শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার শুরু বিশ্ব ইজতেমা

Istema-12টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা ময়দান সম্পূর্ণ প্রস্তুত। প্রয়োজনীয় সব প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। শুক্রবার ভোরে আমবায়নের মাধ্যমে শুরু হচ্ছে ইজতেমার প্রথম পর্ব। ইতোমধ্যে ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন দেশি-বিদেশি মুসল্লিরা। তারা ময়দানের নিজ নিজ খিত্তায় (নির্ধারিত স্থান) অবস্থান নিচ্ছেন। ১১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ পর্ব।

বৃহস্পতিবার সরেজমিনে ইজতেমা ময়দান ঘুরে দেখা যায়, ট্রাক, পিক-আপ, বাসযোগে বিভিন্ন জেলার হাজারো মুসল্লি ইজতেমায় আসছেন। মুসল্লিদের জন্য সার্বিক ব্যবস্থাপনা শেষ করেছেন আয়োজকরা। প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয়েছে সার্বিক প্রস্তুতি।

৪০ খিত্তায় অবস্থান নেবেন ৩২ জেলার মুসল্লি: এবারের প্রথম পর্বে ইজতেমায় ৩২জেলার  মুসল্লির জন্য ময়দানকে ৪০খিত্তায় ভাগ করা হয়েছে। ময়দানে জেলাওয়ারি  মুসল্লিদের অবস্থান, রান্না-বান্না করার স্থান, টয়লেট, অজুখানা, গোসল খানা সবই সুনিদিষ্ট করা হয়েছে।

বিশ্ব ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন বাংলামেইলকে জানান, মঙ্গলবার রাত হতে দেশি-বিদেশি  মুসল্লিরা ময়দানে এসে ইজতেমায় যোগ দেয়া শুরু করেছেন।  বিদেশিরা  ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম পাশে তাদের জন্য উন্নত তাবুতে এসে অবস্থান নিচ্ছেন। এরই মধ্যে কয়েক হাজার বিদেশি মেহমান এসে সেখানে অবস্থান নিয়েছেন। তাদের পাশাপাশি একই সময়ে দেশের ৩২টি জেলা থেকে কয়েক হাজার  মুসল্লি এসে ময়দানে নির্ধারিত খিত্তায় এসে হাজির হয়েছেন।

এবারে প্রথম দফায় বিভিন্ন জেলার দের জন্য পুরো ময়দানকে ৪০টি খিত্তায় (ভাগে) ভাগ করা হয়েছে। নির্দিষ্ট খিত্তায় নির্দিষ্ট জেলার জন্য নির্ধারিত।

সে হিসেবে ১-২নং খিত্তায়-গাজীপুর, ৩-১৩নং খিত্তায় – ঢাকা জেলা, ১৪নং খিত্তায়-সিরাজগঞ্জ, ১৫ নং খিত্তায়- নরসিংদী, ১৬নং খিত্তায়- ফরিদপুর, ১৭ নং খিত্তায়- রাজবাড়ি, ১৮ নং খিত্তায়- শরিয়তপুর, ১৯ নং খিত্তায় – কিশোরগঞ্জ, ২০ নং- খিত্তায় নাটোর, ২১ নং খিত্তায়- রংপুর, ২২ নং খিত্তায়-শেরপুর, হবিগঞ্জ, ২৩ নং খিত্তায়- রাজশাহী, ২৪ নং খিত্তায়- জয়পুরহাট, ২৫নং খিত্তায়- গাইবান্ধা, ২৬নং খিত্তায়- লালমনিরহাট, ২৭ নং খিত্তায়- হবিগঞ্জ, ২৮ নং খিত্তায়- দিনাজপুর, ২৯ নং খিত্তায়- সিলেট, ৩০ নং খিত্তায়- চাঁদপুর, ৩১ নং খিত্তায়-ফেনী,  ৩২ নং খিত্তায়- চট্টগ্রাম, , ৩৩ নং খিত্তায়- বান্দরবন, খাড়াছড়ি ও রাঙ্গামাটি, ৩৪নং খিত্তায়-বাগেরহাট, কুষ্টিয়া, ৩৫নং খিত্তায় নড়াইল, ৩৬ নং খিত্তায়-চুয়াডাঙ্গা, ৩৭নং খিত্তায়- যশোর, ৩৮নং খিত্তায়- ভোলা, ৩৯ নং খিত্তায়-বরগুনা এবং ৪০নং খিত্তায়-ঝালকাঠি জেলার রা অবস্থান নেবেন।

