শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্থ থাকতে ডায়াবেটিক রোগীদের জন্য ৫ টি উত্তম ফল

dibডেস্ক রির্পোট : ডায়াবেটিস সবারই খুব পরিচিত একটি অসুখ। অল্প বয়স থেকে শুরু করে বৃদ্ধ বয়সের মানুষদেরও ডায়াবেটিস হয়ে থাকে। যেহেতু এটি খুব পরিচিত একটি অসুখ, তাই মানুষ একটু কমই ভয় পেয়ে থাকেন এই অসুখকে। কিন্তু সুস্থ থাকতে হলে অবশ্যই যে কোন ডায়াবেটিক রোগীকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে। আর সুস্থ থাকতে ফলের জুড়ি নেই। তাই ডায়াবেটিক রোগীদের জন্য দেয়া হল কিছু ফলের নাম যা দেহের জন্য উপকারী।

 


কমলা

কমলা এমন একটি ফল যাতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই ফলটি রোগীদের ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখে। ভিটামিন সি উপদান দেহের সুগার লেভেল নিয়ন্ত্রনে রাখে।


পেয়ারা

পেয়ারা অত্যন্ত সুস্বাদু ফল। এই ফলটিও ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখে। পেয়ারাতে আছে ভিটামিন এ ও ভিটামিন সি। এই ফলটি ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকায় রাখা উচিৎ।


আনারস

অ্যান্টি ইনফ্ল্যামাটরি, আনারস অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটরিয়াল উপাদানে ভরপুর আনারাস আমাদের দেহের জন্য খুব ভাল। তাছাড়া আনারস আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী এই ফল।


পেঁপে

পেঁপে অত্যন্ত সুস্বাদু ফল এবং ভিটামিন ও মিনারেল উপাদান ডায়াবেটিস রোগীদের সুস্থ দেহের জন্য খুব কার্যকরী।


কাঁঠাল

কাঁঠাল, অনেক বেশি পরিমাণে ভিটামিনে ভরপুর এই গ্রীষ্মকালীন ফল ডায়াবেটিস রোগীদের জন্য খুব ভাল এবং রোগীর রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রনে রাখে। এই ফলটিতে আছে,ভিটামিন এ, ভিটামিন সি, থাইমিন, রিবোফ্লেভিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়াম।

তথ্য সূত্রঃ health24.com, Best Fruits for Diabetes , হতে অনুপ্রানিত

 

এ জাতীয় আরও খবর