শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ওয়েটিং রুম পরিষ্কার করে সংসার চালাচ্ছেন ক্রিস কেয়ার্নস

file (1)বিশ্বের সর্বকালের সেরা দশ অলরাউন্ডার ক্রিকেটারের নাম এলে তাকে রাখতে হবে। আন্তর্জাতিক ক্রিকেটে ৮ হাজারের বেশি রান, ৪২০টি উইকেটের মালিক তিনি। সেই ক্রিস কেয়ার্নস এখন নিজের সংসার চালান বাসের জন্য অপেক্ষা করার জন্য যাত্রীদের ওয়েটিং রুম পরিষ্কার করে। ম্যাচ ফিক্সিংয়ে জড়িয়ে যাওয়ায় এখন নিউজিল্যান্ডের কিংবদন্তি এই ক্রিকেটারের আইনজীবীর রাখার পিছনে অনেক খরচ হচ্ছে, আর তাই কেয়ার্ন্সকে এখন ঘণ্টায় মাত্র ১৭ ডলারের বিনিময়ে যাত্রীদের ওয়েটিং রুম পরিষ্কারের কাজ করতে হচ্ছে।

অথচ চার বছর আগে দুবাইতে রাজকীয় হালে থাকতেন কেয়ার্নস। হীরের ব্যবসা করেন। ৩.২ ক্যারেটের হীরে কিনে নিজের তৃতীয় পক্ষের স্ত্রীকে ভালোবাসার প্রস্তাব দেন।

অকল্যান্ড কাউন্সিলের অধীনে কেয়ার্নস এখন প্রতিদিন সকালে ট্রাক চালিয়ে  যান বিভিন্ন ওয়েটিং রুমে। ওই ট্রাকের মধ্যে পানির ট্যাঙ্কারে পাইপ দিয়ে ওয়েটিং রুম পরিষ্কার করেন কিংবদন্তি এই অলরাউন্ডার।

কেয়ার্ন্সের ঘনিষ্ঠ প্রাক্তন কিউই ক্রিকেটার ডিওন ন্যাশ বলছেন, ক্রিস খুব কষ্ট করছে। নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য এখন ওকে যা কষ্ট করতে হচ্ছে সেটা হয়তো ওর প্রাপ্য ছিল না।

২০০৮ সালে আইসিএল এবং নিউজিল্যান্ডের হয়ে বিভিন্ন দেশে ম্যাচ গড়াপেটা করেছেন এমন অভিযোগ ওঠে কেয়ার্নসদের বিরুদ্ধে৷ সেই কারণেই আইসিসি তদন্ত প্রক্রিয়া শুরু করেছে৷

ক্রিস কেয়ার্নসের স্ত্রী ক্রোসার জানিয়েছেন, ‘কেয়ার্নসে কিনিং জব করতে হচ্ছে কারণ তা ছাড়া আর কোনো উপায় নেই। আমাদের নিজের বাড়ি পর্যন্ত নেই, বাড়িভাড়া দিয়ে থাকতে হচ্ছে আমাদের।’ অকল্যান্ডের অভিজাত এলাকায় এখন বাড়িভাড়া নিয়ে থাকেন কেয়ার্নস।