তিনি আরও জানান, এবারও বিদেশি নিবাসের পূর্বপাশে আখেরি দোয়ামঞ্চ ও ময়দানের পশ্চিমে বয়ানমঞ্চ থেকে দক্ষিণে তুরাগ তীরে বয়ান ও নামাজের মঞ্চ স্থাপন করা হয়েছে। তুরাগতীরে ভাসমান সেতুনির্মাণ, গ্যাস-বিদ্যুৎ-পানির লাইন সংযোগসহ সকল প্রস্তুতি কাজ প্রায় শেষ হয়ে গেছে।

ইজতেমায় দ্বায়িত্বরত স্বাস্থ্য বিভাগের চিকিৎসক-কর্মচারীদের ছুটি বাতিল: মুসল্লিদের স্বাস্থ্যসেবা নিশ্চিত  করতে গাজীপুরের ইজতেমায় দায়িত্বপালনকারী  সকল চিকিৎসক ও কর্মচারীদের ছুটি ৮ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুরের সিভিল সার্জন মো. আনিসুর রহমান।
 
তিনি  বলেন, ‘বিশেষজ্ঞ চিকিৎসকসহ মেডিকেল অফিসারদের তালিকা ও ডিউটি রোস্টার করা হয়েছে। তিন পালায় ১৬ জন বিশেষজ্ঞ  চিকিৎসক ছাড়াও ৬৩ জন মেডিকেল অফিসার ইজতেমা ময়দানে দায়িত্বে থাকবেন।  মুসল্লিদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে মন্নু গেইট, এটলাস গেইট, বাটা কারাখানার গেইট, বিদেশি মেহমান খানা ও তুরাগের পশ্চিম তীরে আরো ২টি অস্থায়ী মেডিকেল ক্যাম্প স্থাপন করা হচ্ছে। টঙ্গী হাসপাতালে এখানে হৃদরোগ, অ্যাজমা, ট্রমা, বার্ণ, চক্ষু এবং ওআরটি কর্ণারসহ বিভিন্ন ইউনিটে বিশেষজ্ঞ চিকিৎসকগণ চিকিৎসা দেবেন। ’

এছাড়া  মুসল্লিরা যাতে ঢাকাসহ আশে-পাশের বিভিন্ন মেডিকেল কলেজে রক্তসঞ্চালন ব্যবস্থাসহ সকল চিকিৎসা সেবা পান তার জন্য সংশ্লিষ্ট হাসপাতালেও চিঠি দেয়া হয়েছে।  মুসল্লি রোগীদের হাসপাতালে নেয়ার জন্য সার্বক্ষণিক ১২টি অ্যাম্বলেন্স মোতায়েন থাকবে। আশে-পাশের খাবারের দোকানে ও ইজতেমাস্থল এলাকায় বিশুদ্ধ খাবার নিশ্চিত করতে ১২টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। ইজতেমা মাঠের উত্তরে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের উদ্যোগে অর্ধশত  ফ্রি মেডিকেল ক্যাম্প স্থানের কাজ চলছে।

তবে এবারের ইজতেমায় অবরোধে রাস্তায় ঝামেলা হতে পারে এ আশঙ্কায় দিনে না এসে মুসল্লিদের অনেকেই রাতে গাড়ি নিয়ে রওনা হন। তবে তারা জানান, রাস্তায় তাদের তেমন অসুবিধা হয়নি।

নিশ্ছিদ্র নিরাপত্তা: ইজতেমায় আইনশৃঙ্খলা নিয়ে ব্যাপক পরিকল্পনা নিয়েছে পুলিশ। এক ব্রিফিংয়ে পুলিশের ডিআইজি এসএম মাহফুজুল হক নুরুজ্জামান, অতিরিক্ত ডিআইজি মো. শফিকুল ইসলাম, গাজীপুরের পুলিশ সুপার মো. হারুন অর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার মো.দেলোয়ার হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন। ব্রিফিংয়ে জানানো হয়, ইজতেমার নিরাপত্তা জোরদার করতে পুলিশ প্রশাসন পাঁচ স্তরে নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

অপরাধীদের চিহ্নিত করতে প্রচলিত ব্যবস্থার বাইরে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।  ইজতেমা এলাকাকে পাঁচটি জোনে ভাগ করে প্রায় ১২হাজার আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা দায়িত্বাপালন করছে । সার্বক্ষণিক যোগাযোগের জন্য একটি সেন্ট্রাল কন্ট্রোল রুমের অধীনে পাঁচটি সাব কন্ট্রোলরুম থাকছে।

গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদ জানান, টঙ্গী ব্রিজ থেকে জয়দেবপুর চৌরাস্তা, মন্নুগেট থেকে কামারপাড়া পর্যন্ত এবং তুরাগ নদসহ পুরো এলাকাকে ৫টি সেক্টরে ভাগ করা হয়েছে।

