শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তারাবির ২০ রাকাত নামাজ সুন্নত

news-image

পবিত্র রমজানের বিশেষ একটি ইবাদত তারাবির নামাজ। বিভিন্ন হেকমতের কারণে তারাবিকে রোজার মতো ফরজ করা হয়নি। আয়েশা (রা.) বর্ণনা করেন, 'এক রাতে রাসুলুল্লাহ (সা.) মসজিদে গিয়ে সাহাবাদের নিয়ে নামাজ আদায় করেন। পরদিন সাহাবায়ে কেরাম পরস্পর তা নিয়ে বলাবলি করলে দ্বিতীয় রাতে মুসলি্লদের সংখ্যা আরও বৃদ্ধি পেল। নবীজি (সা.) সবাইকে নিয়ে নামাজ আদায় করেন। সকালে সাহাবারা বিষয়টি নিয়ে পরস্পর আলোচনা করলে ওই রাতে মুসলি্লর সংখ্যা প্রচুর বেড়ে যায়। এভাবে তৃতীয় ও চতুর্থ রাতে এত মুসলি্লর সমাগম হলো, মসজিদের ভেতর-বাইরে লোকে লোকারণ্য হয়ে গেল। তখন রাসুল (সা.) আর মসজিদে আসেননি। ফজরের নামাজ আদায় শেষে বললেন, তোমাদের আগমন সম্পর্কে আমি অবগত ছিলাম; কিন্তু আমি আশঙ্কা করছি, এ নামাজ তোমাদের ওপর ফরজ করে দেয়া হবে, যা আদায়ে তোমরা অক্ষম হয়ে পড়বে।' (বোখারি : ২০১২)।

রাসুলুল্লাহ (সা.) তারাবির নামাজ উম্মতের ওপর ফরজ হওয়ার আশঙ্কায় নিয়মিত জামাত কায়েম করেননি। বরং অধিকাংশ সময় একাকি পড়েছেন। সাহাবারা মসজিদের বিভিন্ন স্থানে ছোট ছোট জামাতে তারাবি পড়তেন। কেউ কেউ একাকিও পড়তেন। এ ব্যাপারে আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, 'রমজানের এক রাতে রাসুলুল্লাহ (সা.) ঘর থেকে বের হলেন। তিনি কয়েকজন সাহাবাকে মসজিদের এক পাশে নামাজ আদায় করতে দেখে বললেন, এরা কারা? বলা হলো, এরা কোরআন পড়তে জানে না। তাই উবাই ইবনে কাব এদের নিয়ে নামাজ আদায় করছেন। তখন তিনি বললেন, ওরা সঠিক কাজ করছে।' (ইবনে হিব্বান : ২৮২)

নবীজি (সা.) এর যুগে তাঁর খলিফা আবু বকর (রা.) এর খেলাফতকালে এবং হজরত ওমর (রা.) এর খেলাফতের শুরুতে তারাবির অবস্থা এ ধরনেরই ছিল। অর্থাৎ এক ইমামের পেছনে জামাতবদ্ধ করার প্রয়োজন মনে করা হয়নি। অতঃপর রমজনের কোনো এক রাতে খলিফা ওমর (রা.) মসজিদে গমন করে দেখলেন, মসজিদের বিভিন্ন স্থানে ছোট ছোট জামাত হচ্ছে। তিনি চিন্তা করলেন, সবাইকে এক ইমামের পেছনে একত্র করে দিলে ভালো হয়। তখন তিনি এ আদেশ জারি করেন এবং উবাই ইবনে কাবকে ইমাম বানিয়ে দেন। (বোখারি : ২০১০)। এ প্রসঙ্গে বিশিষ্ট হাদিস ব্যাখ্যাদাতা ইবনে আবদুল বার বলেন, খলিফা ওমর (রা.) এখানে নতুন কিছু উদ্ভাবন করেননি। তিনি তা-ই করেছেন, যা রাসুল (সা.) পছন্দ করতেন। রাসুল তো ফরজ হওয়ার আশঙ্কায় জামাতের ব্যাপারে জোর দেননি। ওমর (রা.) দেখলেন, রাসুলের ইন্তেকালের পর সেই আশঙ্কা আর নেই। (যেহেতু অহির দরজা বন্ধ হয়ে গেছে)। বস্তুত আল্লাহ এ মর্যাদা তাঁর জন্যই নির্ধারিত করে রেখেছিলেন। কোনো সাহাবি ওমরের এ সিদ্ধান্তের বিরোধিতা বা অপছন্দ করেননি। সায়েব ইবন ইয়াজিদ (রা.) বলেন, 'সাহাবি ও তাবেয়িরা ওমর (রা.) এর যুগে ২০ রাকাত তারাবি পড়তেন।' (সুনানে বায়হাকি : ২/৪৯৬)। বিখ্যাত তাবেয়ি ইমাম আতা ইবনে আবি রাবাহ (রহ.) বলেন, 'আমি লোকদের দেখেছি, তারা বিতরসহ ২৩ রাকাত পড়তেন।' (মুসান্নাফে ইবনে আবি শায়বা : ২/২৮৫)। উল্লেখ্য, ২০ রাকাত তারাবি ওমর (রা.) চালু করেননি। তিনি শুধু জামাতে তারাবি পড়ার ব্যবস্থা করেছেন। ২০ রাকাত তারাবি রাসুলুল্লাহ (সা.) থেকেই প্রমাণিত। এ ব্যাপারে ইবনে আব্বাস (রা.) বলেন, 'রাসুলুল্লাহ (সা.) রমজানে ২০ রাকাত তারাবি ও বিতর পড়তেন।' (তাবারানি : ১১/৩১১)।

