শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংস্কারের অভাবে বিলীন হচ্ছে শত বছরের মন্দির

news-image

নবীনগর উপজেলার বড়াইল ও খারঘর গ্রামের সীমানায় অবস্থিত এই মন্দিরটি প্রায় সকলেই চেনা।কালের বিবর্তনে হারাতে বসেছে এটি।বর্তমান সময়ে এটি বড়াইল বাজারের পশ্চিম উত্তর অবস্থিত।

স্থানীয় সূএে জানা যায়, এটি কয়েকশত বছর পূর্বে নির্মিত।এই মন্দিরের আশেপাশে এলাকায় প্রচুর সনাতন ধর্মালম্বী লোকদের বসবাস ছিল যদি ও এখন তা কমে এসেছে। আবার কেউ কেউ এটাকে আবার শ্বশানও বলে দাবি করেন,কারন মেঘনা নদীর মোহনা পাগলা নদী পাশেই অবস্থিত।

তবে কারো কাছ হতে কোন সুনির্দিষ্ট তথ্য বা তার ইতি কথা জানা যায় নি।তবে, এটার গায়ে উল্লেখ্য আছে, সর্বশেষ বাংলা ১৩৫৭ সালের দিকে এটাকে সংস্কার করা হয়েছিল।যার কারনে, এখনো তাতে নীল রঙের কারুকাজ রয়েছে। মন্দিরটি পর্যবেক্ষণ করার সময় এলাকার বহু লোকজনের সাথে কথা বলে যানা গেছে যে,কেউই এটা সমন্ধে কিছু বলতে পারে না।

সূএে জানায়-, এটি এক সময় অনেক উচু ছিল এবং তার ভেতরে মূর্তি ছিল।কিন্তু তার একদম পাশে রাস্তা নির্মাণের ফলে ও মাটি দিয়ে তার চারপাশ ভরাট করার ফলে, এটি এখন অনেক নিচে চলে গেছে।এখন শুধু তার গম্বুজটি দেখা মেলে।এই মন্দিরকে ঘিরে এলাকায় অনেক ভৌতিক কাহিনীরও প্রচলন আছে।যা বর্তমান সময়ে কালের বিবর্তনে স্বাক্ষী হয়ে আছে।

পর্যবেক্ষণ করে দেখা যায়,এলাকার মানুষ এখন এটাকে ডাস্টবিনের মত ব্যবহার করে।

কিন্তু এটা গ্রামের শত শত বছরের পুরাতন ঐতিহ্যবাহি মন্ডির। এটা গ্রামের গর্বের বিষয়।যদি সঠিক রক্ষণাবেক্ষণ করে রাখা হয়, তবে এটাও দেশের আট দশটা দর্শনীয় স্থানের মত জনপ্রিয়তা লাভ করতে পারে।আসুন আমরা তা সংরক্ষণ করি।