বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরাপদ থাকবে ব্যক্তিগত তথ্য

285f1b0dfd730c425b196a9c983e02b4-1আন্তর্জাতিক ডেস্ক :আধুনিক প্রযুক্তির জগতে প্রতিদিনই নানা অগ্রগতি হচ্ছে। কিন্তু সেগুলোর মধ্যে খুবই গুরুত্বপূর্ণ অর্জনের সংখ্যা হাতে গোনা। প্রযুক্তি ব্যবহারে এ বছরে নতুন মাত্রা এনে দিয়েছে—এমন কয়েকটি অগ্রগতি চিহ্নিত করা হয়েছে। এগুলোকে প্রযুক্তিবিদদের বড় সাফল্য বলা যেতে পারে। আগামী বছরগুলোয় এসব প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে

অতি সুরক্ষিত স্মার্টফোন

নিরাপত্তা ও গোপনীয়তার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে অতিগোপনীয় স্মার্টফোন। এডওয়ার্ড স্নোডেনের যুগে নজরদারির মাধ্যমে মানুষের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও ফাঁস করে দেওয়ার প্রবণতা রুখতে এই প্রযুক্তি বিশেষ কার্যকর হবে।

বড় সাফল্য

বাজারে আসবে সেই মুঠোফোন, যা মানুষের ব্যক্তিগত তথ্য ছড়িয়ে দেওয়ার ঝুঁকি সর্বনিম্ন পর্যায়ে সীমিত রাখবে। এটির নাম ‘ব্ল্যাকফোন’।

কেন গুরুত্বপূর্ণ

সরকার ও বিজ্ঞাপনদাতারা মুঠোফোন থেকে অতি ব্যক্তিগত তথ্য নিয়ে নিতে পারে। ব্যক্তিস্বাধীনতা নিশ্চিত করতে এই সমস্যার সমাধান জরুরি।

ব্যক্তিগত তথ্য থাকবে নিরাপদ

মার্কিন প্রযুক্তিবিদ ও সাংকেতিক ভাষা উদ্ধারের বিশেষজ্ঞ ফিল জিমারম্যান মানুষের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার লড়াইয়ে যোগ করতে যাচ্ছেন এক নতুন মাত্রা। তিনি তৈরি করছেন অত্যন্ত নিরাপদ বা সুরক্ষিত একটি স্মার্টফোন। নাম ব্ল্যাকফোন।

জিমারম্যানের তৈরি বিশেষ সফটওয়্যার প্রিটি গুড প্রাইভেসি (পিজিপি) ই-মেইল সংকেত সুরক্ষার কাজে আগে থেকেই ব্যবহৃত হচ্ছে। তাঁর প্রতিষ্ঠান সাইলেন্ট সার্কেলের উদ্যোগেই আগামী গ্রীষ্মে বাজারে আসবে ব্ল্যাকফোন। এতে সাংকেতিক সুরক্ষাব্যবস্থার পাশাপাশি থাকবে অন্যান্য নিরাপত্তাব্যবস্থা। এই ফোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের একটি বিশেষ সংস্করণের (প্রাইভেটওএস) সাহায্যে চলে, যা স্মার্টফোন থেকে আপনার গতিবিধি ও কার্যক্রমের বিভিন্ন তথ্য ফাঁস হওয়া বন্ধ রাখে।

বিশেষ সুরক্ষিত স্মার্টফোনগুলো সামরিক ও সরকারি নেতারা আগে থেকে ব্যবহার করে আসছেন। কিন্তু জিমারম্যানের বর্তমান উদ্যোগের ফলে সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য বা গোপনীয়তা সুরক্ষার উপযোগী ফোন প্রথমবারের মতো বাজারে আসবে।

গোপনীয়তা রক্ষার বিভিন্ন সেবাসুবিধাসহ ব্ল্যাকফোনের দাম ধরা হয়েছে ৬২৯ মার্কিন ডলার। মার্কিন গোয়েন্দা নজরদারির তথ্য ফাঁস করে এডওয়ার্ড স্নোডেন বিশ্বব্যাপী সাড়া ফেলে দেওয়ার পর প্রযুক্তিবিদেরা এ ধরনের সুরক্ষিত ফোন উদ্ভাবনের উদ্যোগ নেন। আয়ারল্যান্ডের ডাবলিনে অবস্থিত ট্রিনিট্রি কলেজের কম্পিউটারবিদ স্টিফেন ফ্যারেল বলেন, ব্যক্তিগতভাবে তিনি অত্যন্ত জটিল এবং ব্যক্তিগত গোপনীয়তার সুরক্ষাবান্ধব ফোন ব্যবহার করতে চান।

পিজিপি সফটওয়্যারের মাধ্যমে অত্যন্ত শক্তিশালী সংকেত ব্যবহার করে ই-মেইলের সুরক্ষা সম্ভব হয়। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় জন্মানো জিমারম্যান বলেন, ব্ল্যাকফোনেও একই ধরনের প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করছেন তাঁরা। এই ফোনে বিভিন্ন ধরনের নিরাপত্তা বা সুরক্ষা-প্রযুক্তির সমন্বয় ঘটানো হয়েছে।

ব্ল্যাকফোনের নকশা বা মূল সফটওয়্যার তৈরিতে বড় অবদান রেখেছেন মাইক কারশ। তাঁর তৈরি সফটওয়্যারটি বাসা বা অফিসের মতো নির্দিষ্ট স্থানে ওয়াই-ফাই সংকেত ছাড়াই নিজস্ব সুরক্ষাব্যবস্থার সঙ্গে যোগাযোগ বজায় রাখতে পারবে। ফলে তথ্য পাচার হওয়ার ঝুঁকি থাকবে না। জিমারম্যান জানান, প্রথম দফায় বেশ কয়েক হাজার ব্ল্যাকফোন তৈরির ফরমাশ এসেছে। তাঁর প্রতিষ্ঠান প্রথম দুই বছরে কয়েক লাখ ব্ল্যাকফোন বিক্রির আশা করছে। সাধারণ মানুষের ওপর মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) নজরদারির ব্যাপারটি ফাঁস হওয়ার পর এ ধরনের সুরক্ষিত ফোনের প্রতি জনগণের আগ্রহ অনেক বেড়েছে।

এ জাতীয় আরও খবর