প্রতিটি সেক্টরে একজন করে অতিরিক্ত পুলিশ সুপারের পদমর্যাদার অফিসারের নেতৃত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করবেন। এছাড়া বিভিন্ন স্থানে থাকবে চেকপোস্ট, ওয়াচ টাওয়ার।

ইজতেমার প্রতিটি প্রবেশ পথে সিসি ক্যামেরার মাধ্যমে সার্বিক নিরাপত্তা পর্যবেক্ষণ করা হবে। খিত্তা থেকে শুরু করে বিভিন্ন স্থানে পোশাকে ও সাদা পোশাকে নিরাপত্তা কর্মীরা নিয়োজিত থাকবেন।

র‌্যাবের পরিকল্পনা: আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের পাশাপাশি কাজ করবে র‌্যাব সদস্যরা। ইজতেমা ময়দানে র‌্যাবের প্রস্তুতি নিয়ে বক্তব্য দেন মহাপরিচালক বেনজির আহমেদ।

Istema-9এ সময় তিনি বলেন, ‘দেশি-বিদেশি মুসল্লিদের নিরাপত্তায় র‌্যাব ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করছে। আমাদের প্রতিটি খিত্তায় পোশাকধারী এবং ছদ্মবেশী র‌্যাব সদস্য থাকবে। এছাড়া মোটর সাইকেল টহল, নদী পথে নৌ টহল এবং প্রয়োজনমতো হেলিকপ্টার টহল থাকবে।’
 
তিনি আরও জানান, অবরোধে পণ্যবাহী ট্রাক, যাত্রীবাহী বাস পরিবহনে র‌্যাবের প্রয়োজন হলে সেখানে তাদের মোতায়েন করা হবে। স্থানীয় র‌্যাব সদস্যদের সাথে যোগাযোগ করলে তারা নিরাপত্তা দিয়ে পৌঁছানোর ব্যবস্থা করবে।

সার্বক্ষণিক বিদ্যুৎ সংযোগ: বৃহস্পতিবার সকালে ইজতেমার ময়দান পরিদর্শন করেছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। পরিদর্শন শেষে সন্তোষ প্রকাশ করে তিনি জানান, ইজতেমায় বিদ্যুতের ঘাটতি হবে না। বিদ্যুতের জন্য সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনটি ফিডার থেকে ইজতেমা মাঠে সংযোগ দেওয়া হয়েছে। ইমার্জেন্সি সাপোর্ট হিসেবে সার্বক্ষণিক স্ট্যান্ডবাই জেনারেটর রাখা হয়েছে। আশা করি বিদ্যুতের ঘাটতি হবে না।

ইজতেমাস্থলে প্রতিদিন ১০ মোবাইল কোর্ট: গাজীপুরের নির্বাহী মেজিস্ট্রেট মো. শরিফুল ইসলাম জানান, ইজতেমাস্থল ও আশে-পাশের অঞ্চলকে পাঁচ ভাগে ভাগ করে ওইসব অঞ্চলে অবৈধ স্থাপনা উচ্ছেদ, বিশুদ্ধ খাবার নিশ্চিত করণসহ ইজতেমার বিভিন্ন কর্মকান্ড পরিচালনার জন্য প্রতিদিন দু’পালায় ৫টি করে ১০টিমোবাইল কোর্ট পরিচালনা করছেন গাজীপুর জেলা প্রশাসন।

ফ্রি মেডিকেল ক্যাম্প: ইজতেমায় মুসুল্লিদের প্রয়োজনীয় ঔষধ ও চিকিৎসা সেবা দিতে মন্নু টেক্সটাইল মিল প্রাঙ্গনে স্থাপন করা হয়েছে ফ্রি মেডিকেল ক্যাম্প। হামদর্দ, ইবেন সিনাসহ বেশ কয়েকটি ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে।

দুপুরে হামদর্দ ল্যাবরেটরিজের ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন করেন রেলমন্ত্রী মুজিবুল হক এমপি।

গাজীপুর সিভিল সার্ভিসের স্বাস্থ্যসেবা: সিভিল সার্বিসের পক্ষ থেকে জানানো হয়, ইজতেমায় তাদের ৩টি টিম ২৪ঘন্টা কাজ করবে। ১৪টি এম্বুল্যান্স সার্বক্ষণিক সেবা দিবে। জরুরি অবস্থার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকরা প্রস্তুত থাকবে। টঙ্গী সরকারি হাসপাতালসহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাসপাতাল এবং পার্শ্ববর্তী উত্তরার সব হাসপাতালগুলোকে সেবা দেয়ার জন্য চিঠি দেয়া হয়েছে।

