শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার বাজেট পাস

buget==========২০১৪-১৫ অর্থবছরের জন্য ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার বাজেট পাস হয়েছে। একই সাথে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগে ৩৮২ কোটি ৩৪ লাখ ১২১ টাকার মঞ্জুরি ও বরাদ্দ ও পাস হয়েছে। রোববার দুপুরে জাতীয় সংসদের ১০ম জাতীয় সংসদ অধিবেশনে বাজেট পাস হয়। এর আগে মঞ্জুরি ও বরাদ্দের ওপর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা মঞ্জুরি ও বরাদ্দ উত্থাপন করেন।প্রস্তাবিত বাজেটের ৫২টি মন্ত্রণালয় ও বিভাগের মঞ্জুরি ও বরাদ্দের ওপর ২৪৯টি ছাটাই প্রস্তাব করা হয়। এর মধ্যে ৬টি ছাটাই প্রস্তাবের ওপর আলোচনা হলেও কোনটি গ্রহণ করা হয়নি।

ছাটাই প্রস্তাবের ওপর আলোচনা করেন স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মো. সেলিম, রুস্তম আলী ফরাজী, সংসদ সদস্য নুরুল ইসলাম মিলন, শওকত চৌধুরী, মো. নোমান। তবে বিরোধীদলের পূর্ব সমর্থন নিয়ে এ বাজেট পাস হয়।৫ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অর্থমন্ত্রী হিসেবে ৮ম বাজেট ও মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম বাজেট উত্থাপন করেন।এ বাজেটে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে অর্থ বিভাগ (১৮৫ কোটি ৬৬ লাখ ৮ হাজার ২৫৯ টাকা), সর্বনিন্ম রাষ্ট্রপতির কার্যালয় (১ লাখ ৪৫ হাজার ৯শ’ টাকা)।

