মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চোখের নিচের কালো দাগ দূর করতে আপনার যা করনীয়

file (3)স্বাস্থ্য ডেস্ক : কর্মব্যস্ত দিনের নানান কাজে চোখের ওপর থাকে অত্যান্ত চাপ। কম্পিউটার বা টেলিভিশনের সামনে একাধারে বসে থাকা, অনেকক্ষণ বই পড়া বা এদিক-ওদিক তাকানো। পুরোটা সময় জুড়ে চোখের বিশ্রামের কথা ভাবা হয় না একবারও। এছাড়া বাইরে বের হলেই চোখ সাজাতে কত কিছুর ব্যবহার। কিন্তু বাড়ি ফিরে ভালোভাবে চোখ পরিষ্কার করাও হয় না। এতে অল্প দিনেই চোখের নিচে কালো দাগ পড়ে যায়। অথচ একটু সাবধানতা অবলম্বন করলেই তা এড়ানে সম্ভব। পাঁচটি সহজ উপায়ে আপনি আপনার চোখের নিচের কালো দাগ দূর করতে পারেন। আর তা করতে পারেন আপনার হাতের কাছে যা আছে তাই দিয়েই। যেমন-
* ঘুমাতে যাওয়ার আগে চোখ বন্ধ করে চারপাশে বাদামের তেল দিয়ে ম্যাসেজ করুন। এটা কালো দাগ তুলতে খুব কার্যকরী উপায়। এছাড়া চোখের চামড়া কুচকানোও দূর করে।
* শশা এবং আলু পাতলা করে কেটে নিন। প্রথমে চোখ বন্ধ করে উপরে দুই টুকরো শশা লাগান। এভাবে ২০ মিনিট রাখুন। একইভাবে চোখের ওপর আলু লাগান। শশা এবং আলু ব্লেন্ড করেও নিতে পারেন। এবার ব্লেন্ড করা রস তুলাতে নিয়ে চোখের চারপাশে লাগাতে হবে। এভাবে ১৫-২০ মিনিট রাখুন। সপ্তহে অন্তত তিনদিন এটা করলে কলো দাগ চলে যাবে।
* পুদিনা পাতার রস চোখর কালা দাগ দূর করতে সাহায্য করে। পুদিনা পাতার রস তুলায় লাগিয়ে চোখের যে অংশে কালো দাগ আছে সেখানে লাগান। সাবধান লাগাবেন, যেন কোনভাবেই এই রস চোখের ভেতরে প্রবেশ না করে।
* গোলাপজল ব্যবহার করতে পারেন। এটাও আয়ুরবেদিক হিসেবে কাজ করে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে তুলার মধ্যে দু ফোটা গোলাপজল নিয়ে চোখের চার পাশে লাগান। এভাবে ১৫ মিনিট ম্যাসেজ করেন। দেখবেন চোখে কমলতা ফিরে আসবে আর ক্লান্তি ভাব দূর হয়ে যাবে।
* দুই ফোটা মুধু নিয়ে চোখের চারপাশে ধীরে ধীরে লাগান। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা চোখের উপরের চামড়ার রোদে পোড়া ভাব দূর করতে সাহায্য করে।

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