শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন ইফতারের কি খাবেন

ifterডেস্ক রিপোর্ট:দেখতে দেখতে চলে এলো সিয়াম সাধনার মাস রমজান। ইসলামী জীবন বোধের সৌহার্দ-সৌন্দর্যের অনন্য সম্ভার পবিত্র রমজান। এই পবিত্র মাসে আমাদের উপর বিশেষ রহমত, মাগফিরাত ও নাজাতের ছায়া বিস্তার করে। জান্নাত লাভের এই সুমহান মাস পেয়ে ধন্য সমস্ত মুসলিম জাহান। তাই সুস্থ শরীরে সিয়াম সাধনা করতে পারা উত্তম।

এই মাসে পরিবারের সবাই যেন সুস্থ সবল ভাবে ইবাদত বন্দেগী করতে পারে সে দিকে বিশেষ লক্ষ্য রাখা উচিত থাকে । তাই সারা দিন রোজা রাখার পরে যেন ইফতারিটা স্বাস্থ্যকর হয় সেদিকে খেয়াল রাখা দরকার। রোজার দিনে বাড়ির ছোট-বড় সবাই ভাজাপোড়া খাবারের আসক্ত হয়ে থাকে, অবশ্য সেসব খাবার রোজাদারের জন্য খুবই মুখোরোচক বটে, স্বাস্থ্যসম্মত নয়। এজন্য রমজান মাসে ইফতারে সুষম পুষ্টির সাথে শরীরিক সুস্থ্যতার কথা মাথায় রেখে ফুড প্ল্যানিং করাটা খুবই জরুরী। আপনাদের সুবিদার্থে এরকমই একটি প্ল্যানিং নিচে দেয়া হলো।
*সারাদিন রোজা থাকায় আমাদের শরীরে পানির অভাব দেখা দেয় তাই ইফতারিতে প্রচুর পানি খাওয়ার অভ্যাস করুন। পানির সাথে লেবু একটু চিনি এবং রুহু আফজা মিশিয়ে পান করতে পারেন। সেই সাথে সকালের ভেজানো ইসুফগুলের ভূষির সাথে একটু চিনি মিশিয়ে পরিবেশন করতে পারেন। ডায়েবেটিস রোগী অবশ্যই তাদের নির্ধারিত চিনির বিকল্প মিষ্টি ব্যবহার করবেন।
 
*সহজে হজম হয় এমন নরম খাবার গ্রহণ ইফতারির জন্য উপকারী। চিড়া ভিজিয়ে কলা এবং অল্প মিষ্টি দিয়ে খেতে পারেন। সাথে দই খেতে পারলে পেট ঠান্ডা থাকবে। তাছাড়া খেজুর দিয়ে ইফতার করা সুন্নত।
*একটানা একমাস রমজান বিধায় মাঝে মাঝে ইফতারিতে বৈচিত্র্য আনতে পারেন। সপ্তাহে ১/২ দিন নরম করে খিচুড়ি খেতে পারেন।
 
*কিছু ফল রাখতে পারেন অপনার ইফতারের টেবিলে। ফলের উপকারিতা হচ্ছে পানির শূন্যতায় দ্রুত শরীরকে সতেজ করে। ডাবের পানিও রোজার সময় উপকারী বটে। খেজুর তো থাকবেই সাথে আম, আনারস ইত্যাদি মৌসুমী ফল হলেও মন্দ হয় না।
*কিছু ইফতারি আপনি প্রতিদিন তৈরি করেতে পারেন। যেমন মুরগির মাংস ছোট করে কেটে ফ্রাই করার জন্য মেরিনেট করে কয়েকটি প্যাকেট মজুদ করে রাখতে পারেন ডিপ ফ্রিজে।
*মসুর ডাল বেটে ছোট ছোট বক্সে করে ২/৩ দিনের জন্য রেখে দিতে পারেন। এসব বাড়তি কাজ একবারে করে রাখলে নামাজ বা ইবাদতের সময় নষ্ট হবে না। ছোলা এবং আলু বেশি করে সিদ্ধ করে ফ্রিজে রেখে দিলে প্রতিদিন ঝামেলা করতে হয়
*কাঁচা ছোলা খাওয়া হজমের জন্য বা শরীরের জন্য অনেক উপকারী। সারাদিনের ভেজানো ছোলা খোসা ছাড়িয়ে বাটিতে অল্প পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ আর লেবু মিশিয়ে খেলে ইফতারিতে অনেক উপকার পাওয়া যাবে।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী