মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়া জেলার গ্যাস আলো ছড়াচ্ছে সারাদেশে।

titas gasদেশের গ্যাস ক্ষেত্রে ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থিত বাংলাদেশ গ্যাস ফিল্ডস্ কোম্পানী লিমিটেড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমানে দেশের মোট গ্যাস চাহিদার প্রায় ৩৮% ভাগ উৎপাদন করছে। বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানী লিমিটেড (বিজিএফসিএল) দেশের সর্ববৃহৎ প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী রাষ্ট্রীয় প্রতিষ্ঠান যা ১৯৫৬ সালের ৩০শে মে করাচীতে পাকিসত্মান শেল অয়েল কোম্পানী (পিএসওসি) এর উত্তরসূরী। পিএসওসি তদানিন্ত্মন পূর্ব পাকিসত্মান  বর্তমান বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ১৯৬০ সাল হতে ১৯৬৭ সাল পর্যন্ত্ম ব্যাপক জরিপ ও অনুসন্ধান কার্যক্রম পরিচালনার মাধ্যমে রশিদপুর, কৈলাসটিলা, তিতাস, হবিগঞ্জ এবং বাখরাবাদ, এ ৫টি গ্যস ফিল্ডের আবিস্কার করে। তন্মধ্যে তিতাস গ্যাস ফিল্ডের ৪টি কূপ হতে (তিতাস ১, ২, ৩ ও ৪নং কূপ) ১৯৬৮ ও ১৯৬৯ সালে এবং হবিগঞ্জ গ্যাস ফিল্ডের বাংলাদেশের অভ্যূদয় হওয়ার পর ১৯৭৫ সালের ৯ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পিএসওসি'র ৫টি গ্যাস ফিল্ড নামমাত্র মূল্যে ক্রয় করে রাষ্ট্রীয় মালিকানাধীনভুক্ত করেন। ফলশ্রুতিতে, ১৯৭৫ সালের ১২ই সেপ্টেম্বর শেল অয়েল কোম্পানীর নাম পরিবর্তন করে বাংলাদেশ গ্যাস ফিল্ডস্ কোম্পানী লিমিটেড বা 'বিজিএফসিএল' করা হয়। এটি বর্তমানে বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্টোবাংলা) এর আওতাধীন একটি কোম্পানী। বিজিএফসিএল বর্তমানে দেশের মোট গ্যাস চাহিদার প্রায় ৩৮% উৎপাদন করছে। কোম্পানীতে বর্তমানে ৩৮২জন কর্মকর্তা এবং ৪৭৭জন কর্মচারীসহ মোট ৮৫৯জন কর্মকর্তা-কর্মচারী কর্মরত আছে।

প্রাকৃতিক গ্যাস দেশের অতি মূল্যবান খনিজ সম্পদ যা জ্বালানীর অন্যতম উত্স হিসেবে বিদ্যমান। দেশের প্রাকৃতিক গ্যাস এবং জ্বালানী চাহিদা পূরণের লড়্গ্যে প্রাকৃতিক গ্যাস উত্তোলন ও কনডেনসেট প্রক্রিয়াজাতকরণ কাজে নিয়োজিত প্রতিষ্ঠান হিসেবে বিজিএফসিএল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। দেশের সর্ববৃহৎ রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানটি এর উৎপাদন  ৫টি ফিল্ডের ৩২টি কূপ থেকে দৈনিক গড়ে প্রায় ৭৭৫.০০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করছে। তা ছাড়া গ্যাসের উপজাত কনডেনসেট প্রক্রিয়াজাত করে দেশের তরল জ্বালানী চাহিদার উল্লেখযোগ্য অংশ পূরণ করছে।

কোম্পানী সম্পূরক শুল্ক ও ভ্যাট, ডিএসএল, লভ্যাংশ ও আয়কর বাবদ সরকারি কোষাগারে বিপুল পরিমাণ রাজস্ব জমা প্রদানের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জাতীয় পর্যায়ে সেবা খাতে বিজিএফসিএল-কে ২০১০-২০১১ অর্থবছরের সর্বোচ্চ মূল্য সংযোজন কর পরিশোধকারীর সম্মাননা প্রদান করেছে।

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০