কোন মন্ত্রণালয় কত পেল
 রাষ্ট্রপতির কার্যালয় ১ লাখ ৪৫ হাজার ৯শ’ টাকা, জাতীয় সংসদ ২১ লাখ ৯৬ হাজার একশ’ টাকা, প্রধানমন্ত্রীর কার্যালয় ৭৬ লাখ ২৪ হাজার ৩৩৪ টাকা, মন্ত্রিপরিষদ বিভাগ ৪ লাখ ৩০ হাজার ৫শ’ টাকা।
 নির্বাচন কমিশন সচিবালয় ৭২ লাখ ৮৪ হাজার ৮শ’ টাকা, জনপ্রশাসন মন্ত্রণালয় ১ কোটি ২৯ লাখ ৯৫ হাজার ৮শ’ টাকা, সরকারি কর্ম কমিশন ৩ লাখ ৭১ হাজার, অর্থ বিভাগ মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় ১৪ লাখ ৫৫ হাজার ২৮৮ টাকা।
 অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ১ কোটি ৬৯ লাখ ৪২ হাজার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৭৭ লাখ ২৯ হাজার ৮শ’, অর্থনৈতিক সম্পক বিভাগ ১০ কোটি ২৫ লাখ ৬৬ হাজার ২৫৯, পরিকল্পনা বিভাগ ১ কোটি ৬২ লাখ ৫৫ হাজার ৭শ’ টাকা।
 বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ১২ লাখ ৩৪ হাজার ১১৭ টাকা, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ৩৮ লাখ ১১ হাজার ৮শ’, বাণিজ্য মন্ত্রণালয় ২৪ লাখ ১৭ হাজার, পররাষ্ট্র মন্ত্রণালয় ৮৩ লাখ ৬৬ হাজার ৭শ’ টাকা।
 প্রতিরক্ষা মন্ত্রণালয় ১৬ কোটি ৪৯ লাখ ১৭ হাজার ৬২২ টাকা, সশস্ত্র বাহিনী বিভাগ ২ লাখ ১৫ হাজার ৯শ’, আইন ও বিচার বিভাগ ১ কোটি ১ লাখ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়  ১১ কোটি ৩৬ লাখ ৯৬ হাজার ৮৬২ টাকা, লেজিসরেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ ২ লাখ ২১ হাজার ৬শ’ টাকা।
 প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ১৩ কোটি ৬৭ লাখ ৬৫ হাজার ২৭০ টাকা, শিক্ষা মন্ত্রণালয়  ১৫ কোটি ৫৪ লাখ ৯৬ হাজার ৮শ’ টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ২ কোটি ৫২ লাখ ৭৭ হাজার ২শ’ টাকা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ১১ কোটি ১৭ লাখ ৬২ হাজার ৪শ’ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ১ কোটি ২ লাখ ৭৬ হাজার ৯শ’ টাকা।
 সমাজকল্যাণ মন্ত্রণালয় ২ কোটি ৯০ লাখ ৪৬ হাজার ৪৮ টাকা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ১ কোটি ৫৮ লাখ ৬ হাজার ৪৩৭ টাকা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ১৪ লাখ ৭৯ হাজার ৫৮৮ টাকা, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ২ কোটি ৫ লাখ ৯৪ হাজার ৬শ’ টাকা।
 তথ্য মন্ত্রণালয় ৫৯ লাখ ২৩ হাজার ৮শ’ টাকা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ২৫ লাখ ৭৯ হাজার ৩শ’ টাকা, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ৩৪ লাখ ৬৮ হাজার ৮শ টাকা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ৭৯ লাখ ৫০ হাজার টাকা।
 স্থানীয় সরকার বিভাগ ১৫ কোটি ৪৬ লাখ ৮ হাজার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ১ কোটি ৫১ লাখ ৬৬ হাজার ৪শ’ টাকা, শিল্প মন্ত্রণালয় ১ কোটি ৭৩ লাখ ৪৯ হাজার ৪শ’ টাকা, বস্ত্র ও পাট মন্ত্রণালয় ৪৫ লাখ ৫৫ হাজার টাকা।
 জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ২ কোটি ২৫ লাখ ৬২ হাজার ৩শ’ টাকা, কৃষি মন্ত্রণালয় ১২ কোটি ৩৯ লাখ ৬১ হাজার, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ১ কোটি ৩৪ লাখ ৪৪ হাজার ৩শ’, পরিবেশ ও বন মন্ত্রণালয় ৬১ লাখ ১৮ হাজার ৭শ’, ভূমি মন্ত্রণালয় ৮৩ লাখ ৪২ হাজার ৫০৩ টাকা।
 পানি সম্পদ মন্ত্রণালয় ৩ কোটি ৬১ লাখ ৯০ হাজার, খাদ্য মন্ত্রণালয় ১১ কোটি ১৫ লাখ ১০ হাজার ৯৫৪, দুযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ৭ কোটি ২৮ লাখ ৬৮ হাজার ৮১৮, সড়ক বিভাগ ৬ কোটি ৮৬ লাখ ৪০ হাজার ৮শ’ টাকা।
 রেলপথ মন্ত্রণালয় ৬ কোটি ৪৬ লাখ ৩১ হাজার ১৩৪, নৌ-পরিবহন মন্ত্রণালয় ১ কোটি ২ লাখ ২০ হাজার ৮৪৮, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ১৫ লাখ ৯৭ হাজার ২শ’, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ১ কোটি ২৯ লাখ ২১ হাজার ৯৮০ টাকা।
 পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ৭৩ লাখ ৫১ হাজার ৩শ’, বিদ্যুৎ বিভাগ ৯ কোটি ২৮ লাখ ৪১ হাজার ৭শ, সুপ্রিম কোর্ট ১১ লাখ ৩৯ হাজার ৫শ’ টাকা, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ১ কোটি ৭৪ লাখ ২৭ হাজার ৪শ’ টাকা।
 প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ৪৯ লাখ ৭০ হাজার ৫৪ টাকা, দুর্নীতি দমন কমিশন ৫ লাখ ৮৮ হাজার এবং সেতু বিভাগ ৮ কোটি ৭৩ লাখ ৬৯ হাজার ৫শ’ টাকা।
৫৬টি মঞ্জুরি ও বরাদ্দ দাবির ওপর ২৪৯টি ছাঁটাই প্রস্তাব দেওয়া হলেও কোনটি গ্রহণ করা হয়নি।

 

 

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক