শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশকে ‘নতুন-পাকিস্তান’ বলায় ক্ষিপ্ত ইমরান এইচ সরকার

imran_10609578আন্তর্জাতিক ডেস্ক : কলকাতার বাংলা ব্যান্ড ফসিলসের ভোকাল রূপম ইসলাম বাংলাদেশকে ‘নতুন পাকিস্তান’ বলায় ক্ষোভ প্রকাশ করেছেন গনজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার। রূপমের প্রতি কড়া হুশিয়ারী বার্তা দিয়ে তিনি ফেসবুকে নিজের ভেরিফাইড পেজে এক পোস্ট দেন।

পাঠকদের জন্য সেই পোস্ট হুবহু তুলে দেয়া হল…

বাংলাদেশের স্বাধীনতা দিবসে ভারতের অঙ্গরাজ্য পশ্চিমবঙ্গের স্থানীয় শিল্পী 'রুপম ইসলাম' কি বলেছে সেটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ কিছু না। কেননা এই স্থানীয় শিল্পীর, স্থানীয় রাজ্য সরকার তো নয়ই বরং কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রীকে যেখানে আজ বাংলায় টুইট লিখে বাংলাদেশের বাঙালিদের সাথে একাত্ততা জানাতে হয় সেখানে হিন্দি ভাষায় কথা বলা এসব 'রুপম ইসলাম'দের মতো বাঙালি(?)রা তো চুনোপুঁটি!

রুপম সাহেবের ভাষার ব্যবহার দেখে ভারতীয় কথিত বাঙালি এসব দাদা'দের সমন্ধে একটা পরিস্কার ধারণা হয়েছে। সাহিত্য-সংস্কৃতি নিয়ে এদের সমন্ধে এতোদিন এদের সমন্ধে যে ভুল ধারণা ছিলো সেটাও ব্যাক্তিগতভাবে আমার ভেঙে গেছে।

বাংলাদেশকে অন্যায়ভাবে বিশ্বকাপ থেকে হটিয়ে সেমি-ফাইনাল খেলা ভারত গতকাল হেরেছে বলে হয়তো দাদার বেশ লেগেছে! লাগবেই বা না কেন, আজ সেমি-ফাইনালে অস্ট্রেলিয়ার জায়গায় বাংলাদেশ হলে তো ম্যাচ জিততে পাকিস্তানী আম্পায়ার রেডিই ছিলো। আর বাংলাদেশ পাকিস্তান হইয়া গেলেও তো দাদার সুবিধা হয়, দাদারা আরোকিছু আলিমদার উপহার পান!

তবে হিউমান ইনডেক্সে বেশীরভাগ ক্ষেত্রে ভারতের চেয়ে এগিয়ে থাকা কিংবা কাছাকাছি থাকা বাংলাদেশকে পাকিস্তান বলাটা রুপমের জ্ঞানের সীমাবদ্ধতা ছাড়া আর কিছু না! নাকি মৌলবাদী জঙ্গিতে ছেয়ে যাওয়া পশ্চিমবাংলার আইএসআই পালিত দাদারাও ঘোলা পানিতে মাছ শিকারে ব্যস্ত? বিষয়টা গভীরভাবে ভেবে দেখা অত্যন্ত জরুরী। কেননা সারদা কেলেংকারীর বিষয়টাও ইতোমধ্যেই আমাদের কিছুটা সতর্ক করেছিলো। বাঙালি মানেই বাঙালি জাতীয়তাবাদের বন্ধু, এটা ১৯৪৭ কিংবা ১৯৭১ দুবারই চূড়ান্তভাবে ভুল প্রমাণিত হয়েছিলো।

ওয়ান্স এ বিট্রেয়ার, অলওয়েজ এ বিট্রেয়ার। একটা স্বাধীন রাষ্ট্র সমন্ধে কথা বলতে দুবার ভাববেন মি রুপম। এটা আপনাদের মতো কোনো অঙ্গরাজ্য না যে, যা ইচ্ছা বলে ফেলবেন। মার্কেট তো ১৬ কোটির ভালোই পেয়েছেন, করে-কেটে খাচ্ছেন। সব দাদাদের পেটে একসাথে লাথি দেবেন না প্লিজ। ব্যবসায় লাল-বাতি জ্বালাবেন না। দিন বদলেছে দাদা, বাঙাল কিন্তু ধরলে কাউকে ছাড়ছে না ইদানীং। তাই সাবধান!