বুধবার, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

এড়িয়ে চলুন মাইগ্রেনের ব্যথার জন্য দায়ী ৭ টি “অন্যরকম” কারণ

migrnস্বাস্থ্য ডেস্ক : মাইগ্রেন এক বিশেষ ধরনের মাথাব্যথা। মাথার যে কোনো এক পাশ থেকে শুরু হয়ে তা বিস্তৃত আকার ধারণ করে। তাই একে আধকপালি ব্যথা হিসেবেও আখ্যায়িত করা হয়েছে। তবে মাইগ্রেনের ব্যথার তীব্রতা এর ভুক্তভোগীরাই ভালো করে বুঝতে থাকেন। টানা কয়েকদিন এই ব্যথা থাকে বলে অনেকেই অতিরিক্ত অসুস্থতাবোধ করেন। তাই যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের এই ব্যথার জন্য দায়ী কিছু কাজ এড়িয়ে চলাই ভালো। এতে করে মাইগ্রেনের ব্যথা থেকে দূরেই থাকতে পারবেন।

১) মানসিক চাপ
যারা অনেক বেশি চাপ নিয়ে একটানা কাজ করে চলেন এবং নিজের ঘুম ও খাওয়া-দাওয়ার রুটিন উল্টোপাল্টা করে ফেলেন তাদের মাইগ্রেনে আক্রান্ত হতে বেশি দেখা যায়। তাই মানসিক চাপ এড়িয়ে চলার চেষ্টা করুন। সুন্দর করে ১ কাপ লেবু চা পান করে নিন, এতে মস্তিষ্ক রিলাক্স হবে।

২) আবহাওয়া
অতিরিক্ত রোদে ঘোরাঘুরির কারণে মাইগ্রেনের ব্যথা শুরু হয়। এছাড়াও অতিরিক্ত গরম, অতিরিক্ত আর্দ্রতা ও ব্যারোমেটিক প্রেসার কমে যাওয়ার মতো আবহাওয়াতেও মাইগ্রেনের ব্যথা শুরু হয়ে থাকে।

৩) হুট করে কফি পান বন্ধ করে দেয়া
সম্প্রতি একটি গবেষণায় দেখা যায় যারা নিয়মিত ক্যাফেইন জাতীয় পানীয় পান করতে অভ্যস্ত তারা হুট করে পান করা বন্ধ করে দিলে মাইগ্রেনের ব্যথা শুরু হয়।

৪) অতিরিক্ত আওয়াজ
অতিরিক্ত আওয়াজ, জোরে গান শোনা ইত্যাদির কারণেও মাইগ্রেনের ব্যথা শুরু হয়ে যায়। উচ্চ শ্রবনশক্তির আওয়াজের কারণে প্রায় ২ দিন টানা মাইগ্রেনের ব্যথা হওয়ার আশংকা থাকে।

৫) অতিরিক্ত চিনি জাতীয় খাবার খাওয়া
আমরা যখন অনেক বেশি মিষ্টি খাবার খেয়ে ফেলি তখন আমাদের রক্তের সুগারের মাত্রা বেড়ে যায় যা নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত ইনসুলিনের উৎপাদন হতে থাকে যার কারণে রক্তের সুগারের মাত্রা নেমে যায়। এভাবে হুট করে সুগারের মাত্রা উঠানামা হওয়ার কারণে মাইগ্রেনের ব্যথা শুরু হয়।

৬) অতিরিক্ত ঘুমানো
যারা নিয়মিত একটি নিয়মে কম ঘুমিয়ে যাচ্ছেন তারা হুট করে একদিন একটু বেশি ঘুমিয়ে ফেললে মাইগ্রেনের ব্যথা শুরু হয়ে যায়। কারণ এই মাত্র ১ দিনের অনিয়মের কারণে খারাপ প্রভাব পড়ছে আপনার দেহের উপরে।

৭) পেট খালি রাখা
শুনতে আশ্চর্য লাগলেও এটি সত্যি যে পেট খালি থাকলে মাইগ্রেনের ব্যথা শুরু হয়। এর কারণ হচ্ছে খালি পেটে থাকলে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয় যা মাইগ্রেনের ব্যথায় পরিণত হয়।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় কোরবানীর হাটে জন্য প্রস্তুত খামারিরা,শেষ সময়ে পরিচর্যায় ব্যস্ত

নতুন নোট বাজারে আসছে বুধবার

শিগগিরই ৫-১২ বছরের শিশুদের করোনার টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

এক দিনে রেকর্ড ডেঙ্গু রোগী শনাক্ত

বিষাক্ত হলুদ ধোঁয়ায় ঢেকে গেল জাহাজ! মুহূর্তে ১২ জনের মৃত্যু

বিয়ের আসরে কনের পা ছুয়ে প্রণাম বরের!

বিশ্বের সব স্বৈরাচারকে টেক্কা দিয়েছে আওয়ামী সরকার : ফখরুল

আসছে ‘ডিজিজ এক্স’! অজানা রোগের মহামারীর শঙ্কা বিজ্ঞানীদের

রেসলিংয়ের মঞ্চে আরব নারী!

শ্রীলঙ্কায় এবার পেট্রল বিক্রি বন্ধ

পদ্মা সেতুর টোল প্লাজার বেরিয়ারে বাসের ধাক্কা

গাড়ি আমদানিতে চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলল মোংলা‍