শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার উদ্দেশ্যে মোদি দিল্লি ছেড়েছেন

news-image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকার উদ্দেশ্যে দিল্লি ত্যাগ করেছেন। শনিবার (০৬ জুন) সকালে দুইদিনের সফরে উদ্দেশ্যে ঢাকা রওয়ানা হন তিনি। সকাল ১০টা ১৫ মিনিটে নরেন্দ্র মোদীর ঢাকায় এসে পৌঁছানোর করা রয়েছে।

নরেন্দ্র মোদির এ সফর প্রতিবেশী ভারতের সঙ্গে বাংলাদেশের বহুমুখী সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ঢাকায় আসছেন ভারতের ১৫তম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাকে ঢাকায় লালগালিচা সংবর্ধনা দেয়ার প্রস্তুতি নেয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী শুক্রবার এক সংবাদ সম্মেলনে মোদীর সফর উপলক্ষে বলেছেন, এ সফর এমন এক সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন বাংলাদেশ-ভারত সম্পর্ক একটি নতুন উচ্চতায় পৌঁছেছে।

এদিকে মোদীর বাংলাদেশ সফরকে ‘ঐতিহাসিক ঘটনা’ হিসেবে উল্লেখ করে ভারতের পররাষ্ট্র সচিব ড. জয়শঙ্কর এক সংবাদ সম্মেলনে বলেছেন, এ সফর দুটি প্রতিবেশী দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো সুদৃঢ় করবে।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সফরের বিস্তারিত জানিয়ে বলেন, মোদির বাংলাদেশ সফরকালে দুটি দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে এবং বাণিজ্য জোরদার, যোগাযোগ ও সন্ত্রাস বিরোধী ব্যবস্থা গ্রহণ সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দ্বি-পাক্ষিক বাণিজ্য চুক্তি, অভ্যন্তরীণ পানি বিষয়ক প্রটোকল, উপকূলীয় জাহাজ চলাচল, পণ্যের মান সংক্রান্ত সহযোগিতা এবং সংস্কৃতিক বিষয়ক বেশ কিছু চুক্তি এ সফরকালে স্বাক্ষরিত হতে পারে।

এছাড়াও উভয় দেশের সমুদ্র নিরাপত্তা বাহিনী এবং সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে মানব পাচার ও জাল নোট রোধ এবং নিরাপত্তা বিষয়ে পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে।

আগামীকাল বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আনুষ্ঠানিক বৈঠককালে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে স্থলসীমান্ত চুক্তির অনুমোদনের দলিলপত্র হস্তান্তর করা হবে।

তিস্তা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিষয়টি ভারতের প্রধানমন্ত্রীর সফরকালে আলোচনায় আসবে না। কারণ, আমরা বিষয়টি নিয়ে এখনো কাজ করছি।’

ভারতের পররাষ্ট্র সচিব ড. জয়শঙ্কর সংবাদ সম্মেলনে বলেছেন, সফরের দ্বিতীয় দিন রোববার সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন নরেন্দ্র মোদী।

এদিকে নরেন্দ্র মোদির সফরের একদিন আগেই ঢাকায় পৌঁছেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

শুক্রবার (০৬ জুন) রাত ৮টা ৩১ মিনিটে ঢাকা পৌঁছান তিনি।

নরেন্দ্র মোদি ও মমতা ব্যানার্জির এই সফর উপলক্ষে ঢাকার বিভিন্ন সড়ক সেজেছে বর্ণিল সাজে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সোনারগাঁও হোটেল পুরো রাজপথ জুড়ে শোভা পাচ্ছে নরেন্দ্র মোদি ও মমতা ব্যানার্জির ছবি। রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেথ হাসিনার ছবিও। সঙ্গে ভারত-বাংলাদেশের পতাকা। আর রয়েছে লাল-নীল-হলুদ-সবুজ নিশান।

মোদিকে স্বাগত জানাতে বাংলা ও ইংরেজিতে লেখা ব্যানার বসেছে বিভিন্ন ফুটওভার ব্রিজ জুড়ে।

এ জাতীয় আরও খবর