মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘মেক ইন ইন্ডিয়া’ ক্যাম্পেইন উদ্বোধন করলেন মোদী

1411666247.নিজ দেশে বিনিয়োগ আকর্ষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেক ইন ইন্ডিয়া নামে একটি ক্যাম্পেইনের উদ্বোধন করেছেন। মোদী দেশটিতে বিনিয়োগে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান। গতকাল বাংলাদেশ সময় দুপুর ১২টা ২০ মিনিটে দিল্লীর বিজ্ঞান ভবনে ক্যাম্পেইনের লোগো উন্মোচন করেন। উদ্বোধনী অনুষ্ঠানটি ঢাকার গুলশানের ইন্দিরা গান্ধী কালচালার সেন্টারসহ চট্টগ্রাম ও রাজশাহীতে সরাসরি দেখানো হয়েছে। ওই অনুষ্ঠানে নরেন্দী মোদীর বক্তব্যের আগে ও পরে দেশের ব্যবসায়ীরা বক্তব্য রাখেন। 
ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে অনুষ্ঠানটির আয়োজন করে। এতে বক্তব্য রাখেন ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ, আইবিসিসিআই সহ-সভাপতি শাফকাত হায়দার, প্রধান নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর বিন আলম, নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান মাতলুব আহমেদ প্রমুখ। 
মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ ঘোষণার পর উপস্থিত ব্যবসায়ী নেতারা প্রতিক্রিয়ায় বলেছেন, এটা কোন স্লোগান নয়, একটি মিশন। এই মিশনকে এগিয়ে নিতে ভারত সরকারের ঘোষণা অনুযায়ী সবাই সুযোগ পাবে। বিশেষ করে আঞ্চলিক বাণিজ্যের প্রসার হবে বলেও তিনি আশা প্রকাশ করেন। 
ব্যবসায়ী নেতারা বলেন, অন্য যেকোন অঞ্চলের তুলনায় সার্ক এলাকায় সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সম্পর্ক একেবারে কম। এই সম্পর্ক বাড়ানোর ক্ষেত্রে ভারতকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে নরেন্দ্র মোদী বলেন, রাজনৈতিক ফায়দার জন্য আমি কোনো পরিকল্পনা করিনা। বিনিয়োগকারীরা নিশ্চয়তা চান। আমরা সেই নিশ্চয়তা দিচ্ছি। গত ২-৩ বছর মানুষ বিনিয়োগে আগ্রহ দেখায়নি। নতুন এই নীতিতে ভারতে বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ রয়েছে উল্লেখ করেন তিনি। তিনি স্থিতিশীলতার জন্য ভারতে বিনিয়োগের আহ্বান জানান। 
বিনিয়োগকারীদের উদ্দেশ্যে ভারতের প্রধানমন্ত্রী বলেন, একটা সফলতা দিয়ে অর্থনীতি চাঙ্গা হবে না। দেশে বিনিয়োগ করলে কর্মস্থান বাড়বে। এতে করে দেশের মানুষ স্বাবলম্বী হবে। জনগণ স্বাবলম্বী মানে দেশের ক্রয়ক্ষমতা বাড়বে। এতে করে অর্থনীতি নতুন নতুন চাহিদা সৃষ্টি হবে। যার ফল বিনিয়োগকারীরা পাবে। অর্থনীতির এই চক্রকে তিনি মেক ইন ইন্ডিয়া হিসেবে উল্লেখ করেছেন। 
শিল্পপতিদের উদ্দেশ্যে তিনি বলেন, আয় করুন, দেখবেন ক্রয় করার ক্ষমতাও বাড়বে। আমাদের সরকার উন্নয়নের জন্য কাজ করছে। এটি কোনো রাজনৈতিক এজেন্ডা নয়। আমাদের ট্যালেন্ট নিয়ে কারো কোনো প্রশ্ন থাকবে না। এটির জন্য তিনি বিনিয়োগকারী আগ্রহী হতে আহ্বান জানান। 
ভারতের জনশক্তিকে দক্ষ হিসেবে তুলে ধরে তিনি বলেন, প্রতি বছর প্রচুর তরুণ কর্মপ্রত্যাশী হচ্ছে। এই জনশক্তিকে কাজে লাগানো গেলে যেকোন বিনিয়োগে সফলতা আসবে। কর্মসংস্থানের ক্ষেত্রে এই অভিযান বড় ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। বিদেশি পুঁজি টানার প্রশ্নে আরও জোর দেওয়ার আহ্বান জানান তিনি। তিনি বলেন, এতে প্রায় ১০ লাখ বেকার যুবক-যুবতী চাকরি পাবেন।
মোদী বলেন, সারাবিশ্বকে বলছি, বিক্রি যেখানেই করুন না কেন, (পণ্য) তৈরি করুন ভারতে। তা তৈরির দক্ষতা ও প্রতিভা আমাদের রয়েছে। তিনি আন্তর্জাতিক বিনিয়োগকারীদের ভারতকে বেছে নেওয়ার আহ্বান জানান। বিনিয়োগে বিশ্বে ভারতের অবস্থান ১৩৮তম বলে প্রকাশিত এক প্রতিবেদনে তিনি দুঃখ প্রকাশ করেন। ওই প্রতিবেদন সঠিক নয় বলে উল্লেখ করেন। 
এ সময় তিনি বলেন, কোন বিনিয়োগকারী বিনিয়োগের সাথে সাথেই লাভ চান না। প্রথমে পরিবেশ চান, এরপরে স্থিতিশলতা তার পরে লাভ চান। আমাদের সেই পরিবেশ তৈরি করতে হবে। সরকারের পক্ষ থেকে বিনিয়োগকারীদের জন্য পরিবেশ তৈরির আশ্বাস দেন তিনি।  
অনুষ্ঠানে ভারতীয় শীর্ষ স্থানীয় ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। এসময় তারা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে ভারত এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং মেক ইন ইন্ডিয়া ঘোষণার জন্য ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
মোদীর বহু আলোচিত আমেরিকা সফর 
কলকাতা থেকে কালীপদ দাস জানান, পাঁচ দিনের বহু আলোচিত সফরে গতকাল বৃহস্পতিবার আমেরিকা রওনা হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরকালে তিনি আজ শুক্রবার জাতিসংঘে বক্তব্য রাখবেন এবং প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন। এছাড়া মোদী আমেরিকা প্রশাসনের বেশ কয়েক জন শীর্ষস্থানীয় আমলা এবং কোম্পানি প্রধানের সঙ্গে বেশ কয়েকটি উচ্চস্তরীয় বৈঠকে মিলিত  হবেন। কয়েকটি সার্বজনিক সভাতেও তার অংশ নেয়ার কথা আছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই প্রথম নিউইয়র্ক এবং ওয়াশিংটন সফর অনেক দিক দিয়েই সফল ও তাৎপর্যপূর্ণ হতে পারে বলে ভারতের আশা। এই সফর ভারতের বহু পক্ষবাদের প্রতি দায়বদ্ধতার অনুপালন এবং সেই সব অঞ্চলে ভারতের সঙ্গে আমেরিকার সুসম্পর্ক তৈরি করার ইঙ্গিতও দেয়া হয়েছে যে সব অঞ্চলে ভারত আমেরিকা যৌথভাবে কাজ করতে পারে এবং যেসব ক্ষেত্রে পরস্পরের জন্য আরও বেশি  চেষ্টা করা যেতে পারে। এই সফরে মোদী প্রতিবেশী রাষ্ট্র শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মহিন্দা রাজপক্ষে, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কোইরালা এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাদা আলাদা তিনটি দ্বিপাক্ষীয় বৈঠক করবেন বলেও দিল্লি সূত্রে জানা গেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে বৈঠকের ব্যাপারে আপাতত কোনও নিশ্চিত পরিকল্পনা নেই। যদিও পাকিস্তানের একটি সংবাদপত্র ‘ডেইলি টাইম্স’ জানিয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বৈঠক নাকি প্রায় পাকা। বিষয়টিকে চূড়ান্ত রূপ দেয়ার কাজও নাকি শেষ হয়েছে। সংবাদপত্রটিতে এমনও লেখা হয়েছে যে এই সাক্ষাতকার হবে যথেষ্টই ইতিবাচক।  
উল্লেখ্য, মোদী তার সফরকালেই নবরাত্রী উপলক্ষে ৯ দিন উপবাস রাখবেন। এখনও পর্যন্ত যা ঠিক আছে তাতে মোদী ১৫ জনেরও বেশি উচ্চস্তরীয় কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন। এদের মধ্যে গুগল, বোইং এবং জেনারেল ইলেট্রিকের কমকর্তা উল্লেখযোগ্য। কারণ ভারত আরও বেশি বিদেশী বিনিয়োগের প্রতি আগ্রহী।  ৯ সেপ্টেম্বর এক চা-চক্রে ১১ শীর্ষস্থানীয় কর্মকর্তার সঙ্গে মিলিত হওয়া ছাড়াও আরও ৬ জন প্রধান কর্মকর্তার সঙ্গেও কথা বলবেন।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু