শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষার্থী চাইলে মার্কশিট দিতে হবে শিক্ষাবোর্ডকে

news-image

কোনো শিক্ষার্থী বোর্ড বরাবর আবেদন করলে তাকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের নম্বরফর্দ (মার্কশিট) দিতে হবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট। গত ২১ এপ্রিল এ সংক্রান্ত দেওয়া হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে সম্প্রতি।
জানা যায়, ২০০১ সালের ১২ মার্চ শিক্ষা মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে পাবলিক পরীক্ষার ফলাফল লেটার গ্রেডিং পদ্ধতিতে প্রকাশের সিদ্ধান্ত নেয়। এর পর ২০০১ সালের অনুষ্ঠেয় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা ও ২০০৩ সালে অনুষ্ঠেয় উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা থেকে ফলাফল লেটার গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত হচ্ছে।
এদিকে ২০১০ সালে সরকারি কবি নজরুল কলেজের এইচএসসি (বিজ্ঞান) পরীক্ষার্থী নাফিস সালমান খান ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করেন। কিন্তু শিক্ষাবোর্ড এতে কোনো ব্যবস্থা নেয়নি। এমনকি মার্কশিট চেয়ে বারবার আবেদন করার পরও তাকে তা দেওয়া হয়নি। এরপর ২০০১ সালের প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১১ সালে হাইকোর্টে রিট করেন তিনি।
এ নিয়ে প্রাথমিক শুনানি শেষে রুল জারি করেন হাইকোর্ট। পরে ওই রুল নিষ্পত্তি করে গত ২১ এপ্রিল রায় দেন বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ। রায়ে নাফিস সালমানকে ৩০ দিনের মধ্যে নম্বরফর্দ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এছাড়াও যে কেউ আবেদন করলে তাকেও নম্বরফর্দ দিতে নির্দেশ দেন আদালত।
আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট এম কামরুল হক ও এ কে এম সালাহউদ্দিন খান।