রবিবার, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

পাসওয়ার্ড সমস্যা দূর করবে উইন্ডোজ ১০

Windows 10আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউস সাইবারসিকিউরিটি ও কনজিউমার সিকিউরিটি সম্মেলনে, মাইক্রোসফট পাসওয়ার্ড সমস্যা দূর করে একে শক্তিশালী রূপে পরিবর্তন করার প্রস্তাব রাখে। মাইক্রোসফট ইতোমধ্যে FIDO ২.০ প্রযুক্তিগত বৈশিষ্ট্যসমুহের অধীনে ফাস্ট আইডেন্টিটি অনলাইন (FIDO) জোটের ডিজাইন অন্তর্ভুক্ত করা শুরু করে দিয়েছে।

মাইক্রোসফট সম্প্রতি ঘোষণা করেছে যে তাদের পরবর্তী অপারেটিং সিস্টেম, উইন্ডোজ ১০ এ এমন প্রযুক্তি অন্তর্ভুক্ত করা হবে যা বায়োমেট্রিক সনাক্তকরণ বৈশিষ্ট্য সম্পন্ন যেমন আঙ্গুলের ছাপ এবং চোখের স্ক্যানার। উইন্ডোজ ব্লগের একটি পোস্ট অনুযায়ী, এই প্রথম উইন্ডোজ ডিভাইস ও মাইক্রোসফট মালিকানাধীন এবং পার্টনার SaaS সার্ভিস অ্যাজিউরে অ্যাক্টিভ ডিরেক্টরির প্রমাণীকরণ দ্বারা সমর্থিত একটি এন্টারপ্রাইজ-গ্রেড ব্যবহার করে একটি পাসওয়ার্ড ছাড়াই ইন্ড টু ইন্ড দুই ফ্যাক্টর প্রমাণীকরণ সমাধান তৈরি সম্ভব হয়েছে।

আসলে এই ডিজাইন তৈরি হয়েছে অথেনটিকেশন আরও সহজ ও শক্তিশালী করার জন্য। এর অর্থ হল প্রযুক্তি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণের এই স্মার্ট পদ্ধতি যেমন ফিঙ্গারপ্রিন্ট রিডার এবং আই স্ক্যানার ব্যবহার করে আর চিরাচরিত পাসওয়ার্ড সমস্যা নিয়ে ভুগতে হবেনা কাউকে।