শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অষ্ট্রেলিয়ায় Work and Holy Day Visa সংক্রান্ত বিজ্ঞপ্তি

australia--এ ক্যাটাগরিতে অষ্ট্রেলিয়ায় যাওয়ার আবেদন কারীগনদের জন্য সুখবর বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রনালয় গত ০৩ সেপ্টেম্বর,২০১৪ অষ্ট্রেলিয়ায় Work and Holy Day Visa সংক্রান্ত বিজ্ঞপ্তি দেয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়- বাংলাদেশ ও অষ্ট্রেলিয়া সরকারের মধ্যে বিদ্যমান সৌহার্দপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করার লক্ষে উভয় দেশের মধ্যে Work and Holy Day Visa চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিটির আওতায় প্রতিবছর উভয় দেশের ১৮-৩০ বছর বয়সসীমার ১০০ (একশত) জন নাগরিক ১২ মাসের জন্য নতুন অভিজ্ঞতা অর্জন করা সম্ভব হবে। এ কার্যক্রমে অংশগ্রহণকারী ব্যক্তিবর্গ পরবর্তীতে দেশের অর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালনে সক্ষম হবেন। এ কর্মসূচিতে অংশগ্রহনকারীদের গ্রহণ ও বাছাই করার প্রক্রিয়াটি বিনা ফিতে Online এর মাধ্যমে সম্পন্ন করা হবে। এ কর্মসূচিতে অংশগ্রহণ করতে ইচ্ছুক আবেদনকারীদের নিম্নরূপ যোগ্যতার অধিকারী হতে হবে-

০১- আবেদনকারীর IELTS GENERAL অথবা ACADEMIC এ গড় Band Score ৫.৫ থাকতে হবে এবং আবেদনের তারিখে IELTS এর মেয়াদ কমপক্ষে এক বছর থাকতে হবে, সর্বোচ্চ IELTS স্কোরপ্রাপ্ত আবেদনকারী অগ্রাধিকার পাবেন এবং সমান স্কোর প্রাপ্তগণের মধ্যে আবেদনের তারিখ ও সময়ের ভিত্তিতে অগ্রাধিকার নির্ধারণ করা হবে।
০২- সম্পূর্ন আনুষ্ঠানিকতা শেষে অস্ট্রেলিয়ার দূতাবাস কর্তৃক যথানিয়মে ভিসা আবেদন বিবেচনার সময়ে প্রার্থীর বয়স ১৮-৩০ বছরের মধ্যে হতে হবে।
০৩- আবেদন কারীকে একটি বৈধ বাংলাদেশী পাসপোর্টের (মেয়াদ কমপক্ষে ৬মাস থাকতে হবে) অধিকারী হতে হবে।
০৪- বাংলাদেশের অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান কতৃক প্রদত্ত নূন্যতম ব্যাচেলর/গ্রাজুয়েট সার্টিফিকেটের অধিকারী হতে হবে।
০৫- আবেদনকারীকে অবিবাহিত এবং পোষ্যবিহীন ব্যাক্তি হতে হবে।
০৬- আবেদনকারীকে সচ্চরিত্র, সুস্বাস্থের অধিকারী ও প্রয়োজনীয় আর্থিক সঙ্গতিসম্পন্ন ব্যক্তি হতে হবে।

শর্তাবলী-
ক- এই ভিসায় ০১(এক) বছরের জন্য অস্ট্রেলিয়া ভ্রমণ করা যাবে। কিন্তু সর্বোচ্চ একাধারে ৩ মাসের বেশি কোন অধ্যয়ন/প্রশিক্ষন/কর্মে নিয়োজিত হতে পারবেন না।
খ- Work and Holy Day ভিসায় শ্রেণী পরিবর্তন বা মেয়াদ বৃদ্ধির কোন সুযোগ নেই বিধায় ভিসা প্রাথীগণকে চুক্তিকালের (১২ মাস) মধ্যেই অাবশ্যিকভাবে দেশে প্রত্যাবর্তন করতে হবে।
গ- সাংস্কৃতিক কর্মকান্ড অথবা সমাজসেবামূলক সংগঠনে জড়িত তরুনদের আবেদন করার জন্য উৎসাহিত করা যাচ্ছে।
ঘ- আবেদনকারীগণকে মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্বেই চুক্তি মোতাবেক স্বদেশে প্রত্যাবর্তনের বাধ্যবাধকতা নিশ্চিত করার লক্ষ্যে আইন মোতাবেক ৩০০ (তিনশত) টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে স্বীকৃতি/মুচলেকা প্রদান করতে হবে, উল্লেখ্য শর্তভঙ্গ করা হলে কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত ক্ষতিপূরণ প্রদানে মুচলেকা প্রদানকারী বাধ্য থাকবেন।
ঙ- চুক্তি মোতাবেক নির্বাচিত প্রার্থীগণকে অবশ্যই রিটার্ন টিকিট দাখিল করতে হবে।
চ- চুক্তি মোতাবেক আবেদনকারী চূড়ান্ত মনোনীত হওয়ার পর অস্ট্রেলিয়ায় তার শিক্ষা, প্রশিক্ষন অথবা কর্মসংস্থান বিষয়ে কাঙ্খিত সহযোগিতার লক্ষ্যে অস্ট্রেলিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে ই-মেইলের মাধ্যমে রিপোর্ট করতে হবে।
ছ- আবেদনকারীগনকে অবশ্যই বাংলাদেশের অভ্যন্তর থেকেই আবেদন করতে হবে, অন্যথায় আবেদন বাতিল বলে গণ্য হবে।
জ- আবেদনকারী কর্তৃক তার নিজের নাম অথবা অভিভাবকের যে ব্যাংক হিসাব প্রদর্শন করা হবে, সে ব্যাংক হিসাবে আবেদনের অব্যবহ্রিত পূর্ববর্তী ০৬ (ছয়) মাসে কমপক্ষে পাঁচ লক্ষ টাকার লেনদেন প্রদর্শন পূর্বক হিসাবের বিবরনী জমা দিতে হবে।
ঝ- চুক্তি মোতাবেক নির্বাচিত প্রার্থীগণকে স্বদেশে প্রত্যাবর্তনের পর এক মাসের মধ্যে অস্ট্রেলিয়ায় অর্জিত অভিজ্ঞতার একটি রিপোর্ট স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে দাখিল করতে হবে।
ঞ- ইতোপূর্বে এ কর্মসূচীর অধীনে ভিসাপ্রাপ্ত ব্যক্তি/ব্যক্তিবর্গ আবেদন করতে পারবেন না।

এ কর্মসূচিতে আবেদন করার প্রক্রীয়া নিম্নরূপ-

(ক) এ কর্মসূচিতে অংশগ্রহনের জন্য নির্দিষ্ট লিংকের মাধ্যমে আবেদন করতে হবে। (লিঙ্কটি পেতে আমাদের টিম এর সাথে সরাসরি যোগাযোগ করুন এখানে ক্লিক করে)
(খ) প্রয়োজনীয় সকল কাগজপত্রাদি স্ক্যান ও JPEG / PDF ফরম্যাটে সেভ করে অবশ্যই সংযুক্ত করতে হবে।
(গ) আবেদন ফরম একবার জমা প্রদানের পর ফরমের কোন তথ্য পরিবর্তন ও সংশোধন করা যাবে না।
(ঘ) — এ আবেদন পত্রের সাথে প্রাপ্ত সকল তথ্য এবং কাগজপত্রাদি পরীক্ষার পর পরবর্তী কার্যক্রম গ্রহণ করতে হবে।
(ঙ) এ কার্যক্রমে অংশগ্রহণে ইচ্ছুক আবেদনকারীগণের জন্য স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের ওয়েবসাইট ২৩ সেপ্টেম্বর, ২০১৪ হতে ১৩ অক্টোবর ২০১৪ তারিখ পর্যন্ত উন্মোক্ত থাকবে।
(চ) এ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে সম্মতিপত্র পাওয়ার পরই ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনের ভিসা পাওয়ার জন্য যথানিয়মে আবেদন করতে হবে।

এ জাতীয় আরও খবর