শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১২ বছর আযান দিলেই জান্নাত

news-image

আযান ইসলামের গুরুত্বপূর্ণ এক নিদর্শন। আযানের মাধ্যমে মানুষকে নামাজের দিকে আহ্বান করা হয়। যিনি আযান দেবেন হাদিসে তার মর্যাদাও বর্ণিত হয়েছে। অপরদিকে যারা আযানের ধ্বনি শোনে ঠাট্রা করে তাদের ব্যাপারে কোরআনে সতর্ক করা হয়েছে। আল্লাহ তায়ালা বলেন, ‘যখন তোমরা নামাজের দিকে আহবান কর, তখন তারা (মুশরিকরা) এ নিয়ে ঠাটা বিদ্রুপ ও কৌতুক করে এ কারণে যে, তারা এমন এক সম্প্রদায় যারা উপলব্ধি করে না’। [সূরা মায়িদা : ৫৮]
হাদিসে হুজুর সা. মুয়াজ্জিনের ফযিলত বর্ণনা করতে যেয়ে একজন সাহাবিকে বললেন, আমি দেখছি তুমি বকরী চরানো এবং বন-জঙ্গলকে ভালবাস। তুমি যখন বকরী নিয়ে থাক, বা বন-জঙ্গলে থাক এবং সালাতের জন্য আযান দাও, তখন উচ্চকন্ঠে আযান দাও। কেননা, জিন, মানুষ বা যে কোন জিনিসই যতদূর পর্যন্ত মুয়াজ্জিনের আওয়াজ শুনবে, কিয়ামতের দিন তার পক্ষে সাক্ষ্য দিবে। (বুখারী শরীফ)
অপর এক হাদিসে হুজুর সা. বলেন, রাসূলুল্লাহ বলেন, ‘ক্বিয়ামতের দিন মুওয়াজ্জিনের গর্দান সবচেয়ে উঁচু হবে’। (মুসলিম, মিশকাত হা/৬৫৪।)
তিনি আরও বলেন, মুওয়াজ্জিনের আযানের ধ্বনির শেষ সীমা পর্যন্ত সজীব ও নির্জীব সকল জিনিস তার জন্য ক্ষমা প্রার্থনা করে ও সাক্ষ্য প্রদান করে। ঐ আযান শুনে যে ব্যক্তি নামাজে যোগ দেবে, সে ২৫ নামাজের সমপরিমাণ সওয়াব পাবে। মুওয়াজ্জিনও ঐ মুসল্লির সমপরিমাণ সওয়াব পাবে এবং তার দুই আযানের মধ্যবর্তী সকল গুনাহ মাফ করা হবে’। (নাসাঈ, আহমাদ, মিশকাত হা/৬৬৭।)
অপরএক হাদিসে বলা হয়েছে, যে ব্যক্তি বার বছর যাবৎ আযান দিল, তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে গেল। তার প্রতি আযানের জন্য ৬০ সওয়াব ও একামতের জন্য ৩০ সওয়াব লেখা হয়’। (ইবনু মাজাহ, মিশকাত) 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন