিয়া প্যাসিফিক, ইউল্যাব, ইউআইইউ ও ড্যাফোডিল ইউনিভার্সিটি।


শুক্রবার ও শনিবার অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে রোববার ফের কঠোর অবস্থান কর্মসূচির ঘোষণা দেন তারা। 


সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদ্বেগ প্রকাশ করেছেন, সেটাকে ধন্যবাদ জানিয়েছেন। 


সেই সঙ্গে ‘শিক্ষার্থীরা ভ্যাট দেবে না, ভ্যাট দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্য শ্রদ্ধার সঙ্গে প্রত্যাখানেরও ঘোষণা দেন তারা।


বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত অতিরিক্ত সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে বুধবার (০৯ সেপ্টেম্বর) সড়ক অবরোধ করেন ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এ সময় তীব্র যানজট সৃষ্টি হলে পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করে। 


পরের দিন বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) একই দাবিতে রাজধানীর প্রায় সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আরোপিত অতিরিক্ত ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজপথে অবস্থান কর্মসূচি পালন করেন। 


এ দিন কার্যত গোটা রাজধানীতে অচলাবস্থার সৃষ্টি হলে ভয়াবহ এক দুর্ভোগে পড়েন পথচারীরা।