শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সব প্রচেষ্টায় ব্যর্থ পাঠ্যপুস্তক ছাপানোর এনসিটিবি

news-image

পাঠ্যবই ছাপার সব প্রচেষ্টায় ব্যর্থ হয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। ফলে সমস্যা আরও ঘনীভূত হয়েছে। এ কারণে নির্দিষ্ট সময়ে বই ছাপানো আর সম্ভব নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
তারা বলেন, ১ জানুয়ারির মধ্যে সারাদেশে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ বর্তমান সরকারের সফলতা বলে গণ্য করা হয়। কিন্তু এটি মুছে ফেলতে একটি গোষ্ঠী নানা ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। এসব জটিলতায় এবার নির্ধারিত সময়ে বই বিতরণ অসম্ভব হয়ে পড়েছে বলে মনে করেন তারা।
জানা গেছে, গতকাল বুধবার মুদ্রণ শিল্প সমিতির নেতাদের ম্যানেজ করতে বৈঠক করেছেন এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র পাল। এতেও কাজ হয়নি। বই ছাপা বাবদ অর্থের নিশ্চয়তা ছাড়া কোনো ভাবেই কাজ শুরু করতে রাজি নন সমিতির নেতারা।
মুদ্রণ সমিতির সভাপতি শহিদ সেরনিয়াবাত জানান, বিশ্বব্যাংকের পক্ষ থেকে শেষ মুহূর্তে নতুন করে শর্তারোপ করা হয়েছে। নতুনভাবে আমরা কোনো শর্ত মানতে রাজি নই। আর টেন্ডারের বাইরে নতুন কোনো শর্ত মেনে কাজ না করার ঘোষণা দিয়ে তারা চেয়ারম্যানের কক্ষ থেকে বেরিয়ে যান। বই ছাপার ক্ষেত্রে নতুন করে কোনো শর্ত বাস্তবায়ন করতে চাইলে নতুন বই ছাপার কাজ তো দূরের কথা মাধ্যমিকের কাজ বন্ধ করে দিতে বাধ্য হবেন বলে জানান তারা। কাজ করতে আমরা প্রস্তুত রয়েছি। কিন্তু অর্থ প্রদানের নিশ্চয়তা থাকতে হবে মন্তব্য করে তিনি বলেন, আমরা ওয়ার্ল্ড ব্যাংকের কাজ করছি না। তাদের কোনো শর্ত মানতে রাজি নই উল্লেখ করে আরও বলেন, সিডিউল মোতাবেক কাজের নির্দেশনা অনুযায়ী আমরা কাজ শুরুর অপেক্ষায় রয়েছি। এর ব্যত্যয় হওয়ায় সমিতির পক্ষ থেকে আইনি ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে।
এ দিকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবির চেয়ারম্যান অধ্যপাক নারায়ণ চন্দ্র পাল জানান, বিশ্বব্যাংকের দেয়া শর্ত উল্লেখ করেই প্রেস মালিকদের সঙ্গে বৈঠক করা হয়। কিন্তু তারা তা প্রত্যাখ্যান করায় পাঠ্যপুস্তক ছাপানো নিয়ে সমস্যা আরও ঘনীভূত হয়ে যাচ্ছে। ফলে আগামী শিক্ষাবর্ষে প্রাথমিক, প্রাক-প্রাথমিক এবং মাধ্যমিকের বিনামূল্যে প্রায় ৩৫ কোটি বই ছাপা ও বিতরণে বড় ধরনের জটিলতা এবং অনিশ্চয়তার মধ্যে পড়তে হবে।  তিনি বলেন, বিষয়টি আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রীকে অবগত করব। তারা যে পরামর্শ দেবেন সে অনুযায়ী ব্যবস্থা নেবেন বলে জানান।
সূত্রে জানা গেছে, দেশীয় সর্বনিু ২০টি প্রতিষ্ঠানকে প্রাথমিকের পাঠ্যবই ছাপার কাজ দেওয়ার এনসিটিবিকে চিঠি দিয়ে বিশ্বব্যাংক নতুন করে দুটি শর্ত জুড়িয়ে দেয়। এরপর থেকেই এনসিটিবি ও মুদ্রণ শিল্প সমিতির  কয়েক দফায় বৈঠক হলেও বই ছাপানোর কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। এসব নাটকীয় কর্মকা-ে কঁচিকাচাদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ নিয়ে ব্যাপক অনিশ্চয়তা রয়েছে।
