বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সৌদি আরবের সঙ্গে দেনদরবার করা হবে

news-image

আন্তর্জাতিক ডেস্ক : সময় পার হয়ে গেলেও কোটা না থাকায় ৩০ হাজার হজযাত্রী নিবন্ধন করতে পারেননি। এ নিয়ে সরকারের পক্ষ থেকে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো ইতিবাচক ফল পাওয়া যায়নি।
তাই নিবন্ধনের বাইরে থাকা এসব হজযাত্রীকে কীভাবে পাঠানো যায় তা নিয়ে সৌদি আরবের সঙ্গে দেন-দরবার করার সিদ্ধান্ত নিয়েছে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
কমিটির সভাপতি বজলুল হক হারুণের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বিশেষ আমন্ত্রণে অংশ নেন ধর্ম বিষয়কমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। এ ছাড়া বৈঠকে কমিটির সদস্য হাবিবুর রহমান মোল্লা, সাধন চন্দ্র মজুমদার, একেএমএ আউয়াল (সাইদুর রহমান), আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন, সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী, মো. মকবুল হোসেন, মোহাম্মদ আমীর হোসেন ও দিলারা বেগম উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বাংলাদেশের কোটা অনুযায়ী, এবার ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ পালনে সৌদি আরব যেতে পারবেন। তবে ইতোমধ্যে ১ লাখ ১১ হাজার ১২ জন হজে যাওয়ার জন্য ব্যাংকে টাকা জমা দিয়েছেন। অর্থাত্ টাকা জমা দিলেও অতিরিক্ত ৯ হাজার ২৫৪ জন হজে যেতে পারবেন না। এ ছাড়া ২০ হাজার জন হজে যাওয়ার জন্য বেসরকারি এজেন্সিগুলোর কাছে আবেদন করেছেন। ফলে প্রায় ৩০ হাজার জনের হজযাত্রা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।
গত মাসে সংবাদ সম্মেলনে ধর্মমন্ত্রী মতিউর রহমান এ যাত্রীদের ‘ধৈর্য ধরার’ আহ্বান জানান। কিন্তু এখনও কোনো সমাধান হয়নি। সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনা হয়।
বৈঠক শেষে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী সাংবাদিকদের জানান, অপেক্ষমাণ হজযাত্রীদের কীভাবে হজে পাঠানো যায়, সে বিষয়ে মন্ত্রণালয়কে কার্যকর উদ্যোগ নিতে বলা হয়েছে। একই সঙ্গে এ সমস্যা সমাধানে কমিটির সভাপতি বজলুল হক হারুণকে সৌদি সরকারের সঙ্গে যোগাযোগের দায়িত্ব দেওয়া হয়েছে।
আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
প্রসঙ্গত, চলতি বছর হজযাত্রীদের নিয়ে বাংলাদেশ থেকে প্রথম উড়োজাহাজটি উড়বে আগামী ১৬ আগস্ট। হজ ফ্লাইট চলবে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত। আর ফিরতি ফ্লাইট আগামী ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২৮ অক্টোবর পর্যন্ত চলবে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

দেশের শীর্ষ ৫ ব্যাংকের একটি হওয়ার লক্ষ্য এনসিসি ব্যাংকের

এআইইউবি রোবোটিক দলকে পৃষ্ঠপোষকতা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের

গ্যাস ট্যাবলেট খেয়ে প্রবাসীর স্ত্রীর ‘আত্মহত্যা’

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে যোগাযোগ-বিচ্ছিন্ন

নাতির সঙ্গে ধস্তাধস্তিতে দাদার মৃত্যু

ট্রেনের টয়লেট থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার

হামলায় মাথা ফাটল ঢাকা কলেজের শিক্ষার্থীর

প্রেমিকার বাড়ির পাশে প্রেমিকের ক্ষত-বিক্ষত লাশ

ওষুধ খাইয়ে স্বামীকে ঘুম পারান স্ত্রী, গলাটিপে হত্যা করেন পরকীয়া প্রেমিক

আকস্মিক ধুলি-ঝড়ে বিপর্যস্ত সৌদির রাজধানী রিয়াদ

রিয়াজের মাছ ধরা নিয়ে চলছে হাসিঠাট্টা