শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর খাওয়া হবে না পান্তা ইলিশ

4_66040-400x223

ডেস্ক রির্পোট : ইলিশের বাজারে লেগেছে বৈশাখি হাওয়া। পর্যাপ্ত সরবরাহের অভাবে অস্থির হয়ে উঠেছে বরিশালের ইলিশ বাজারগুলো। স্বাভাবিক সময়ে এক কেজি ইলিশের দাম হয়ে থাকে এক থেকে দেড় হাজার টাকা। তবে বর্তমানে তা বেড়ে হয়েছে দুই হাজার টাকারও বেশি। আর নববর্ষকে ঘিরে এর দাম আরো বাড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
রুপালি ইলিশ, স্বাদে সুস্বাদু হওয়ার যার চাহিদা থাকে সারা বছরই। আর পহেলা বৈশাখ সে চাহিদাকে বাড়িয়ে দেয় কয়েক গুন। কিন্তু খুচরা বাজারে ইলিশের চাহিদা থাকলেও পর্যাপ্ত পরিমাণে সরবরাহ নেই বরিশালের মৎস্য আড়তগুলোতে। ফলে স্বাদ থাকলেও সাধ্যের মধ্যে মিলছে না তার দাম। তাই খালি হাতেই বাড়ি ফিরে যাচ্ছেন অনেকেই।
ক্রেতারা বলছে, পহেলা বৈশাখ মানে পান্তা আর ইলিশ। যা আমাদের দেশের ঐতিহ্য। তাই বৈশাখের কথা চিন্তা করেই ইলিশ মাছ কেনার চিন্তা করছি। কিন্তু মনে হচ্ছে এ বছর আমাদের পান্তা আর ইলিশ খাওয়া হবে না। কারণ ইলিশের দাম অনেক বেড়ে গেছে। যা আমাদের নাগালের বাইরে।
আড়তদাররা বলছেন, বরিশালের তিনটি অভয়-আশ্রমে ইলিশ ধরায় চলছে নিষেধাজ্ঞা। তাই আড়তেও টান পরেছে মজুদ। ফলে ইলিশের দাম বাড়ার আশঙ্কা রয়েছে। আমাদের এ সময়টায় ইলিশের দাম বেশি থকে।
প্রতি বছর অক্টোবরকে ধরা হয় ইলিশের ভরা মৌসুম।
বরিশাল জেলা মৎস্য আড়তদার এসোসিয়েশন সম্পাদক জয়ন্ত দাস বলেন, ‘বর্তমানে দুই হাজার মণ মাছ এ মার্কেটে চাহিদা আছে। কিন্তু এখানে মাত্র ৫০ মণ মাছ আমদানি হয়েছে। তাই দ্রব্যমূল্য অনেক বৃদ্ধি পেয়েছে। যা সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে।’
তবে আগস্টের পর থেকে ইলিশের বাজার আবার স্বাভাবিক হবে বলে জানিয়েছেন, মৎস্য বিভাগ।
বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. ওয়াহিদুজ্জামান বলেন, ‘এখানে দুইমাস ইলিশ ধরা বন্ধ রয়েছে। সে কারণে ইলিশের সরবরাহ কিছুটা কম। যদিও এখন পাওয়া যাচ্ছে কিন্তু একটু কম।’
ইলিশের বড় আড়তগুলো রয়েছে, বরিশালের পোর্ট রোড, ভোলা, পটুয়াখালীর মহিপুর ও বড়গুনার পাথরঘাটা।