রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিএসসিতে ৯৭.৯২% ও জেএসসিতে ৯০.৪১% পাস

Jscসারা দেশে একযোগে আজ সকালে প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৭.৯২ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৯৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ২৪ হাজার ৪১১ জন। আর ইবতেদায়ীতে ৬ হাজার ৫৪১ জন। ওদিকে অষ্টম  শ্রেণীর জেএসসি ও  জেডিসি পরীক্ষায় এবার পাস করেছে ৯০.৪১ শতাংশ শিক্ষর্থী। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডের অধীনে জেএসসিতে ৮৯.৮৫ শতাংশ এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৯৩.৫০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জেএসসি-জেডিসি মিলিয়ে এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৬ হাজার ২৩৫ জন।
আজ সকালে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ  প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেন। বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি ও  জেডিসি পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী। পরে শিক্ষার্থীরা শিক্ষা  বোর্ডের ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে। এছাড়া মোবাইল থেকে এসএমএস করেও ফল জানা যাবে।
ফলাফল শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে(www.educationboardresults.gov.bd) জেএসসি- জেডিসি এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর(www.dpe.gov.bd)  ও  টেলিটক মোবাইলের ওয়েবসাইটে(http://dpe.teletalk.com.bd) পাওয়া যাবে। এছাড়াও মোবাইলে এসএমএস করে ফল পাবেন শিক্ষার্থীরা। প্রাথমিক সমাপনীর জন্য যে কোন মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে  রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে। ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে  স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। জেএসসি-জেডিসির জন্য যে কোন মোবাইল থেকে JSC/JDC লিখে  স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে  রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখতে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

এ জাতীয় আরও খবর

টানা পাঁচ দফায় কমলো সোনার দাম

কিশোর গ্যাং দমনে কঠোর হতে বলল সংসদীয় কমিটি

ঢাকা-রাজশাহীসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

শিক্ষাপ্রতিষ্ঠান কোথায় কখন বন্ধ থাকবে জানালেন মন্ত্রী

ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী গ্রেপ্তার

জ্যোতির ফিফটির পরও হারল বাংলাদেশ

আইনগত সহায়তা দরিদ্র-অসহায় নাগরিকের অধিকার: আইনমন্ত্রী

শিম্পাঞ্জির সঙ্গে ছবি তুলে কটাক্ষের শিকার নুসরাত

সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে প্রচণ্ড চাপে নেতানিয়াহু

বাংলাদেশকে ১৪৬ রানের লক্ষ্য দিলো ভারত

দুর্নীতির সরকার ক্ষমতায় থাকলে জনগণের সব বিক্রি করে দেবে : রিজভী