সমিতির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, দেশীয় প্রতিষ্ঠানকে কাজ না দিয়ে ভারতকে পাঠ্যবই ছাপার কাজ পাইয়ে দিতে বিশ্বব্যাংক এ শর্তারোপ করেছে। তারা চায় না এ দেশের প্রতিষ্ঠান পাঠ্যবই ছাপার কাজ করুক। সে জন্যই তারা শেষ মুহূর্তে নতুন করে শর্ত দিয়েছে, যা মানা এ দেশের প্রেস মালিকদের পক্ষে সম্ভব নয়।
তারা অভিযোগ করেন, বই ছাপার কাজ করতে চায় কিন্তু বই ছাপার কাজ নিয়ে ষড়যন্ত্র চলছে। বই ছাপার বিষয়ে তাদের বক্তব্য এবং অবস্থান অবিলম্বে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন সব কর্তৃপক্ষকে জানানোর অনুরোধ করেছেন এনসিটিবিকে।
কাজ পাওয়া প্রেস মালিকরা জানান, বিশ্বব্যাংক দেশীয় প্রতিষ্ঠানকে বই ছাপার কাজ দেওয়ার ক্ষেত্রে যে শর্তারোপ করেছে, তার মূল কথা হলো বই ছাপার বিষয়ে তারা সন্তুষ্ট না হলে এবং সম্মতি না দিলে বিল পরিশোধ করা যাবে না প্রেস মালিকদের। এ জন্য বিশ্বব্যাংকের নিজস্ব টিম কর্তৃক বই ছাপাপূর্ব, ছাপাকালীন এবং ছাপা-পরবর্তী পরিদর্শন, তদারকি, দেখভাল এবং তদন্ত করার বিষয়ে শর্তারোপ করা হয়েছে। এর অংশ হিসেবে বই ছাপার আগে কাগজের নমুনা, ছাপার নমুনা এবং বই বাঁধাইয়ের পর বইয়ের নমুনা তাদের কাছে পাঠাতে হবে। ছাপার সময় তাদের টিম আকস্মিক যেকোনো প্রেস পরিদর্শন করতে পারবে। এ ছাড়া প্রেস মালিকদের জামানত বিদ্যমান ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার শর্ত দেয়া হয়েছে।
তারা আশঙ্কা করছেন, বই ছাপার পর যদি বিশ্বব্যাংক সন্তুষ্ট না হয়, তাহলে তাদের বিলসহ পুরো জামানত বাজেয়াপ্ত হবে এবং ভবিষ্যতে তাদের দেউলিয়া হতে হবে। বই সরবরাহ করার পর তারা বিল পান এবং এ ক্ষেত্রে অনেক ঝামেলা পোহাতে হয়। সেখানে নিজের টাকা খরচ করে কাজ করার পর কর্তৃপক্ষ সন্তুষ্ট হলে বিল পাবে না হলে পাবে না এমন শর্তে রাজি নন।
এ দিকে বই ছাপার কাজে মাত্র সাড়ে ৯ শতাংশ ঋণ দেওয়ার মাধ্যমে বিশ্বব্যাংকের খবরদারির বিষয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে সংশ্লিষ্ট সব মহলে।
সূত্র মতে, ২০১০ সাল থেকে প্রাথমিকের বিনামূল্যের বই ছাপানোর জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। গত পাঁচ বছর পর্যন্ত প্রতি বছর ভারত ২ কোটির বেশি বাংলাদেশের বই ছাপার কাজ পেত। পাঁচ বছরে তারা মোট ১৪ কোটি বই ছাপার কাজ পায়। তবে এবার বাংলাদেশের প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতায় পরাজিত হয় ভারতের প্রতিষ্ঠান। শুরু থেকেই আন্তর্জাতিক দরপত্রের তীব্র বিরোধিতা করে আসছে দেশীয় মুদ্রণ শিল্প মালিকরা। কিন্তু তাদের দাবি উপেক্ষা করে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে গত ৫ বছর ধরে ভারতের হাতে তুলে দেয়া হয় দেশের পাঠ্যপুস্তক মুদ্রণের কাজ। নিজের দেশকে উপেক্ষা করে এভাবে প্রতি বছর ভারতে পাঠ্যপুস্তক ছাপার কাজ তুলে দেওয়ায় তীব্র ক্ষোভ এবং হতাশা নেমে আসে দেশের প্রেস মালিকদের মধ্যে। দেশের বিকাশমান মুদ্রণ শিল্প রক্ষায় প্রেস মালিকরা বিদেশে পাঠ্যবই ছাপার অবসান দাবি করে আসছেন বারবার। এ জন্য বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বরাবর লিখিত চিঠিতে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি।