বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

উদ্বাস্তু সঙ্কট মোকাবেলায় তুরস্ককে সহায়তার আহ্বান জাতিসংঘের

1411662868.জাতিসংঘের শরণার্থী সংস্থা বলেছে, সম্প্রতি কয়েকদিনে সীমান্ত পেরিয়ে যাওয়া দেড় লক্ষাধিক সিরীয় শরণার্থীর জন্য তুরস্কের জরুরি ভিত্তিতে সাহায্য প্রয়োজন। সংস্থাটি বলেছে, ২০১১ সালে সিরিয়ায় সংঘর্ষের সূচনা হওয়ার পর থেকে এত অল্প সময়ে তুরস্কে পালানো শরণার্থীর সংখ্যা একটি সবচেয়ে বেশি। কুর্দি বিদ্রোহীরা ইসলামিক স্টেট জেহাদিদের (আইএস) আক্রমণ থেকে বাঁচতে পালাচ্ছে। সম্প্রতি কয়েক মাসে জঙ্গিরা ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা দখল করে নিয়েছে। তারা এখন সিরিয়ার কোবানে শহরের দিকে অগ্রসর হচ্ছে। কোবানে দখল করে নিয়ে জঙ্গিরা পুরো এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারবে। বর্তমানে তুরস্কে শরণার্থীর এ ঢলের আগেও দেশটিকে আরো ১০ লাখেরও বেশি সিরীয় শরণার্থী সামলাতে হয়েছে। তিন বছর আগে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিরোধী আন্দোলন শুরু পর তারা সিরিয়া ছেড়ে পালিয়েছিল। তুরস্কে ইউএনএইচসিআর এর দূত ক্যারোল ব্যাচেলর বিবিসি’কে বলেছেন, এ বিপুল সিংখ্যক শরণার্থী যে কোনো দেশের জন্যই বোঝা হয়ে দাঁড়াবে। এ শরণার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে তাদেরকে আন্তর্জাতিক সহায়তা দেয়ার আহ্বান জানান ক্যারোল।
এদিকে, সিরিয়ার সঙ্গে কয়েকটি সীমান্ত পারাপার এলাকা বন্ধ করে দিয়েছে তুরস্ক। প্রায় দেড় লক্ষাধিক কুর্দি শরণার্থী সপ্তাহান্তে তুরস্কে প্রবেশ করেছে। তুরস্কের নিরাপত্তা বাহিনী রোববার শরণার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিক্ষোভরত কুর্দিদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে। কিছু বিক্ষোভকারী ইসলামিক স্টেট (আইএস) এর সঙ্গে লড়তে সিরিয়া যাওয়ার চেষ্টা করছিল। বেশিরভাগ শরণার্থীই এসেছে কোবানে শহর থেকে। শহরটি লড়াইয়ে অগ্রগতি অর্জনকারী জেহাদিদের হুমকির মুখে রয়েছে। সম্প্রতি কয়েক মাসে ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা দখল করেছে আইএস। সর্বশেষ তুরস্কে শরণার্থীর ঢলের পর দেশটিতে ১০ লাখেরও বেশি সিরীয় শরণার্থী ঢুকে পড়েছে। 
তিন বছর আগে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে গণবিক্ষোভের শুরু থেকেই তারা পালিয়ে যায়। শরণার্থীর ঢল সামলাতে হিমশিম তুরস্কে নতুন প্রবেশ করা শরণার্থীদেরকে উপচেপড়া একটি স্কুলে আশ্রয় দেয়া হয়েছে। শুক্রবার তুরস্ক কোবানে শহর থেকে পালিয়ে যাওয়া সিরীয় শরণার্থীদের জন্য সীমান্তের ৩০ কিলোমিটার এলাকা খুলে দেয়। কিন্তু গত সোমবার ওই এলাকার ৯ টি সীমান্ত ফাঁড়ির মধ্যে মাত্র ২ টি খোলা ছিল বলে জানিয়েছে জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। ওয়েবসাইট।