বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যর্থ ঢাকার দুই সিটি করপোরেশন

city corporationডেস্ক রির্পোট : সেবার মান বাড়াতে বিভক্ত করা হলেও কাঙ্খিত সেবা নিশ্চিত করতে পারছে না ঢাকার দুটি সিটি করপোরেশন। নির্বাচিত জনপ্রতিনিধি না থাকায় এ সমস্যা তৈরি হয়েছে বলে অভিমত স্থানীয় সরকার বিশেষজ্ঞদের।
অন্যদিকে, প্রান্তিক পর্যায়ের উন্নয়ন কম হচ্ছে- স্বীকার করে সংশ্লিষ্টরা বলছেন, মূলত বড়বড় সমস্যা সমাধানেই বেশি নজর দিচ্ছে করপোরেশনগুলো।
২০১১ সালের ডিসেম্বরে বহু সমালোচনার মধ্য দিয়ে ঢাকা সিটি করপোরেশন দু’ভাগে ভাগ হয়ে যায়। সরকারের দাবি ও অঙ্গীকার ছিল, জনবহুল ঢাকার জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতেই উত্তর ও দক্ষিণ নামে এ বিভাজন।
ওয়ার্ড ভিত্তিক জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে শুনবেন জনগণের চাহিদার কথা। যাদের নেতৃত্ব দেবেন জনগণের ভোটে জিতে দু’জন নগর পিতা। অথচ সীমানা জটিলতার কারণে হচ্ছে না এ নির্বাচন। কিন্তু এ কারণটিরও সমালোচনা করছেন বিশেষজ্ঞরা।
ড. হোসেন জিল্লুর রহমান বলেন, এখানে একদিকে রয়েছে অত্যন্ত সংকীর্ণ ও অদূরদর্শী রাজনৈতিক দৃষ্টিভঙ্গি আর অন্যদিকে সেবার বিষয়টিকে প্রাধান্য না দেয়া।
পুরনো ঢাকাসহ ৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত দক্ষিণ সিটি করপোরেশেন। রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা, মশক নিধন ও বর্জ্য ব্যবস্থাপনার কয়েক বছরের চিত্র প্রায় একই রকম। এর মধ্যেও করপোরেশনের দাবি, ফ্লাইওভার নির্মাণ করে যানজট দূর করা, মশক নিধন ও বর্জ্য অপসারণসহ কয়েকটি ক্ষেত্রে কিছুটা উন্নয়ন হয়েছে। আরও কিছু রয়েছে পরিকল্পনার আওতায়।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এর সিইও আবু নাসের খান বলেন, ‘মহিলা হোস্টেলের জন্য আমাদের পলাশীতে জায়গা আছে। জনপ্রতিনিধিরা থাকলে হয়তো অনেক ঝুঁকি নিয়ে কাজ করেন কিন্তু সরকারি কর্মচারীরা আইনের বাইরে গিয়ে কোন কাজ করতে সাহসবোধ করেন না অবশ্যই।
অন্যদিকে, ৪৭টি ওয়ার্ড নিয়ে গঠিত উত্তর সিটি কর্পোরেশনেরও পাড়া মহল্লার অনেক রাস্তা এখনও রয়ে গেছে চলাচল অনুপযোগী। কয়েক বছর ধরে এ দুর্ভোগ পোহালেও কর্তৃপক্ষের নজরে আনার জন্য কোন অভিভাবকের নাগাল পায় না জনগণ।
ঢাকা উত্তর সিটি করপোরেশন এর সিইওবিএম এনামুল হক বলেন, নির্বাচিত প্রতিনিধিদের দিয়ে প্ররিচালিত হওয়াটাই শ্রেয়।
অভিভাবক না থাকলেও অন্তত ওয়ার্ড বা জোনভিত্তিক কার্যালয়ে জনগণের চাহিদা উপস্থাপনের জন্য আলাদা সেল করে দেয়ার দাবি রাজধানীবাসীর। তবে, এক্ষেত্রেও সরকারের আন্তরিকতার অভাবকে দুষছেন বিশেষজ্ঞরা। সময় টিভি

এ জাতীয় আরও খবর

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ

তীব্র গরমে মরছে মুরগি, বিপাকে খামারিরা

উপজেলা ভোটে মাঠ প্রশাসনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশ

চুয়েট অনির্দিষ্টকালের জন্য বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

আবারও ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, জীবন হাঁসফাঁস