 

Istema-3

বিআরটিসির ৩০০ বাস ও রেলওয়ের ৫ ট্রেন: বিআরটিসি ও বাংলাদেশ রেলওয়ের কর্তৃপক্ষ জানান, ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের জন্য বিআরটিসির ৩০০বাস নিয়োজিত থাকবে। বিমান বন্দর থেকে বিদেশি মুসল্লিদের ইজতেমায় যাতায়তের জন্যে থাকবে আরও ৫টি বাস।

এদিকে রেলওয়ে কর্তৃপক্ষ জানান, ইজতেমার দুই দিন আগে থেকে প্রতিদিন ৫টি করে এবং ইজতেমার দিন ২২টি স্পেশাল ট্রেন চলবে। এছাড়াও  সকল ট্রেন টঙ্গী জংশনে দুই মিনিট করে যাত্রা বিরতি করবে।

জিসিসির ৭০ লাখ গ্যালন বিশুদ্ধ পানি: মুসল্লিদের সেবায় গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি)-এর  টঙ্গী অঞ্চলের নির্বাহী কর্মকর্তা কবির আল আসাদ বলেন, ইজতেমাস্থলে একটি মনিটরিং কন্ট্রোল রুম স্থাপন করা ছাড়াও মুসল্লি ও প্রশসানের জন্য ১৫০টি অস্থায়ী টয়লেট নির্মাণ, ৭০ লক্ষ গ্যালন বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা, পরিবেশ দুষণ রোধকল্পে ৭০ ড্রাম ব্লিচিং পাউডার এবং মশক নিধনে ২০টি ফগার মেশিন কাজ করবে।

এছাড়া সিনেমার অশ্লীল পোষ্টার অপসারণ, ময়লা পরিষ্কারসহ সিটি কর্পোরেশন নানা সেবা মূলক কাজে অংশ নিবে। ইতিমধ্যে এসব বিষয়ের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।

বিদেশিদের ৪৫ দিনের ভিসা: বিদেশি অতিথিদের ভিসা ও আপ্যায়নের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোস্তফা কামাল উদ্দিন বাংলামেইলকে জানান, আমরা মুসল্লিদের সাধারণত ৪৫ দিনের ভিসা দেব। আর যারা তিন চিল্লায় আসবেন তাদের ১৩০দিনের ভিসা দেব। তবে,তা হবে তাবলীগের মুরব্বিদের সুপারিশ অনুযায়ী। তবে কোনো ধরনের জঙ্গি বা ক্ষতিকর গ্রুপের সন্দেহ হলে আমরা তাদের ভিসা দেব না।
 

Istema-1

এবোলা ভাইরাস সনাক্তে বিশেষ ক্যাম্প: স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোস্তফা কামাল উদ্দিন জানান, বিশ্বের অনেক দেশে এবোলা ভাইরাসের প্রকোপ থাকায় আমরা নির্দেশ দিয়েছি বিদেশিদের এবোলা ভাইরাস পরীক্ষা করে একটি সার্টিফিকেট নেয়ার জন্য। ওইসব দেশের মুসল্লিরা ভাইরাস সংক্রান্ত সার্টিফিকেট ও তাবলীগের মার্কাজ সার্টিফিকেট নেয়ার পর কনসার্ন মিশনারিতে আবেদন করবেন।  পরে মিশনারিগুলো ওই ওই সার্টিফিকেটগুলো দেখে তাদের ভিসা দেবে।

তিনি আরও জানান, বিমানবন্দরগুলোতে আমরা অভ্যর্থনা কেন্দ্র খুলেছি। সেখানেও অন-এরাইভাল ভিসার ব্যবস্থা করেছি। সেখানে একটি কমিটি ওই ভিসাগুলো দেবে। এছাড়া যতগুলো স্থল বন্দর আছে সেখানেও অন-অ্যরাইভাল ভিসা দেয়ার ব্যপারে কমিটি করা হয়েছে। তারা পরীক্ষা-নিরীক্ষা করে ভিসা দেবেন। যাতে কোন জঙ্গী বা ইবোলা ভাইরাস সংক্রামিত মুসল্লি দেশে ঢুকতে না পারে।  

উল্লেখ্য, ক্রমবর্ধমান মুসল্লিদের কথা বিবেচেনা করে আয়োজক কর্তৃপক্ষ গেল চার বছর ধরে দু’পর্বে বিশ্ব ইজতেমার আয়োজন করছেন। এবারের দ্বিতীয় পর্ব শুরু হবে ১৬ জানুয়ারি এবং ১৮জানুয়ারি আখেরি মেনাজাতের মধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা।

এ জাতীয় আরও খবর