বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেন খাবেন দই?

doyসাধারণত আমাদের খাদ্যতালিকায় প্রতিদিন দই থাকে না। থাকলেও মিষ্টি দই খেতেই আমরা অভ্যস্ত। কিন্তু টক দইয়ের উপকার মিষ্টি দইয়ে পুরোপুরি পাওয়া যায় না। দোকান থেকে কেনা মিষ্টি দই উপকারের চেয়ে অপকার করে বেশি। দই পাতার সময় দুধের সাথে চিনি মেশালে হয় মিষ্টি দই। কিন্তু চিনি থাকলেই অ্যাসিড হওয়া থেকে শুরু করে শরীরে নানা দুর্বিপাকের সম্ভাবনা। অন্যদিকে, পুষ্টির দিকে দৃষ্টি রাখতে হলে টক দই নিয়মিত খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। কারণ টক দইয়ের উপকারিতা এত রকমের যে, নিয়মিত টক দই একটু না খেলে প্রকৃতপক্ষে একটি সুলভ অথচ পুষ্টি মূল্যবান খাদ্য থেকে নিজেদের বঞ্চিত করা হবে।

তবে টক দইয়ের উপকার জানার আগে জানা দরকার এ সম্পর্কে প্রচলিত কয়েকটি বদ্ধমূল ধারণার সত্যি-মিথ্যা যাচাই করা। এই ধারণাগুলো হলো –
– দই খেলে অ্যাসিড হয়
– মাংস খাওয়ার পর দই খাওয়া উচিত নয়
– দই খেলে ঠাণ্ডা লাগে, গলা নষ্ট হয়

দই খেলে অ্যাসিড হতে পারে না। দই নিজেই অন্য খাদ্যের পরিপাক করিয়ে অ্যাসিড নষ্ট করে।
মাংস খাওয়ার পর নির্দ্বিধায় খেতে পারেন দই। দইয়ের একটা ধর্মই হলো আমিষকে হজম করানো আর নিরামিষের খাদ্যগুণ বাড়িয়ে দেয়া।
দই খেলে ঠাণ্ডা লাগে বা গলা নষ্ট হয় এ ধারণাটাও মিথ্যা। দই যে গলার কোনো ক্ষতি করে না এ এখন পরীক্ষিত সত্য। তবে ফ্রিজে রাখা হিমশীতল দই খেলে গলার ক্ষতি হতেই পারে।

এবার আসুন জেনে নিই দইয়ের কিছু গুণাবলী আর উপকারের কথা –

১) দই থেকে তৈরি ঘোল বা লাচ্ছি যে শুধু মুখরোচক তা নয়, এর উপকারও বিবিধ। পেট গরম হলে, পেটে গ্যাস হলে, এমনকি সর্দি হলেও ঘোল পান করলে উপশম হয়।

২) দই পাকস্থলীতে খাবারের পচন প্রতিরোধ করে। পেটে গিয়ে তৈরি করে ভিটামিন বি। পেটের ভেতরের ঘা সারাতে দই অত্যন্ত কার্যকর। শরীরের উত্তাপ নিয়ন্ত্রণ করার কাজেও এর ভূমিকা গুরুত্বপূর্ণ।

৩) দই কোষ্ঠকাঠিন্য দূর করে। অকাল বার্ধক্য ও চুল পাকা বন্ধ করে। দই ত্বকে লাগালে ত্বক মসৃণ হয় ও দাগ দূর হয়।

৪) শিশু থেকে বৃদ্ধ – দই সবার জন্যেই পুষ্টিকর। দই মানুষের শরীরে ক্যালসিয়াম ও ফসফরাস গ্রহণে সাহায্য করে। এ দুটি উপাদানই শিশুদের মস্তিষ্ক এবং হাড় গঠনে প্রয়োজনীয়।

৫) দই যে আয়ু বাড়ায়, বৈজ্ঞানিকরা আজ নিঃসন্দেহ। দই নানা ধরনের রোগ ঠেকায়, এমনকি ক্যান্সারের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তোলে।

৬) অনেকে দুধ হজম করতে পারেন না। এক্ষেত্রে দুধের বিকল্প হিসেবে দই খেতে পারেন।
সতর্কতা

– দই কখনো বেশি বাসি করে বা তিন-চারদিন পরে খাবেন না, এতে বিপদ হতে পারে। Bacterial food poison, Bacterial dysentery বা Fungal food poison-এর সম্ভাবনা রয়েছে।

– ঘরেপাতা দই-ই সবচেয়ে ভালো। স্কিমড মিল্ক বা মাখন তোলা দুধ থেকে তৈরি দই হলো সবচেয়ে উপকারী ও স্বাস্থ্যসম্মত। এক্ষেত্রে বাড়তি ফ্যাট ও কোলেস্টেরল গ্রহণ থেকেও আপনি মুক্ত থাকবেন।

তথ্যসূত্র: ডা. চিন্ময় সেনগুপ্ত, বিনা ওষুধে রোগ নিরাময়, ২০০৩

 

এ জাতীয় আরও খবর