বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

তারাবির নামাজে মাফ হয় অতীতের সকল পাপ

news-image

ইসলামিক ডেস্কআজ পশ্চিম আকাশে উঁকি মারবে রমজানের চাঁদ। চাঁদের দেখা মিললেই শুরু হবে তারাবির প্রস্তুতি। সূচনা হবে পূণ্যময় মাসের। সম্মিলিত তারাবির নামাজ পালনের মাধ্যমেই ইবাদতের সূচনা করবে মুসলিম উম্মাহ। এ তারাবির নামাজ কোনো নফল ইবাদত নয়, সুন্নতে মুয়াক্কাদা। রসুল সা. বলেছেন, ‘আল্লাহ তাআলা রমজানের রোজাগুলো ফরজ করেছেন এবং এর রাতে তারাবি নামাজের জন্য দ-ায়মান হওয়াকে অশেষ পূণ্যের কাজ হিসেবে চিহ্নিত করেছেন।’
তারাবির ফযিলত
তারাবির নামাজের ফযিলত বর্ণনা করতে যেয়ে হুজুর সা. বলেছেন,
তারাবি নামাজের ফজিলত অনেক। রসুলুল্লাহ সা. বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানের সাথে সওয়াব প্রাপ্তির আশায় রমজানের রাতে তারাবি নামাজ আদায় করে, তার অতীতের পাপগুলো ক্ষমা করা হয়।’ (বুখারি ও মুসলিম)
মাহে রমজানে রোজা, তারাবি নামাজ, কোরআন তিলাওয়াত ও অন্যান্য ইবাদতের দরুন আল্লাহ তাআলা রোজাদার ব্যক্তির আগের সব গুনাহ মাফ করে দেন। রসুলুল্লাহ সা. বলেছেন, ‘যে ব্যক্তি ঈমান ও আত্মবিশ্লেষণের সঙ্গে পুণ্য লাভের আশায় রোজা রাখে, তারাবি নামাজ পড়ে এবং কদরের রাতে জাগ্রত থেকে আল্লাহর ইবাদত করে, তার জীবনের আগের সব গুনাহ মাফ করা হবে।’ (বুখারি ও মুসলিম)। রমজান মাসে রসুলুল্লাহ সা. নিজে তারাবি নামাজ পড়েছেন এবং সাহাবায়ে কেরামকে পড়ার জন্য আদেশ দিয়েছেন।
তারাবি নামাজের নিয়ম
এশার নামাজের চার রাকাত ফরজ ও দুই রাকাত সুন্নতের পর এবং বিতর নামাজের আগে দুই রাকাত দুই রাকাত করে ১০ সালামে ২০ রাকাত নামাজ আদায় করতে হয়। তারাবি নামাজ জামাতের সঙ্গে আদায় করা ও কোরআন শরিফ খতম করা বেশি সওয়াবের কাজ। তবে ঘরে সুরা-কিরাআতের মাধ্যমে আদায় করলেও সওয়াব পাওয়া যায়।
 তারাবির সময়
 রসুলুল্লাহ সা. তারাবি নামাজের জন্য রাতের কোনো বিশেষ সময়কে নির্দিষ্ট করে দেননি। তবে তারাবি নামাজ অবশ্যই এশার নামাজের পর থেকে সুবহে সাদিকের পূর্ববর্তী সময়ের মধ্যে আদায় করতে হবে। রমজান মাসে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিবরাঈলের সঙ্গে কুরআন পাঠ করতেন। তার সিরাত অনুসরণ করে প্রত্যেক মুমিনের উচিত এ মাসে বেশি বেশি কোরআন তেলাওয়াত করা, বোঝা এবং আমল করা। ইবনু আববাস রা. বলেন, ‘জিবরাঈল রামাদানের প্রতি রাতে এসে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে সাক্ষাৎ করতেন এবং তাকে নিয়ে কোরআন পাঠ করতেন।’ (সহিহ বুখারি, হাদিস নং ৩০৪৮)

এ জাতীয় আরও খবর

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

খালেদাকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় হত্যা, চারজনের যাবজ্জীবন

সিলেটে বন্যার্তদের পাশে পররাষ্ট্রমন্ত্রী

ক্লাসরুমে ফ্যান খুলে পড়ে চার ছাত্রী আহত

ঘরে বসে খুব সহজেই করে ফেলুন পার্লারের মতো হেয়ার স্পা

সামরিক সহায়তা চাইলো মিয়ানমারের ছায়া সরকার

হত্যা মামলায় তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন

এমপির গাড়িবহরে ট্রাকচাপায় লাশ হলেন ছাত্রলীগ নেতা

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার, ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী

শ্রমিকের তীব্র সঙ্কট, বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ধান

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে কে আসতেন, মুখ খুললেন পরিচারিকা