মঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

মার্কিন ১০ ডলার নোটে যুক্ত হচ্ছে নারীর ছবি

news-image

শতবর্ষের ইতিহাসে প্রথমবারের মতো আমেরিকান ব্যাংক নোটে যুক্ত হতে চলেছে নারীর ছবি। নারীর ভোটাধিকার প্রাপ্তির একশ’ বছর পূর্তি উপলক্ষে এই উদ্যোগ নিয়েছে মার্কিন কোষাগার।  বৃহস্পতিবার (১৮ জুন) কোষাধ্যক্ষ জ্যাকব লিউ এক ঘোষণায় বলেন, ২০২০ সালে ১০ ডলারের নোটে প্রথম কোষাধ্যক্ষ অ্যালেক্সান্ডার হ্যামিলটনকে সরিয়ে নারীর ছবি যুক্ত করা হবে। তবে কোন নারীর ছবি সংযুক্ত হবে, সে ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি।

তিনি আরও জানান, মার্কিন গণতন্ত্রের পথিকৃত কোনো নারীর ছবিই যুক্ত হবে নোটে। এর আগে মাত্র দু’বার মার্কিন ডলারে নারীর ছবি সংযুক্ত হয়েছে। ১৮৮০’র দশকে ও ১৮৯০’র দশকে দেশটির ‘প্রতিষ্ঠাতা পিতা’দের একজন, প্রথম প্রেসিডেন্ট ও মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দানকারী জর্জ ওয়াশিংটনের স্ত্রী মার্থা ওয়াশিংটনের ছবি এক ডলারের নোটে সংযুক্ত ছিল। এর আগে ১৮৬০’র দশকে মার্কিন ডলারে পোচাহন্তাস নামে এক ‌আমেরিকান নারীর ছবি সংযুক্ত ছিল, যিনি জেমসটাউনে ঔপিনেবিশক নিষ্পত্তিতে ভূমিকা রেখেছিলেন। মার্কিন কোষাধ্যক্ষ জ্যাকব লিউ ঘোষণায় বলেন, দশ ডলারের নোটে কোন নারীর ছবি সংযুক্ত হবে, তা কোষাগার নির্ধারন করবে। তবে তার আগে জনগণের কাছে প্রশ্ন রাখা হবে, কোন গুণাবলীগুলো গণতন্ত্রকে সবচেয়ে ভালোভাবে প্রতিনিধিত্ব করে।

লিউ বলেন, যুক্তরাষ্ট্রের নারীর ভোটাধিকার প্রাপ্তির একশ’ বছরপূর্তি উপলক্ষে এ উদ্যোগ নিয়েছে মার্কিন কোষাগার।

১৮৪০ সাল থেকে দেশটিতে নারীর ক্ষমতায়ন ও ভোটাধিকারের দাবি জোরদার হতে থাকে। এরপর দীর্ঘ আট দশক ধরে আন্দোলন, প্রক্রিয়া ও যুক্তি-তর্কের পর প্রথমে কয়েকটি অঙ্গরাজ্যে ও পরে ১৯২০ সালে দেশজুড়ে নারীর ভোটাধিকার নিশ্চিত করা হয়। ২০২০ সালে এ ঘটনার শতবর্ষ পূর্ণ হতে চলেছে। 

লিউ বলেন, মার্কিন মুদ্রা আমাদের জাতির পরিচয় ও জীবনকে প্রতিনিধিত্ত্ব করে। মুদ্রায় মার্কিন যে মহান নেতাদের ছবি ও প্রতিক প্রদর্শিত হয়, তা আমাদের অতীত ও মূল্যবোধের প্রকাশক। বর্তমানে এক ডলারের নোটে প্রথম মার্কিন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন, ৫ ডলারের নোটে প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন, ১০ ডলারের নোটে প্রথম মার্কিন কোষাধ্যক্ষ অ্যালেক্সান্ডার হ্যামিলটন, ২০ ডলারের নোটে প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসন, ৫০ ডলারের নোটে প্রেসিডেন্ট ইউলিসিস এস. গ্র্যান্ট ও ১০০ ডলারের নোটে বিজ্ঞানী ও কূটনীতিক বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের ছবি সংযুক্ত রয়েছে।

এ জাতীয় আরও খবর