শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভুলেও মাইক্রোওয়েভ ওভেনে ১৩টি জিনিস ঢোকাবেন না

ovenমাইক্রোওয়েভ ওভেনে সব ধরনের খাবার গরম করা উচিত নয়। এ ছাড়া নিরাপত্তার স্বার্থে কিছু সতর্কতাও বজায় রাখতে হয়। এসব বিষয় মাথায় রেখে যে ১৩টি জিনিস মাইক্রোওয়েভ ওভেনে ঢুকাবেন না। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।

১. অ্যালুমিনিয়াম ফয়েল
অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে অনেকেই খাবার মুড়িয়ে রাখতে ভালোবাসেন। কিন্তু এটি কখনোই মাইক্রোওয়েভ ওভেনে ঢুকাবেন না। কারণ এতে আগুন লাগতে পারে।

২. স্টিলের ট্রাভেল মগ
স্টিলের ট্রাভেল মগ ওভেনে ঢোকানো উচিত নয়। কারণ এটি তাপ চলাচলে বাধা দিয়ে তরলকে গরম হতে বাধা দেয়। এতে আপনার ওভেন নষ্ট হতে পারে।

৩. চাইনিজ খাবারের বাক্স
চাইনিজ খাবারের সঙ্গে কিছু বাক্স দেওয়া হয় অনেক জায়গায়। কিন্তু এটি কোনোভাবেই মাইক্রোওয়েভ ওভেনে ঢোকানো যাবে না। কারণ এর ধাতব হাতল ও প্লাস্টিকের বাক্স আগুন লাগাতে পারে।

৪. স্টাইরোফোমের কন্টেইনার
বিভিন্ন খাবারের দোকানে ইদানিং এমন খাবার প্যাকেট করার কাজে ব্যবহার করে। স্টাইরোফোম একধরনের প্লাস্টিক। আর প্লাস্টিক মানেই স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।

৫. প্লাস্টিকের খাবারের কন্টেইনার
প্লাস্টিকের উপাদানগুলো গরম করার ফলে তার দানা আপনার খাবারে প্রবেশ করতে পারে। ফলে এটি স্বাস্থ্যের জন্য মারাত্মক বিপজ্জনক হয়ে উঠতে পারে।

৬. কিশমিশ
কিশমিশ মাইক্রোওয়েভে গরম করলে তা থেকে ধোঁয়া উঠতে পারে। ফলে এটি মাইক্রোওয়েভের ক্ষতি করতে পারে।

৭. আঙ্গুর
আঙ্গুর মাইক্রোওয়েভ ওভেনে গরম করা হলে তা থেকে আগুন লাগতে পারে।

৮. প্লাস্টিকের ব্যাগ
প্লাস্টিকের ব্যাগ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এছাড়া এটি মাইক্রোওয়েভে প্রবেশ করালে তা থেকে আগুন লাগতে পারে। যার ফলশ্র“তিতে বিষাক্ত ধোঁয়া বের হতে পারে।

৯. বাদামি কাগজের ব্যাগ
মুদির দোকানে এ ধরনের ব্যাগে করে প্রায়ই জিনিসপত্র দেয়। কিন্তু এটি প্লাস্টিকের ব্যাগের মতোই বিপজ্জনক।

১০. ডিম
হঠাৎ তাপমাত্রা বেড়ে যাওয়ায় ডিমের ভেতর চাপ অনেক বেড়ে যায়। ফলশ্র“তিতে এটি বিস্ফোরিত হতে পারে।

১১. শুকনো গোলমরিচ
শুকনো গোলমরিচ ওভেনে দেওয়া হলে তা থেকে রাসায়নিক পদার্থ ও ধোঁয়া নির্গত হতে পারে। এটি আপনার চোখের ক্ষতি করতে পারে আর গলাও পুড়িয়ে দিতে পারে।

১২. ঢাকনা ছাড়া সস
এগুলো হঠাৎ করে উত্তপ্ত হয়ে ফুটতে শুরু করতে পারে। ফলে পুরো মাইক্রোওয়েভ ওভেন নোংরা হয়ে যেতে পারে।

১৩. খালি মাইক্রোওয়েভ ওভেন!
ওভেন কখনোই সম্পূর্ণ খালি অবস্থায় চালানো উচিত নয়। ওভেন ঠিকভাবে কাজ করার জন্য তাতে এমন কোনো খাবার দিতে হবে যেন, তাতে কিছুটা জলীয় অংশ থাকে। জলীয় অংশ ছাড়া বা সম্পূর্ণ শুকনো কোনো খাবার মাইক্রোওয়েভ ওভেনে দেওয়া হলে তা বিপজ্জনক হয়ে দাঁড়াতে পারে।

এ জাতীয় আরও খবর