শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১ সিটে ৮ প্রতিদ্বন্দ্বী

drgsdfgdক্যাম্পাস প্রতিবেদক:দেশের ৮৫ টি সরকারি বেসরকারি মেডিকেল কলেজে অনুষ্ঠিত হল ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা। সকাল ১০ টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হয় বেলা ১১ টায়। একই সাথে অনুষ্ঠিত হয় দেশের ৩২ টি ডেন্টাল কলেজে বিডিএস এর ভর্তি পরীক্ষা। এবছর সরকারি বেসরকারি ৮৫ টি মেডিকেল কলেজের আসন সংখ্যা ৮ হাজার ৪শত ৮৭ টি। তবে ভর্তির আবেদন করেন ৬৯ হাজার ৪শত ৭৭ জন পরীক্ষার্থী। এ হিসেবে মেডিকেল কলেজে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৮ জন পরীক্ষার্থী।
২৯ টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৩ হাজার ১ শত ৬২ টি। আর ৫৬ টি বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৫ হাজার ৩ শত ২৫ টি। এছাড়া সরকারি বেসরকারি ডেন্টাল মেডিকেল কলেজের সংখ্যা ৩২ টি। আর আসন সংখ্যা ১ হাজার ৮ শত ১২ টি। ৯ টি সরকারি ডেন্টাল কলেজে আসন সংখ্যা ৫৩২ টি। আর বেসরকারি ২৩ ডেন্টাল কলেজের আসন সংখ্যা ১ হাজার ২ শত ৮০ টি।
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মাদ নাসিম বলেছেন, আগামীতে মেডিকেলে ভর্তি কোচিং বন্ধ করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।
এছাড়াও তিনি বলেন, এই পরীক্ষায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সুশৃঙ্খল পরিবেশে এবং স্বচ্ছভাবে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে। সুযোগ সন্ধানি প্রতারকগোষ্ঠী কোচিং সেন্টারকে অবলম্বন করে অভিভাবক এবং শিক্ষার্থীদেরকে প্রতারনা করে থাকে এজন্য এগুলো বন্ধ করা হয়েছে। আর এর বিরুদ্ধে স্থায়ীভাবে ব্যবস্থা নেয়া হবে।