রাসুলুল্লাহ (সা.) এর যুগে যেহেতু তারাবির নামাজ জামাতে পড়ার বাধ্যবাধকতা ছিল না বিধায় এর রাকাত সংখ্যা নিয়ে আলোচনায় আসেনি। কিন্তু যখন মসজিদে নববিতে গুরুত্বের সঙ্গে একই ইমামের পেছনে তারাবির নামাজ আরম্ভ হয় এবং শত শত মানুষ উপস্থিত হতে থাকেন তখন আর এর রাকাত সংখ্যা অস্পষ্ট থাকেনি। এখানে উল্লেখ করা যেতে পারে, নামাজের রাকাত সংখ্যা কিয়াস বা যুক্তি দ্বারা নির্ধারণ করা যায় না। এজন্য শরিয়ত প্রতি নামাজের রাকাত কত হবে, তা নির্ধারণ করে দিয়েছে। হ্যাঁ, নফল নামাজের রাকাত শরিয়ত নির্ধারিত করে দেয়নি। যার যত ইচ্ছে পড়তে পারবে। কিন্তু তারাবির নামাজ তো নিছক নফল নয়, বরং সুন্নতে মুয়াক্কাদা। যার ব্যাপারে রাসুল (সা.) অত্যধিক গুরুত্বারোপ করেছেন এবং অসংখ্য ফজিলত ঘোষণা করেছেন। তাই নফল নামাজের নিয়ম এখানে প্রয়োগ সম্ভব নয়। সুতরাং বলতে হয়, সাহাবারা তারাবির নামাজের রাকাত সংখ্যা নবীজি থেকেই গ্রহণ করেছেন। তাছাড়া হাদিস ও ফিকহের মূলনীতি হলো, কোনো সাহাবির নির্দেশনা যা কিয়াস বা ইজতেহাদের ভিত্তিতে হতে পারে না, তা রাসুলুল্লাহ (সা.) থেকেই গ্রহণকৃত ধরা হবে। তারাবির নামাজের বিষয়টি এক-দুইজন সাহাবির নয়, বরং সব সাহাবির সম্মিলিত কর্ম, যাদের মধ্যে খোলাফায়ে রাশেদার তিনজন এবং জান্নাতের সুসংবাদপ্রাপ্ত সাহাবিও রয়েছেন। রাসুলুল্লাহ (সা.) বলে গেছেন, 'মনে রেখ, আমার পরে তোমরা যারা জীবিত থাকবে তারা বহু মতানৈক্য দেখতে পাবে। তখন আমার সুন্নত ও আমার হেদায়াতপ্রাপ্ত খলিফাদের সুন্নতকে মজবুতভাবে অাঁকড়ে রাখবে।' (আবু দাউদ : ৪৬০৭)।

এ উপমহাদেশে ইংরেজদের অভিশপ্ত কদম পড়ার আগে তারাবির রাকাত সংখ্যা নিয়ে কোনো মতানৈক্য পরিলক্ষিত হয়নি। কেননা ইসলামী দুনিয়ায় নবীজি, সাহাবা ও তাবেয়িদের স্বর্ণযুগ থেকে চলে আসা নিয়ম অনুযায়ী প্রত্যেক মসজিদে ২০ রাকাত তারাবি পড়া হতো। ১৪ হিজরিতে মদিনার মসজিদে নববিতে হজরত ওমর (রা.) এর চালু করা ২০ রাকাত তারাবি আজও বলবৎ আছে। ইমাম ইবনে কুদামা মাকদেসি (রহ.) বলেন, 'ওমর (রা.) যা করেছেন এবং তার খেলাফতকালে অন্য সাহাবিরা যে ব্যাপারে একমত হয়েছেন, তা-ই অনুসরণের অধিক উপযুক্ত।' (আল মুগনি : ২/৬০৪)।