শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেকের বক্তব্য খতিয়ে দেখছে ধর্মভিত্তিক দলগুলো

1410110854.ছলিম উল্লাহ মেজবাহ 

ধর্মভিত্তিক রাজনৈতিক দল গঠন নিয়ে বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের সাম্প্রতিক বক্তব্য আমলে না নিয়ে তা খতিয়ে দেখছে ২০ দলীয় জোটের অন্তর্ভুক্ত ইসলামী দলগুলো। ২০ দলের সম্পর্ক অটুট রাখতে এ মুহূর্তে কোনো বিবৃতি বা মন্তব্য করতে রাজি হচ্ছেন না ধর্মভিত্তিক দলগুলোর উচ্চপর্যায়ের নেতারা। এমনটিই জানিয়েছেন সংগঠনগুলোর শীর্ষ নেতারা। 

এদিকে তারেক রহমানের দেয়া বক্তব্যের ব্যাপারে কয়েক আলেম মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করলেও দলের পক্ষ থেকে নয় তা একান্ত ব্যক্তিগত। মানবকণ্ঠকে এ কথা জানান প্রতিক্রিয়া প্রকাশকারী ব্যক্তিরা। তবে কেউ কেউ ব্যক্তিগতভাবে তারেকের বক্তব্যকে সমর্থন না করে বলেছেন, আগামীতে বিএনপির ক্ষমতায় আসতে বড় ধরনের বাধা হতে পারে তারেকের এমন বক্তব্য।  

অপরদিকে ২০ দলের বাইরে ১৪ দলীয় জোটের অন্তর্ভুক্ত কয়েকটি দলের নেতারা বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যানের বক্তব্যের ব্যাপারে কিছুই বলতে রাজি নন। তবে দুই জোটের বাইরে থাকা কয়েকটি ইসলামী সংগঠন তারেকের বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব গাজী আতাউর রহমান বলেন, তারেক জিয়া যে কথা বলেছেন তা স্ববিরোধী বক্তব্য। তাদের সঙ্গে রাজনীতি করে ইসলামী দলগুলো। তারাও তার এ বক্তব্য মেনে নেবে না। তিনি বলেন, তারেকের এ বক্তব্যের মধ্যে ফুটে উঠেছে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে কোনো পার্থক্য নেই।

এ বক্তব্যের উল্টো প্রতিক্রিয়া দেন ২০ দলীয় জোটের শরিক ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবদুল লতিফ নিজামী। তিনি মানবকণ্ঠকে বলেন, তারেক রহমান জিয়াউর রহমানের উদ্ধৃতি দিয়ে তার দলের কথা বলেছেন। তিনি বলতে পারেন, এ ব্যাপারে তার বলার স্বাধীনতা রয়েছে। এতে দোষের কিছুই নেই। তবে কৌশল করে ভিন্ন মত পোষণ করেছেন ২০ দলীয় জোটের অন্তর্ভুক্ত জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ-সভাপতি মাওলানা আবদুর রব ইউসূফী। তিনি বলেন, ধর্মভিত্তিক রাজনীতি বিশ্বভিত্তিক রাজনীতি। তারেক যে কথা বলেছেন তা তার অজ্ঞতার পরিচয়। 

এদিকে তারেকের বক্তব্যকে আমলে না নিয়ে তা খতিয়ে দেখেছেন ২০ দলীয় জোটের শীর্ষ নেতারা। আপাতত বিবৃতি ও বক্তব্য থেকে দূরে থাকার জন্য জামায়াতে ইসলামসহ ধর্মভিক্তিক দলগুলোর নেতাদের বিরত থাকতে বলা হয়েছে। জামায়াতের ঢাকা মহানগরী এক নেতা বলেন, তারেকের বক্তব্য আমি বিভিন্ন টিভি চ্যানেলে সরাসরি শুনেছি। দলের নেতারা তা দেখেছেন। এ মুহূর্তে আমাদের দলের পক্ষে থেকে কোনো মন্তব্য বা বিবৃতি দেয়া যাবে না বলে নিষেধ করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এ নেতা বলেন, দলের কেন্দ্রীয় নেতারা তারেকের হঠাৎ এ ধরনের দেয়া বক্তব্য খতিয়ে দেখছেন।

একইভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জামায়াতের এক কর্মপরিষদ সদস্য। তিনি বলেন, তারেক বিএনপির আদর্শ ও লক্ষ্য উদ্দেশ্য নিয়ে বক্তব্য রেখেছেন। বিএনপি তো আর ইসলামী দল না। এ বক্তব্য তার মুখ থেকে আসতে  পারে, এটি স্বাভাবিক। নাম প্রকাশে অনিচ্ছুক এ নেতা বলেন, বিষয়টি আমরা খতিয়ে দেখছি। নেতাকর্মীদের চুপ থাকতে বলা হয়েছে। পাশাপাশি ২০ দলের নেতাদেরও এ ব্যাপারে চুপ থাকতে বলা হয়। 

লন্ডনে বিএনপির যুক্তরাজ্য শাখা আয়োজিত ১ সেপ্টেম্বর সোমবার এক আলোচনাসভায় বিএনপির নির্বাসিত নেতা দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান পিতা মরহুম জিয়াউর রহমানের বরাত দিয়ে তার বক্তৃতার একপর্যায়ে বলেন, আব্বা বিশ্বাস করতেন, কোনো রাজনৈতিক আদর্শ ধর্মকে ভিত্তি করে হতে পারে না। এর একটা অবদান থাকতে পারে। কিন্তু ধর্মকে কেন্দ্র করে কখনোই রাজনীতি করা যেতে পারে না। ধর্মের অবদান থাকতে পারে রাজনীতিতে, কিন্তু ধর্মকে কেন্দ্র করে রাজনৈতিক দল হতে পারে না।

তার এমন বক্তব্যের পর দেশের রাজনীতিতে ব্যাপক হৈচৈ পড়ে যায়। নানা প্রতিক্রিয়া ব্যক্ত করে ধর্মভিত্তিক দলগুলো আর একবারেই নিশ্চুপের ভূমিকায় অবতীর্ণ হন ২০ দলীয় জোটের অন্তর্ভুক্ত ধর্মভিক্তিক দলগুলোর নেতারা। তারেকের এমন বক্তব্য ঠিক নয় মন্তব্য করে অরাজনৈতিক ধর্মীয় সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক বলেন, এ মুহূর্তে তারেককে তওবা করতে হবে। তিনি মানবকণ্ঠকে বলেন, ইসলামী রাজনীতি ধর্মের ভিত্তিতে করা ফরজ। ধর্ম ও রাষ্ট্র যমজ সন্তানের মতো। রাজনীতিতে ধর্ম থাকলে নৈতিক গুণে গুণান্বিত হন রাজনীতিবিদরা। আজিজুল হক আরো মনে করেন, তারেক ইহুদি বা খ্রিস্টানদের চক্রান্তে এই বক্তব্য দিতে পারেন।

এ জাতীয় আরও খবর

ঈদের পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

‘নেতানিয়াহুকে গ্রেপ্তার’ দাবিতে বাংলাদেশের সমর্থন আছে

এমপি আনার হত্যায় ৮ দিনের রিমান্ডে তিন আসামি

আইনমন্ত্রী আনিসুল হক হাসপাতালে ভর্তি

ফাইনাল কলকাতার প্রতিপক্ষ হায়দরাবাদ

সরকার আজিজ ও বেনজীরের দুর্নীতির অংশীদার: দুদু

সাগরতলে ১৭ বিলিয়ন ডলারের ধনরত্ন

বান্দরবানে সীমান্তে মাইন বিস্ফোরণ, বাংলাদেশি যুবকের পা বিচ্ছিন্ন

ঘূর্ণিঝড় ‘রেমাল’ প্রবল হয়ে আঘাত হানতে পারে রোববার সন্ধ্যায়

জিহাদকে নিয়ে আনারের দেহাংশের খোঁজ চলছে ভাঙ্গরে

এবার সোমালি জলদস্যুদের কবলে এমভি ব্যাসিলিস্ক

‘বাবার লাশের ছোট্ট টুকরো হলেও স্পর্শ করতে চাই’