শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহানগরের দায়িত্বে আব্বাস-সোহেল

abbesবিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে আহ্বায়ক এবং হাবিব উন নবী খান সোহেলকে সদস্য সচিব করে ঢাকা মহানগর বিএনপির ৫২ সদস্য বিশিষ্ট নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। 

শুক্রবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নতুন এ কমিটির ঘোষণা করেন যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ।

দলের পক্ষ থেকে জানানো হয়, ঢাকা মহানগরী কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় বর্তমান আহ্বায়ক কমিটি বিলুপ্ত করে বিএনপি চেয়ারপারসনের পরামর্শক্রমে দলের ভারপ্রাপ্ত মহাসচিব নতুন আহ্বায়ক কমিটি অনুমোদন করেছেন। এই কমিটিকে আগামী ১ মাসের মধ্যে ঢাকা মহানগরীর সব ওয়ার্ড ও থানা কমিটি সম্মেলনের মাধ্যমে গঠন করার জন্য দায়িত্ব অর্পণ করা হয়েছে। ওয়ার্ড ও থানা কমিটি গঠন করার এক মাসের মধ্যে সম্মেলনের মাধ্যমে ঢাকা মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ প্রদান করা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, আ স ম হান্নান শাহ, সাদেক হোসেন খোকা, আবদুস সালাম এই চারজনকে কমিটির উপদেষ্টা হিসেবে রাখা হয়েছে। এছাড়া নতুন এ কমিটিতে ছয়জন যুগ্ম মহাসচিব রাখা হয়েছে। প্রথম যুগ্ম আহ্বায়ক আবদুল আউয়াল মিন্টু, সালাহ উদ্দিন আহমেদ, কাজী আবুল বাশার, নাসির উদ্দিন আহমেদ পিন্টু, এম এ কাইয়ুম, আবুল সাঈদ খান। এছাড়া বাকিদের কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে। সদস্যরা হচ্ছেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, আমান উল্লাহ আমান, বরকতউল্লাহ বুলু, এস এ খালেক, আবুল খায়েল ভূইয়া, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, সাহাবুদ্দীন আহমেদ, আব্দুল লতিফ, আবদুল মজিদ, আনোয়ারুজ্জামান আনোয়ার, শামসুল হুদা, সাজ্জাদ জহির, একরামুল হোসেন, ইউনুস মৃধা, বজলুল বাসিত আনজু, সাদেক আহম্মেদ, আলী আজগর মাতবর, নিতাই চন্দ্র ঘোষ, আহসান উল্লাহ হাসান, বোরহানুজ্জামান ওমর, হারুন অর রশিদ হারুন, সিরাজুল ইসলাম সিরাজ, গোলাম হোসেন, তানভীর আদেল বাবু, আবুল হাসান তালুকদার ননী, আবু মোতালিব, আলী ইমাম আসাদ, আবদুল মতিন, আব্দুস সামাদ, হাজী আলতাফ হোসেন, ফরিদ আহম্মেদ ফরিদ, হাজী আনোয়ার পারভেজ বাদল, আক্তার হোসেন, নবী উল্লাহ নবী, হাজী মীর হোসেন মীরু, ফখরুল ইসলাম ফরু, মিসেস ফেরদৌস আহম্মেদ মিষ্টি, মো. তানভীর আহমেদ রবিন, শেখ রবিউল আলম, জনাব কফিল, আরিপুর রহমান নাদিম, জনাব জাফরুল, এস এম জিলানী।
      
সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থতার অভিযোগ এনে ঢাকা মহানগর বিএনপিকে নতুনরুপে সাজাতে এ ইউনিটে সংস্কার আনার সিদ্ধান্ত নেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সে জন্য গত ১০ ফেব্রুয়ারি মহানগর কমিটির নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করে কমিটি ভেঙে নতুন কমিটি গঠনের সিদ্ধান্তের কথা জানান। কিন্তু প্রায় পাঁচ মাসের বেশি সময় পার হলেও ঢাকা মহানগর পুনর্গঠন বিষয়ে সিদ্ধান্তে আসতে পারছিল না বিএনপি। দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিবেচিত এ শাখার ইউনিটগুলোকে নতুন করে সাজানোর পরিকল্পনা করেও শীর্ষ নেতাদের দ্বন্দ্বে তা মুখ থুবড়ে পড়ে। অবশেষে দলের গুরুত্বপূর্ণ এ শাখার নতুন কমিটি ঘোষণা করা হলো।

এর আগে ২০১১ সালের ১৪ মে সাদেক হোসেন খোকাকে আহ্বায়ক ও আবদুস সালামকে সদস্যসচিব করে ঢাকা মহানগর বিএনপির ১৯ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

এ জাতীয় আরও খবর